তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিষয় কোডের দাবিতে প্রতীকি প্রতিবাদ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিষয় কোডের দাবিতে প্রতীকি প্রতিবাদ
[ভালুকা ডট কম : ২৭ জানুয়ারী]
এক হাতে সার্টিফিকেট নিয়ে চাকরির পরীক্ষায় অংশ নিতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ে পাশ করা একজন শিক্ষার্থী। কিন্তু বিষয় কোড না থাকায় বিভিন্ন চাকুরিতে আবেদন করার সুযোগ পাচ্ছে না এই গ্রাজুয়েট।  যোজ্ঞতা থাকা সত্ত্বেও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স এ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগ থেকে পাশ করা শিক্ষার্থীরা এভাবেই চাকরিতে আবেদনের সুযোগ হারাচ্ছে। পিএসসির অধীনস্থ নন-ক্যাডার পদগুলোতেও যেতে পারছেন না তারা। অথচ অন্যান্য বিভাগ থেকে পাশ করা শিক্ষার্থীরা বিষয় কোডের সুবিধা পাচ্ছে।সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয় প্যারিস রোডে দাবি আদায়ের প্রতীকি প্রতিবাদসহ বিক্ষোভ মিছিল শেষে মানববন্ধনে অংশ নেয় বিভাগের বিভিন্ন বর্ষের শতাধিক শিক্ষার্থী।

এসময় বিভাগের শিক্ষার্থীরা বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মত একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হয়েও পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগটি বিষয় কোড পেতে আন্দোলন করতে হয়! বিষয়টি অত্যন্ত কষ্টের। ১৯৯৬ সালে প্রতিষ্ঠা হলেও এখন পযর্ন্ত নিজস্ব বিষয় কোড পায়নি বিভাগটি। এজন্য চাকরীতে সুবিধা পাচ্ছে না শিক্ষার্থীরা।

এসময় তারা বলেন, আমরা সারাদিন ল্যাব-ক্লাস নিয়ে পড়ে থাকি । সব কিছুর পরেও অনার্স শেষে যখন বিষয় কোড পাবো না তখন হতাশা তৈরি করবে। সায়েন্সে সকল বিষয় পড়তে হয় কিন্তু আমরা সায়েন্সের আন্ডারে আছি এটা বলতে পারি না। বিভাগের সকল শিক্ষার্থীরা মেধাবী হওয়া সত্ত্বেও চাকরির বাজারে এই বিভাগের শিক্ষার্থীরা হতাশ।

শিক্ষার্থীরা আরও বলেন, আমাদের শিক্ষকরা যখন বিষয় কোডের দাবি জানায় তখন পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) থেকে বিভিন্ন আশ্বাস দেয়া হয় কিন্তু আমরা এ আশ্বাসে বসে থাকবো না। চাকরির পরীক্ষায় বিষয় কোড নিয়ে বিড়ম্বনা ও প্রক্রিয়াধীন সমস্যা সমাধান না হওয়া পযর্ন্ত আন্দোলন চলবে। দ্রুত সময়ের মধ্যে পিএসসি তাদের দাবির বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে কঠোর আন্দোলনে যাওয়ার ঘোষনা দেন শিক্ষার্থীরা।

প্রঙ্গত, এর আগে একই দাবিতে ক্লাস পরীক্ষা বর্জন করে বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন, বিক্ষোভ র‌্যালী ও অবস্থান কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই