তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নান্দাইল ফায়ার স্টেশনের ১বছর

নান্দাইল ফায়ার স্টেশনের ১বছর পার,অনেক ক্ষেত্রে সফলতা অর্জন
[ভালুকা ডট কম : ২৩ ডিসেম্বর]
ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স, এই বাহিনীটিকে জনসাধারণ উদ্ধারকারী ও অগ্নি নির্বাপক দল হিসেবেই জানে।সারাদেশের বিভিন্ন উপজেলায় অনেক পূর্বেই এর কার্যক্রম চালু হলেও, জমি অধিগ্রহণ সহ বিভিন্ন জটিলতার কারণে ময়মনসিংহের নান্দাইলে এই বাহিনীটির কার্যক্রম ছিল না।  প্রথম বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়ে সাংসদ আনোয়ারুল আবেদীন খান তুহিন  ঐকান্তিক প্রচেষ্টা চালিয়ে ২০১৭ সালের ৭ এপ্রিল নান্দাইল ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিসের ভিত্তি প্রস্তুর স্থাপন করেন।

প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ শেষে ২০১৮ সালের ২ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নান্দাইল ফায়ার স্টেশনের উদ্ভোদন ঘোষণা করেন। সকল আনুষ্ঠানিকতা শেষে গত বছরের ২৪ ডিসেম্বর স্টেশনটি কার্যক্রম শুরু হয়। এক বছরের পথ পরিক্রমায় এই স্টেশনের কর্মীরা ৭৮ টি  আগুন নিভানোর কাজে অংশগ্রহণ করে। তাদের হিসাব মতে এসব অগ্নিকান্ডে ক্ষতির পরিমাণ ১ কোটি ৯৬ লক্ষ ৯৫ হাজার টাকা। উদ্ধার করা হয় ৫ কোটি ৬৩ লক্ষ ১৫ হাজার টাকা মূল্যের সম্পদ। এছাড়া (২২ ডিসেম্ভর পর্যন্ত) ২৯ টি সরক দূর্ঘটনা উদ্ধার কাজে অংশগ্রহণ করে। যেখানে ১৩ জন আহত হয়েছে। নিহত হয়েছে আরও ১৩ জন।

স্টেশন অফিসার আব্দুল মালেক বলেন, আমাদের এখানে মোট ২৭ জন স্টাফ রয়েছে, এর মধ্যে ২৪ জন অপারেশন স্টাফ, ৩ জন সিভিল স্টাফ। নিয়মিত অভিযানের পাশাপাশি আমরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মৌলিক প্রশিক্ষণ দিচ্ছি এবং বিভিন্ন হাট বাজারে অগ্নিনির্বাপন ব্যবস্থা গ্রহণ,সরক দূর্ঘটনা প্রতিরোধে করণীয় শিক্ষা দিচ্ছি।আমাদের এই স্টেশনটিতে একটি এ্যাম্বুলেন্স খুব জরুরি প্রয়োজন। বিভিন্ন  দূর্ঘটনায় রোগী পরিবহণে আমাদের সমস্যা হচ্ছে।

তিনি আরও বলেন,নান্দাইল উপজেলা সদর সহ বিভিন্ন ছোট বড় বাজার গুলোতে রিজার্ভ পানির ব্যবস্থা নেই।রিজার্ভ পানির ট্যাংক নির্মাণ করতে হবে। পাশাপাশি বাজার গুলোর পাশে বিভিন্ন জলাধারে আমাদের মেশিনারিজ গুলো স্থাপনের জন্য ঘাট নির্মাণ করতে হবে। তাহলে আমাদের সেবা দিতে আরও সহজতর হবে।নান্দাইলের ইউ এন ও আব্দুর রহিম সুজন বলেন, ফায়ার স্টেশনের সকল কার্যক্রমে আমাদের প্রশাসনিক সহযোগিতা অব্যাহত থাকবে। সাংসদ তুহিন জানান, নান্দাইল ফায়ার নির্মাণে আমাকে অনেক কাঠ খড় পুড়াতে হয়েছে। তাই এর  চাহিদা পুরণে আমি আন্তরিক।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই