তারিখ : ২০ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সাঁওতালি উইকিপিডিয়ার প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

সাঁওতালি উইকিপিডিয়ার প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
[ভালুকা ডট কম : ০২ আগস্ট]
আজ সাঁওতালি উইকিপিডিয়ার প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। উইকিপিডিয়া তত্ত্বাবধানকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় চ্যাপ্টার “উইকিমিডিয়া বাংলাদেশ” ও সাঁওতালি উইকিপিডিয়া কমিউনিটি বাংলাদেশ এর যৌথ উদ্যোগে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে সাঁওতাল উইকিপিডিয়ানরা আজ বিকাল সাড়ে ৩টায় রাজশাহী প্রেস ক্লাবে মিলিত হন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেক্টরস কমান্ডার ফোরাম রাজশাহী মহানগর শাখার সভাপতি শাহজাহান আলি বরজাহান,  রাজশাহী প্রেস কাবের প্রেসিডেন্ট সাইদুর রহমান, বিশিষ্ট গম্ভীরা শিল্পী মনোয়ারুল ইসলাম বকুল, উইকিমিডিয়া বাংলাদেশের নির্বাহী সদস্য মাসুম আল হাসান, কার্যনির্বাহী সদস্য মোস্তাফিজুর রহমান এবং সাঁওতালি উইকিপিডিয়ার প্রশাসক মানিক সরেন।

প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কেটে অনুষ্ঠান শুরু করা হয়। অনুষ্ঠানে বক্তারা ইন্টারনেটে সাঁওতালি ভাষার বিষয়বস্তু বা কনটেন্ট সমৃদ্ধ করার তাগিদে সাঁওতালি উইকিপিডিয়া (https://sat.wikipedia.org) সমৃদ্ধ করার আহ্বান জানান।শাহজাহান আলি বরজাহান বলেন,আদিবাসীদের ভাষা রক্ষায় উইকিপিডিয়া একটি ভালো মাধ্যম হিসেবে তৈরি করা যেতে পারে। এই দায়িত্ব আপনাদেরই নিতে হবে।

সাইদুর রহমান উইকিপিডিয়ানদের প্রশংসা করে বলেন, 'আপনারা নিজেদের ভাষায় বিশ্বকোষ তৈরির কাজে দায়িত্বশীলতার পরিচয় দিয়েছেন। এটা সময়ের দাবী হয়ে উঠেছিলো, যা আপনাদের মাধ্যমে পূরণ হচ্ছে।

সাঁওতালি উইকিপিডিয়ার প্রশাসক মানিক সরেন বলেন,বর্তমানে সাঁওতালি ভাষার এই উন্মুক্ত বিশ্বকোষে প্রায় এক হাজার নিবন্ধ যুক্ত হয়েছে। যেখানে বিশ্বের বিভিন্ন বিষয়ের পাশাপাশি স্থান পেয়েছে সাঁওতাল সমাজ, সস্কৃতির নানা বিষয়। সাঁওতালি উইকিপিডিয়ায় সাঁওতাল পন্ডিত রঘুনাথ মুরমুর আবিষ্কৃত ‘অলচিকি’ লিপি ব্যবহার করা হয়েছে। সাঁওতালি ভাষায় এই উইকিপিডিয়াটি সমৃদ্ধ করতে বাংলাদেশ, ভারত ও নেপালের সাঁওতালরা যৌথভাবে কাজ করেছেন।

উইকিমিডিয়া বাংলাদেশের নির্বাহী মাসুম আল হাসান জানান,বাংলাদেশ ও পশ্চিমবঙ্গসহ সারা বিশ্বের একদল স্বেচ্ছাসেবী প্রতিনিয়ত সাঁওতালি উইকিপিডিয়া সমৃদ্ধকরণে কাজ করছেন। ফলশ্রুতিতে সাঁওতালি উইকিপিডিয়া অলচিকি লিপিতে লিখিত অন্যতম বড় কনটেন্ট সমৃদ্ধ ওয়েবসাইট হিসেবে সমৃদ্ধ হচ্ছে। তবে এই ভাষায় একটি পূর্ণাঙ্গ  মুক্ত বিশ্বকোষ তৈরি করতে শিক্ষিত সাঁওতালদের এগিয়ে আসতে হবে।

উল্লেখ্য, ২০১৮ সালের ২রা আগস্ট সাঁওতালি উইকিপিডিয়া যাত্রা শুরু করে। বাংলাদেশের ইহিতাস, সংস্কৃতি ও বিশ্বের গূরুত্বপূর্ণ ব্যক্তিদের জীবনীসহ বিভিন্ন বিষয়ে বর্তমানে প্রায় ১ হাজারের মত নিবন্ধ রয়েছে।

বার্তা প্রেরক
মানিক সরেন
প্রশাসক
সাঁওতালি উইকিপিডিয়া





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই