তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিশ্ব ফুসফুস (Lung) দিবস-২০১৯

বিশ্ব ফুসফুস (Lung) দিবস-২০১৯
[ভালুকা ডট কম : ২৫ সেপ্টেম্বর]
২৫ সেপ্টেম্বর বুধবার পৃথিবীর অন্যান্য দেশের মতো পালিত হয়েছে বিশ্ব ফুসফুস (Lung) দিবস-২০১৯। Forum of International Respiratory Society ২৫ সেপ্টেম্বরকে ফুসফুস দিবস হিসেবে ঘোষণা করেছে। দিবসটির এবারের প্রতিপাদ্য- ‘রোগমুক্ত ফুসফুস ও বিশুদ্ধ বায়ু নিশ্চিত করে দীর্ঘ আয়ু’।

সারা বিশ্বে ৩৮৪ মিলিয়ন রুগী chronic obstructive pulmonary disease (COPD) রুগে আক্রান্ত। এ রোগে প্রতি বছর তিন মিলিয়ন রুগী মারা. যায় যা বিশ্বে মৃত্যুর তৃতীয় কারণ। দশ মিলিয়ন রুগী যক্ষায় আক্রান্ত হয় এবং ১.৬ মিলিয়ন রুগী এতে মারা যায় যা সংক্রামক ব্যাধিতে মৃত্যুর অন্যতম কারণ। ফুসফুসের ভয়াবহ ক্যান্সারে মারা যায় ১.৭৬ মিলিয়ন রুগী। ৩৩৪ মিলিয়ন রুগী হাঁপানিতে আক্রান্ত হয় যেটি শৈশব থেকেই দীর্ঘমেয়াদী বহুল পরিচিত ফুসফুসের রোগ। বিশ্বের ১৪ শতাংশ শিশু হাঁপানিতে ভুগে যা ক্রমেই বেড়ে চলছে। আর সারা পৃথিবীতে নিউমোনিয়া হলো শিশু মৃত্যুর সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ। প্রতিবছর কোটি কোটি শিশু নিউমোনিয়ায় মারা যায়। শতকরা ৯১ শতাংশ মানুষ বিশ্ব স্বাস্থ্য  সংস্থার নির্দেশিত বায়ুর গুণগত  মানসীমার বাইরে বসবাস করে।

বাংলাদেশে এগারো মিলিয়ন  মানুষ হাঁপানি (asthma) রোগে আক্রান্ত। আর চল্লিশ বছরের বেশি বয়সী শতকরা ২১ ভাগ মানুষ আক্রান্ত COPD ( Chronic Obstructive Pulmonary Disease)। ক্রমশই আগের চেয়ে এ রোগের প্রভাব বিস্তার বেড়েই যাচ্ছে। বায়ুদূষণে ফুসফুসের রোগে দেশে মানুষের মৃত্যুর হারও দিন দিন বেড়েই চলেছে।

Bangladesh Lung Foundation এর তথ্যমতে ফুসফুসের রোগে বায়ুদূষণের প্রভাবই সবচেয়ে বেশি। দূষিত বায়ুর সঙ্গে নানা বিষাক্ত উপাদান ফুসফুসকে নানাভাবে আক্রান্ত করে। বায়ুদূষণের পাশাপাশি ঘনবসতিপূর্ণ এলাকায় অস্বাস্থ্যকর পরিবেশও শ্বাসতন্ত্রের রোগের জন্য দায়ী। শুধু বস্তিই অস্বাস্থ্যকর নয়, বরং আবদ্ধ পরিবেশের ফ্ল্যাট বাসাবাড়ি কিংবা কর্মস্থলও এখনকার দিনে  অসাস্থ্যকর। বিশেষ করে যেভাবে দরজা-জানালা বন্ধ রেখে গুমট পরিবেশে আলো-বাতাসের প্রবাহের সুযোগ না রেখে মানুষ বসবাস করছে তা শ্বাসতন্ত্রের জন্য ঝুঁকিপূর্ণ।

Bangladesh Lung Foundation  সূত্রমতে দেশে ফুসফুসের রোগের মধ্যে বিপজ্জনক হচ্ছে COPD, asthma, tuberculosis, pneumonia, interstitial lung diseases (ILD)lung cancer। ফুসফুসের রোগের প্রধান কারণগুলো হলো বায়ুদূষণ, ধূমপান, অতিরিক্ত ঘনবসতি, দারিদ্র্য ও অসচেতনতা। COPDতে যারা আক্রান্ত তাদের ৬২ শতাংশই ধূমপায়ী। কাজেই বিশ্ববাসীকে সুস্থ ভাবে বাঁচতে হলে ধূমপান ও বায়ুদূষণ পরিহার করে স্বাস্থ্যকর আবাসন ও পরিবেশ নিশ্চিত করতে হবে। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই