তারিখ : ০৫ এপ্রিল ২০২০, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

অনাড়ম্বর পরিবেশে স্বাধীনতা দিবস পালিত

অনাড়ম্বর পরিবেশে স্বাধীনতা দিবস পালিত
[ভালুকা ডট কম : ২৬ মার্চ]
আজ  ২৬ মার্চ। স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালে এদিনে স্বাধীনতা ঘোষণার পর থেকে এই দীর্ঘ ৪৯ বছরে কখনোই যা হয়নি- একেবারে আড়ম্বরহীন, উৎসব-অনুষ্ঠান বর্জিত, তোপধ্বনি-পুষ্পমাল্য ছাড়া, জনসমাগমবর্জিত, শুনশান নিরবতার মাঝে অতিক্রান্ত হয়েছে জাতির এই গৌরবের দিনটি। তাছাড়া সরকারিভাবে আগেই ঘোষণা দিয়ে সকল রাষ্ট্রীয় অনুষ্ঠানাদি বাতিল করা হয়েছে।

বিশ্বব্যাপী নভেল করোনা বা কোভিড ১৯ ভাইরাসের প্রাদুর্ভাবে বাংলাদেশেও এর সংক্রমণ ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে পুরো দেশ আজ বলতে গেলে অবরুদ্ধ। রাস্তা-ঘাট জনশূন্য; গণপরিবহন বন্ধ; জরুরি প্রয়োজন ছাড়া মানুষ ঘরের বাইরে আসছেন না। এমন নিদারুণ সংকটের মাঝে কী করে স্বাধীনতা দিবসের জৌলুস প্রকাশ পাবে!

এ প্রসঙ্গে বিশিষ্ট মুক্তিযোদ্ধা গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী বলেন, একাত্তরের পর এই প্রথম জাতি আজ এক ভয়ানক বিপদসংকুল পরিস্থিতির মোকাবেলা করছে। একটি অদৃশ্য ভাইরাসের বিরুদ্ধে এ লড়াইতে সবাইকে মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে ঐক্যবদ্ধভাবে ভূমিকা রাখতে হবে।

এবারের স্বাধীনতা দিবসে আরও একটি ব্যতিক্রমী ঘটনা ঘটেছে। ১৯৭১ সালের এ দিনে বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে স্বাধীনতা অর্জনের যুদ্ধ শুরু করেছিল বীর বাঙালি জাতি। আজকে সেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শুভেচ্ছা জানিয়ে চিঠি দিয়েছেন।

চিঠিতে ইমরান খান লিখেছেন, পাকিস্তানের সরকার ও জনগণ এবং ব্যক্তিগতভাবে আমার পক্ষ থেকে আমি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের জাতীয় দিবস উপলক্ষে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। পাকিস্তান বাংলাদেশের সাথে পারস্পরিক শ্রদ্ধা ও সমঝোতার ভিত্তিতে সম্পর্ক ভবিষ্যতে আরো জোরদার করতে চায়। আঞ্চলিক শান্তি, সমৃদ্ধি ও উন্নতি বজায় রাখার জন্য আমাদের দুই দেশেরই অভিন্ন ইচ্ছা রয়েছে। এই মিলগুলো সামনের দিনগুলোতে পারস্পরিক সহযোগিতা বজায় রাখতে আমাদের জন্য শক্ত ভিত্তি হিসাবে কাজ করবে। আমি বাংলাদেশের ভ্রাতৃবৎ জনগণের শান্তি, সমৃদ্ধি ও উন্নতি কামনা করে তাদের পাশে থাকার ইচ্ছা ব্যক্ত করছি।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৩৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই