তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকার নাঈম মিরাক্কেলে চান্স পেয়েও যেতে পারলো না

পাসপোর্ট অফিসে ঘুষ না দেয়ায়
ভালুকার নাঈম মিরাক্কেলে চান্স পেয়েও যেতে পারলো না
[ভালুকা ডট কম : ১৫ অক্টোবর]
ভারতের পশ্চিমবঙ্গ থেকে প্রচারিত দুই বাংলার শীর্ষ জনপ্রিয় স্যাটেলাইট টিভি চ্যানেল ‘জি বাংলা’ কর্তৃক আয়োজিত জনপ্রিয় রিয়েলিটি শো ‘মিরাক্কেল’- এ চান্স পেয়েও ময়মনসিংহের ভালুকা উপজেলা ডাকাতিয়া ইউনিয়নের নাঈম পাসপোর্টের দালালকে ঘুষ দিতে না পারায় নির্দিষ্ট সময়ের মাঝে পাসপোর্ট না পাওয়ায় কলকাতা গিয়ে মিরাক্কেলে অংশগ্রহণ করা অনেকটা অনিশ্চিত হয়ে পরেছে।

সূত্র জানায়, ভারতের কলকাতা থেকে প্রচারিত বাংলাদেশে অন্যতম শীর্ষ জনপ্রিয় চ্যানেল জি বাংলার আয়োজনে মিরাক্কেলের ঢাকা অডিশন গত ২৭,২৮ সেপ্টেম্বর গুলশানে এমানুয়েল ব্যাংকুয়েট হলে (ঢাকা নিউ হল) অনুষ্ঠিত হয়। মিরাক্কেলের পরিচালক শুভংকর চট্টোপাধ্যায়ের নিজ তত্ত্বাবধানে পরিচালিত ওই অডিশনে প্রায় সহস্রাধিক প্রতিযোগির মাঝে দুইদিন ব্যাপী দুই ধাপের বাছাইয়ে প্রথম দশে সিলেক্টেট হয় ময়মনসিংহের ভালুকা উপজেলার ডাকাতিয়ার (সামালিয়াপাড়া) জামাল উদ্দিনের ছেলে আবদুল্লাহ আল নাঈম। পরে বাছাই হওয়া প্রত্যেক বাংলাদেশীকে মিরাক্কেল কর্তৃপক্ষ ১৫ দিনের মধ্যে জরুরী ভাবে পাসপোর্ট রেডি করতে বলা হয়। তাই নাঈম ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিসে ১ অক্টোবর তারিখ ইমার্জেন্সি পাসপোর্টের জন্য ছয় হাজার ৯শত টাকা জমা দিয়ে আবেদন ফরম জমা দেয়া হয়।(inrollment ID : 610100000806596 ; Date of birth : 04-02-1999) । যার সম্ভাব্য সরবরাহের তারিখ জানানো হয় ১০ অক্টোবর। কিন্তু এই প্রতিবেদন লেখার পূর্ব পর্যন্ত এই পাসপোর্ট আবেদনের সরবরাহ তো দূরের কথা, পুলিশ ভেরিফিকেশনই হয়নি। এদিকে জি বাংলা কর্তৃপক্ষের বেঁধে দেয়া পনেরো দিনের সময় সীমার গত(১৩ অক্টোবর) শেষ দিন হয় যায়।

অন্যদিকে বাকী প্রতিযোগিদের পাসপোর্ট প্রস্তুত হয়ে যাওয়ায় মিরাক্কেল কর্তৃপক্ষ কয়েক দিনের মধ্যেই ঢাকা ত্যাগ করতে পারে। তাই আগামী ৩/৪ দিনের মধ্যে পাসপোর্ট হাতে না পেলে চান্স পাওয়া সত্ত্বেও ভালুকা থেকে নাঈমের আর মিরাক্কেলে অংশগ্রহণ অনিশ্চত হয়ে পরবে।

কিন্তু পাসপোর্ট অফিস কর্তৃপক্ষ দালালদের বিষয়টি বারবার অস্বীকার করলেও খোঁজ নিয়ে জানা যায়, যারা দালালের মাধ্যমে পাসপোর্ট করে, তারা অনেক তাড়াতাড়ি পাসপোর্ট পেয়ে যায়। দালাল না ধরে সরাসরি পাসপোর্টের জন্য আবেদন করলে হয়রানির শিকার হয়।

এ ব্যাপারে ভূক্তভোগী নাঈম এই প্রতিবেদককে বলেন,ঢাকায় শুধুমাত্র নিজের চেষ্টায় অনেক কষ্টে টিউশনি করে আবাসন ও পড়াশুনার খরচ জোগার করাটাই আমার জন্য অনেক কষ্টকর হয়ে যায়। আর পাসপোর্ট করতে গিয়ে অনেক দালালই আমাকে টাকার বিনিময়ে সাহায্য করতে চেয়েছে। কিন্তু ইমার্জেন্সি পাসপোর্টের মূল টাকাই আমাকে বিভিন্ন ভাবে ধার করে ম্যানেজ করতে হয়েছে। এখন এর উর্ধ্বে গিয়ে বাড়তি ঘুষের টাকা জোগার করা আমার পক্ষে একেবারেই অসম্ভব। কিন্তু আমার তো সামর্থ নেই।

দালালের ঘুষের কথা অস্বীকার করে ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক জানান,নাঈমের ব্যাংক জমা রিসিটে নামের বানান একটু সমস্যা থাকায় পাসপোর্ট সরবরাহ করা যায়নি। এ ছাড়াও এখনো পর্যন্ত তার পুলিশ ভেরিফিকেশন রিপোর্টই আসেনি। ঢাকায় পাসপোর্ট বইয়েরও সঙ্কট রয়েছে।

প্রসঙ্গ, মীরাক্কেল ভারতের একটি জনপ্রিয় টেলিভিশন রিয়েলিটি অনুষ্ঠান। জি বাংলায় প্রচারিত এই স্ট্যান্ডআপ কমেডি রিয়েলিটি শো-এর উপস্থাপক মীর। ২০০৬ সালে শুরু হওয়া এই অনুষ্ঠানটি ভারত, বাংলাদেশ এবং সারা পৃথিবীর বাংলা ভাষার মানুষের অন্যতম জনপ্রিয় অনুষ্ঠান হিসাবে স্থান করে নিয়েছে। এই অনুষ্ঠানটি এ পর্যন্ত ৯টি সিজন অতিক্রম করেছে। আর সিজন ৫ থেকে এখানে ভারতের পাশাপাশি বাংলাদেশ থেকেও প্রতিযোগী নেয়া শুরু হয়। আর এতে করে এর জনপ্রিয়তা আরো তুঙ্গে উঠে যায়। মিরাক্কেলে সিজন-৬-এ প্রথম বাংলাদেশী হিসেবে চ্যাম্পিয়ান হয়ে ছিলো রাজশাহীর আবু হেনা রনি(২০১২)। বর্তমানে সিজন-১০-এর প্রক্রিয়া চলমান রয়েছে। ময়মনসিংহের প্রতিনিধিত্বকারী এবারই প্রথম প্রতিযোগী হিসেবে আবদুল্লাহ আল নাঈম মিরাক্কেলের বাংলাদেশ পর্ব অতিক্রম করেছে। কিন্তু পাসপোর্ট জটিলতার কারণে তার মূল পর্বে অংশগ্রহণের সম্ভাবনা ধীরে ধীরে ক্ষীণ হয়ে আসছে। তাই নাঈম এ ব্যাপারে উপযুক্ত কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই