তারিখ : ০৪ এপ্রিল ২০২০, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রায়গঞ্জে এবার পিঁয়াজের দ্বিগুণ চাষ হচ্ছে

রায়গঞ্জে এবার পিঁয়াজের দ্বিগুণ চাষ হচ্ছে
[ভালুকা ডট কম : ৩১ জানুয়ারী]
রায়গঞ্জে গত মৌসুমের তুলানায় এবার দ্বিগুণ জমিতে পিঁয়াজের চাষ হচ্ছে। বাজারে পিঁয়াজের দাম চড়া থাকায় পিঁয়াজ চাষে কোমর বেঁধে নেমেছেন এলাকার কৃষকেরা।

উপজেলা কৃষি সূত্রে জানাগেছে-গত মৌসুমে পিঁয়াজের আবাদ হয়েছিল মোট ৫১ হেক্টর জমিতে। চলতি মৌসুমে এপর্যন্ত (০১ ফেব্রুয়ারি পর্যন্ত) স্থানীয় কৃষকেরা পিঁয়াজ রোপন করেছেন প্রায়১০৬ হেক্টর জমিতে। পিঁয়াজ রোপন কাজ চলমান রয়েছে। ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি পর্যন্ত পিঁয়াজ রোপনের মৌসুম। এতে ধারণা করা হচ্ছে দেড় শতাধিক হেক্টর জমিতে এবার পিঁয়াজের চাষ হতে পারে বলে  জানালেন- উপজেলা কৃষি অফিসার অফিসার কৃষিবিদ মোঃ শহীদুল ইসলাম।

উপজেলার চান্দাইকোনা হাটে পিঁয়াজের চারা বিক্রি করতে আসা পাশ্ববর্তী বগুড়া জেলার শেরপুর উপজেলার সবজি গ্রাম বেটখৈর মধ্যপাড়ার চারা চাষি আলামিন বলেন- পিঁয়াজের চারার ব্যাপক চাহিদা। গত বছরের চেয়ে এবার প্রায় ৩ গুণ বেশি চারা বিক্রি করেছেন। দাম প্রতি কেজি ৮০ টাকা থেকে ১০০ টাকা। গত বছর পিঁয়াজ চারার দাম ছিল ২০-৩০ টাকা কেজি।

উপজেলার ধানগড়া ইউনিয়নের ধানগড়া গ্রামের পিঁয়াজ চাষি হেলাল উদ্দিন, আব্দুল মান্নান , চান্দাইকোনা ইউনিয়নের কোদলাদিগর গ্রামের কৃষক রমজান আলী ও আব্দুল খালেক বিশ্বাসের সাথে কথা বলে জানাগেছে- গতবার অসময়ে দু’দফা বৃষ্টির কারণে তাদের পিঁয়াজ চাষাবাদ ক্ষতি হয়েছে। এবার বাজারে পিঁয়াজের দাম বেশি ও অনুকুল আবহাওয়া থাকায় তারা সবাই প্রায় দ্বিগুণ জমিতে পিঁয়াজের চাষ করছেন।

ব্রহ্মগাছা ইউনিয়নের বাশুরিয়া গ্রামের কৃষক শাহজান আলী জানান- এবার তিনি ২বিঘা জমিতে পিঁয়াজ রোপন করেছেন। গতবার করেছিলেন আধা বিঘা। এলাকায় বেশ কিছু নতুন পিঁয়াজ চাষিও দেখা গেছে। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৩৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই