তারিখ : ১০ এপ্রিল ২০২০, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

করোনা ঠেকাতে বিদেশফেরতদের বাধ্যতামূলক কোয়ারেন্টিন

করোনা ঠেকাতে নানা পদক্ষেপ,বিদেশফেরতদের বাধ্যতামূলক কোয়ারেন্টিন
[ভালুকা ডট কম : ১৬ মার্চ]
নতুন করে তিনজনের শরীরে করোনাভাইরাস সনাক্ত হয়েছে। সোমবার শনাক্ত হওয়া নতুন এ তিনজনই স্থানীয়ভাবে করোনাভাইরাসের সংক্রমণের শিকার হয়েছে। এ তিনজন হচ্ছেন, করোনাভাইরাসে আক্রান্ত ইতালিফেরত এক ব্যক্তির স্ত্রী ও দুই শিশু সন্তান- একটি ছেলে ও একটি মেয়ে। এরা বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন।

স্থানীয়ভাবে সংক্রমণের শিকার নতুন এ তিনজনসহ এখন পর্যন্ত বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আট জনে। এ ছাড়া এখনও আইসোলেশনে আছেন ১০ জন।আজ (সোমবার) রাজধানীর মহাখালীতে সংবাদ সম্মেলন করে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।

গত ৮ মার্চ প্রথমবারের মতো দেশে করোনাভাইরাসে আক্রান্তের খবর জানায় আইইডিসিআর। এ রোগের ব্যাপারে বিভিন্ন সকর্ততা মূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়ে আইইডিসিআর পরিচালক জানান, যারা হোম কোয়ারেন্টাইনের নির্দেশ মানবেন না তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

এদিকে, করোনাভাইরাসের সংক্রমণ থেকে রেহাই পেতে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে মঙ্গলবার থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সরকার। এসময় পরীক্ষা বা কোচিং সেন্টারও বন্ধ খাকবে। তবে শিক্ষার্থীরা  যাতে এসময় ঘরে থাকে সেটা নিশ্চিত করার আনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা আগামী ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীকে ১৮ মার্চের মধ্যে  হল ছাড়ারও নির্দেশনা দেওয়া হয়েছে। করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে আগামী এপ্রিলে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পাকিস্তান সফরও স্থগিত করা হয়েছে।

এদিকে, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, বিদেশ থেকে যাঁরা আসবেন, তাঁদের অবশ্যই বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। এতে কোনো মাফ নেই।আজ (সোমবার) সচিবালয়ে মন্ত্রিসভার সিদ্ধান্ত জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। আজ সকালে তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকের পর এ সংবাদ সম্মেলন হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অন্যদিকে আজ সন্ধ্যায় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপ প্রসঙ্গে ঢাকায় অবস্থারত বিভিন্ন দেশের কূটনীতিকদের ব্রিফ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলমও সেখানে উপস্থিত ছিলেন।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৩৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই