তারিখ : ২১ জানুয়ারী ২০২০, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

হলি আর্টিজান মামলার রায় ৭ আসামির মৃত্যুদণ্ড

হলি আর্টিজান মামলার রায় ৭ আসামির মৃত্যুদণ্ড
[ভালুকা ডট কম : ২৭ নভেম্বর]
রাজধানীর গুলশানে ২০১৬ সালের পহেলা জুলাই হলি আর্টিজান রেস্তোরায় ভয়ঙ্কর জঙ্গি হামলা মামলায় বিচার শেষে আজ রায় ঘোষণা করেছে ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল। মামলার রায়ে ৭ জনের মৃত্যুদণ্ড ও একজনকে খালাস দেয়া হয়েছে।

বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টিকারী এ জঙ্গি হামলায় বিদেশি নাগরিকসহ ২০ জন নিহত হন। এ সময় জঙ্গিদের গুলিতে দুই পুলিশ সদস্য নিহত হন। রাতভর আতঙ্কের  শেষে ২ জুলাই সকালে সেনা কমান্ডোদের 'থান্ডার বোল্ট' অপারেশনে উদ্ধার অভিযানে পাঁচ জঙ্গি ও রেস্তোরাঁর একজন পাচক নিহত হন।

সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান রায় ঘোষণাকালে উল্লেখ করেন, জেএমবির একাংশ নিয়ে গঠিত নব্য জেএমবির সদস্যরা বাংলাদেশের তথাকথিত জিহাদ কায়েমের লক্ষ্যে জননিরাপত্তা বিপন্ন করার এবং আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসের দৃষ্টি আকর্ষণ করার জন্য এ হামলা চালায়।

তিনি আরও উল্লেখ করেন, কলঙ্কজনক এ হামলার মাধ্যমে অসাম্প্রদায়িক বাংলাদেশের চরিত্র হরণের চেষ্টা করা হয়েছে। বাংলাদেশে বিদেশি নাগরিকদের মধ্য  নিরাপত্তাহীনতার শংকা সৃষ্টি হয়ছে। এ হামলার ঘটনার ফলে শান্তি ও সম্প্রীতির জন্য পরিচিত বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি কিছুটা ক্ষুণ্ন হয়। আসামিদের সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ এর ৬(২)(অ) ধারায় প্রদত্ত সর্বোচ্চ সাজা প্রদানই ন্যায় বিচার নিশ্চিত করবে এবং ভাগ্যাহত মানুষের স্বজনরা কিছুটা হলেও শান্তি পাবে বলে বিচারক মন্তব্য করেন।

রায় ঘোষণার পর আইএসের প্রতীক সম্বলিত টুপি পরে আদালত কক্ষ থেকে বের হন মৃত্যুদণ্ড পাওয়া জঙ্গি রাকিবুল ইসলাম রিগ্যান ওরফে রাফিউল ইসলাম। হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনায় ৭ আসামীকে মৃত্যুদণ্ড দেয়ায় সন্তোষ প্রকাশ করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। তবে খালাস পাওয়া একজন আসামির বিরুদ্ধে আপিল করবেন বলে জানায় তারা। আসামিপক্ষের আইনজীবী দেলোয়ার হোসেন জানিয়েছেন তারা উচ্চ আদালতের আপিল করবে।

হলি আর্টিজানে জঙ্গি হমলায় নিহত ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার (এসি) মোহাম্মদ রবিউল করিমের মা ও ভাই অভিযুক্তদের ফাঁসির রায় শুনে সন্তাষ প্রকাশ করেছেন। তারা দ্রুত এই রায় কার্যকরের দাবি জানান।

এদিকে আজ আদালতের রায় ঘোষণার পর কাঠগড়ায় দাঁড়িয়ে থাকা আসামিরা উচ্চস্বরে 'আল্লাহু আকবর' ধ্বনি দেয়। এ সময় মৃত্যুদণ্ডপ্রাপ্ত দু’জনের মাথায় আইএস’র প্রতীক অংকিত টুপি দেখা গেছে। এরপর আসামিরা আদালতে উপস্থিত আইনজীবী ও গণমাধ্যম কর্মীদের উদ্দেশে বলে,আমাদের বিজয় খুব শিগগিরই'। হলি আর্টিজান রেস্তোরায় হামলার বিচার একটি দৃষ্টান্ত বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেছেন, হলি আর্টিজান হামলার বিচারের মাধ্যমে বাংলাদেশ বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই