তারিখ : ২৩ জানুয়ারী ২০২০, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নান্দাইল মুক্ত দিবস

নান্দাইল মুক্ত দিবস
[ভালুকা ডট কম : ১০ ডিসেম্বর]
বুধবার ১১ ডিসেম্বর নান্দাইল মুক্ত দিবস। ১৯৭১ এর এই দিনে নান্দাইল থানা পাকিস্তানি হানাদার মুক্ত হয়েছিল। একাত্তরের ১০ ডিসেম্বর রাতে নান্দাইলে মুজিব বাহিনীর সদস্য ন ম ম ফারুকের নেতৃত্বে ওসমান গণি, আবদুল কাইয়ূম, নূরুল ইসলাম, ফজলুর রহমান ও সাহেদ আলীসহ আরও অনেক মুক্তিযোদ্ধা নান্দাইল থানার উত্তর দিক খোলা রেখে তিন দিক ঘিরে ফেলে।

আত্মসমর্পণ না করলে মুক্তিযোদ্ধারা ঝটিকা আক্রমণ করবে মর্মে ঘোষণা করলে পাক-বাহিনী সহ রাজাকার ও আল বদরের একটি দল আঠারবাড়ির দিকে পালিয়ে যায়। সে সময় সুবেদার তাহেরের নেতৃত্বে পুলিশ বাহিনীর ১০-১২ জন সদস্য আত্মসমর্পণ করে। পরে মুজিববাহিনী ও মুক্তিকামী জনতা রাত ২টায় প্রথম থানায় পদার্পণ করে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করে। তাই দিনটি গণ্য করা হয় ১১ ডিসেম্বর। ভোর হতে না হতেই এ খবর ছড়িয়ে পড়লে নান্দাইলের সর্বত্র ‘জয় বাংলা’ স্লোগান দিয়ে জনতার ঢল নামে। এভাবেই হানাদার মুক্ত হয় নান্দাইল থানা।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই