তারিখ : ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

প্রাণঘাতী নিপাহ ভাইরাস এনসেফালাইটিস সম্পর্কে জানুন

প্রাণঘাতী নিপাহ ভাইরাস এনসেফালাইটিস সম্পর্কে জানুন
[ভালুকা ডট কম : ৩১ অক্টোবর]
নিপাহ এনসেফালাইটিস মস্তিষ্কের একধরনের ভাইরাসঘটিত সংক্রমণ যা নিপাহ ভাইরাসের মাধ্যমে ঘটে থাকে। বাদুড় ও শূকর এর বাহক।  ১৯৯৯ সালে মালয়েশিয়া ও সিঙ্গাপুরে নিপাহ প্রথম দেখা যায়। এরপরে সিঙ্গাপুর বাংলাদেশ ও ভারতেও সংক্রমণ ঘটে। বাংলাদেশে এই ভাইরাসের ফলে সর্বাধিক মৃত্যু ঘটে। সাধারণতঃ শীতকালে বাংলাদেশে এর প্রকোপ ঘটে। সর্বশেষ ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় একই পরিবারের পাঁচজন নিপাহ এনসেফালাইটিস হয়ে মারা যায়।

রোগের উপসর্গ ও লক্ষণ:
সংক্রমণের ৩—১৪ দিনের মধ্যে হয়ে থাকে। জ্বর, মাথা, পেশী, গলা ব্যথা, বমি, ইনফ্লুয়েঞ্জার মতো উপসর্গ দেখা যায়। মাথা ঘোরা, তৃষ্ণা, অজ্ঞান, প্রলাপ এবং মস্তিষ্কের তীব্র সংক্ৰমণ জনিত স্নায়বিক লক্ষণ লক্ষ্য করা যেতে পারে। নিউমোনিয়া, তীব্র বুক যন্ত্রণা সহ তীব্র শ্বাসকষ্টের সম্মুখীন হতে পারে। ২৪-৪৮ ঘণ্টার মধ্যে রুগী অচেতনাবস্থায় চলে যেতে পারেন। মৃত্যুর হার ৪০% থেকে ৭৫% পর্যন্ত হতে পারে।

রোগ নির্ণয় ও চিকিৎসা :
প্রস্রাব, রক্ত, সেরিব্রোস্পাইনাল ফ্লুইড ইত্যাদি শারীরিক তরল থেকে ড়টপচড়, ELISA, Cell culture, Ig G, IgM দ্বারা নিপাহ ভাইরাসের সংক্রমণ নিশ্চিত করা যায়।
বর্তমানে নিপাহ ভাইরাস সংক্রমণের কোন কার্যকরী চিকিৎসা নেই। সাধারণতঃ সহায়ক চিকিৎসা দ্বারা এই রোগ উপশমের চেষ্টা করা হয়ে থাকে। নিপাহ ভারিরাস দ্বারা আক্রান্ত এমন প্রত্যেক সন্দেহভাজন ব্যক্তিদের আলাদা করে রাখা প্রয়োজন এবং প্রগাঢ় সহায়ক চিকিৎসা দেওয়া হয়।

প্রতিরোধ:
নিপাহ ভাইরাস সংক্রমণের কোন কার্যকরী চিকিৎসা না থাকায় রোগ প্রতিরোধ ব্যবস্থা অত্যন্ত প্রয়োজনীয়। বাদুড়ের বর্জ্যমিশ্রিত খেজুরের রস পান না করা। মানুষের ওপর এ রোগের টীকার প্রভাব এখনো নির্ণীত হয়নি। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই