তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

১০ বছরে ব্যাংকের কাছে সরকারের ঋণ প্রায় ২ লাখ কোটি টাকা

১০ বছরে ব্যাংকের কাছে সরকারের ঋণ প্রায় ২ লাখ কোটি টাকা-অর্থমন্ত্রী
[ভালুকা ডট কম : ০৬ ফেব্রুয়ারী]
২০০৯ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত, ১০ বছরে কেন্দ্রীয় ও তফসিলি ব্যাংকের কাছে সরকার ১ লাখ ৯৫ হাজার ৭৮৩ কোটি টাকা ঋণ নিয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।আজ (বৃহস্পতিবার) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে ক্ষমতাসীন দলের সংসদ সদস্য মমতা হেনার প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

অর্থমন্ত্রী জানান, গত ১০ বছরে সরকার কেন্দ্রীয় ও তফসিলি ব্যংক থেকে ১৩ লাখ ২৭ হাজার ৬২৪ কোটি টাকা ঋণ নেয়। এই সময়ে ১১ লাখ ৩১ হাজার ৮৪০ কোটি টাকা পরিশোধ করা হয়েছে।মমতা হেনার আরেক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, মধ্য ও দীর্ঘমেয়াদি ঋণ হিসেবে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত ১৪টি উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থার সঙ্গে ২ হাজার ৬২১ কোটি টাকার ৩৪টি ঋণ ও অনুদান চুক্তি সই হয়েছে।বিএনপি এমপি হারুনুর রশিদের প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী জানান, চলতি অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত বৈদেশিক ঋণ/সহায়তার পরিমাণ ২৩ হাজার ২৩ কোটি টাকা।

গণফোরামের সংসদ সদস্য মুকাব্বির খানের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী সংসদকে জানান, পুঁজিবাজারে কিছু তারল্য সংকট থাকলেও ব্যাংকিং খাতে কোনো তারল্য সংকট নেই। তফসিলি ব্যাংকগুলোতে আবশ্যকীয় নগদ জমা (সিআরআর) সংরক্ষণ ও আবশ্যকীয়  সহজে বিনিময়যোগ্য সম্পদ (এসএলআর) সংরক্ষণের পরও অতিরিক্ত তারল্য রয়েছে। এ তারল্যের পরিমাণ ২০১৯ সালের জানুয়ারির ৬৭ হাজার ৬০১ কোটি টাকা থেকে বেড়ে ২০১৯ সালের ডিসেম্বরে ১ লাখ ৬ হাজার ১০১ টাকা হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী।

আ হ ম মুস্তাফা কামাল জানান, ব্যাংকিং খাতে ঋণ আদায়ের হার কম হওয়া এবং প্রাইভেট সেক্টরে ঋণের সরবরাহ কমে যাওয়ায় কাঙ্ক্ষিত হারে ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো পুঁজিবাজারে বিনিয়োগ করছে না। এ কারণে পুঁজিবাজারে কিছুটা তারল্য সংকট রয়েছে বলে জানান মন্ত্রী।

সংরক্ষিত আসনের এমপি আবিদা আঞ্জুমের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, বর্তমানে দেশে ব্যক্তিপর্যায়ে করদাতার সংখ্যা ৪৫ লাখ ৬০ হাজার ৬৬৬ জন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই