তারিখ : ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কাজী নজরুলকে সাংবিধানিক স্বীকৃতি প্রদান করুন

প্রধানমন্ত্রীর প্রতি ন্যাপ  
কাজী নজরুলকে সাংবিধানিক স্বীকৃতি প্রদান করুন
[ভালুকা ডট কম : ২৭ আগস্ট]
বাংলাদেশের জাতীয় কবি নজরুল ইসলাম এটি প্রতিষ্ঠিত সত্য। আর এই সত্যকে সাংবিধানিক স্বীকৃতি প্রদানের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নিকট জোর দাবী জানিয়েছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

তিনি বলেন, কাজী নজরুল ইসলামকে ‘জাতীয় কবি’র সাংবিধানিক স্বীকৃতি না দিয়ে বাংলাদেশের প্রায় সকল শাসকগোষ্ঠী জাতির সঙ্গে প্রতারণা করছে । আমাদের বিশ্বাস বঙ্গবন্ধু কণ্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে সাংবিধানিক স্বীকৃতি প্রদান করে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করবেন। জাতীয় কবি হিসাবে সাংবিধানিক স্বীকৃতি আজ সময়ের দাবি। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর প্রাক্কালে সরকার জাতীয় কবিকে সাংবিধানিক স্বীকৃতি প্রদান করবে বলে আমাদের বিশ্বাস।

মঙ্গলবার নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ আয়োজিত স্মরণ সভায় প্রধান বক্তার বক্তব্যে তিনি এসব কথা বলেন।  এদিকে সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মাজারে দলের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ ও দোয়া করা হয়। 

তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতার স্থপতি, মহানপুরুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রত্যক্ষ চেষ্টায় এবং বাংলাদেশের আগ্রহে ১৯৭২ সালের ২৪ মে ভারত সরকারের অনুমতিক্রমে নজরুল ইসলামের জন্মদিনকে সামনে রেখে স্বপরিবারে তাকে ‘রাষ্ট্রীয় অতিথি’র মর্যাদায় স্থায়ীভাবে ও জাতীয় কবির অভিধা দিয়ে ঢাকায় আনা হয় । তেজগাঁও বিমানবন্দরে সেদিন বিপুল সংবর্ধনায় কবিকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন দেশের তৎকালীন রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরী ও প্রধানমন্ত্রী স্বয়ং শেখ মুজিবুর রহমান ।

ন্যাপ মহাসচিব আরো বলেন, মানুষের মুক্তির কথা বলতে গিয়ে যে মানুষটি শাসন-শোষন ও ধর্মীয় গোঁড়ামির বিরুদ্ধে অকপট ও সোচ্চার থেকে অবিচলভাবে বলে গেছেন, ‘মানুষের ‍চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান’-সে মহান ব্যক্তিকে আমরা আমাদের স্বাধীনতার প্রায় অর্ধশত বছর পেরিয়ে যাওয়ার সাংবিধানিক স্বীকৃতি দিতে না পারায় আমাদের মানসিকতা ও রাষ্ট্রের দৈন্যভাবের প্রকাশ ঘটিয়েছি ।  কোন অজ্ঞাত কারনে গণমানুষের কবি নজরুলকে বাংলাদেশের জাতীয় কবির সাংবিধানিক স্বীকৃতি আজও প্রদান করা হয়নি তা সত্যিকারেই স্পষ্ট হওয়া দরকার ।

তিনি বলেন, রাষ্ট্রকে মনে করিয়ে দিতে চাই, বঙ্গবন্ধুর পক্ষ থেকে কাজী নজরুলকে দেয়া জাতীয় কবির সেই ঘোষণা মানুষের হৃদয় মন্দিরে স্থান করে নিলেও আমাদের সংবিধানে সেটা স্থান না পাওয়া দুঃখজনক।  রাষ্ট্রীয় গেজেট প্রকাশের মাধ্যমে তাকে অদ্যাবধি জাতীয় কবির সাংবিধানিক স্বীকৃতি না দেয়া শুধু বড় রকমের একটি ‘জাতীয় ভুল’ই নয় বরং জাতীয় কবি নজরুলের জন্যও এটা অবমাননাকর বলে অনেকেই মনে করেন।

বাংলাদেশ ন্যাপ ভাইস চেয়ারম্যান কাজী ফারুক হোসেনের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, ন্যাপ যুগ্ম মহাসচিব মো. নুরুল আমান চৌধুরী, মো. আতিকুর রহমান, সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, সহ-সম্পাদক এডভোকেট আবদুস সাত্তার, ঢাকা মহানগর যুগ্ম সম্পাদক মো. শামিম ভুইয়া, শ্রম সম্পাদক মো. হাবিবুর রহমান প্রমুখ। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই