তারিখ : ০৭ জুন ২০২০, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

করোনা মহামারি রূপ নিলে আমরা সামাল দিতে পারব না

করোনা সংক্রমণ মহামারি রূপ নিলে আমরা সামাল দিতে পারব না
[ভালুকা ডট কম : ০৬ এপ্রিল]
দেশে করোনা বিস্তারের বর্তমান প্রেক্ষাপটে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ সুস্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন, করোনা ভাইরাসের সংক্রমণ অতিমাত্রায় ছড়িয়ে পড়লে তা মোকাবিলা করা সম্ভব হবে না।

করোনা বিষয়ক অনলইন ব্রিফিংয়ে গতকাল তিনি জানিয়েছেন, আমরা আসলে জানি না এই পরিস্থিতি কবেনাগাদ শেষ হবে। করোনা সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে আমাদের প্রস্তুতি দিয়ে তা মোকাবিলা করা অসম্ভব। আমরা গত তিনমাস ধরে দিনরাত অক্লান্ত পরিশ্রম করছি। আমরা শরীরে ও মনে ক্লান্ত। এ অবস্থায় করোনা পরিস্থিতি কীভাবে মোকাবিলা করব সে বিষয়ে কাজ করছি।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচাকের বক্তব্যকে সমর্থন করে বংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্স-এর অধ্যাপক ডাক্তার রওশন আরা বলেন, করোনা পরিস্থিতি কতটা ভয়াবহ হতে পারে তার ধারনা আমাদের নেই। আমাদের প্রস্তুতিও যথেষ্ট নেই। আর করোনা সংক্রমণ মহামারি রূপ নিলে আমরা সামাল দিতে পারব না।

করোনা পরিস্থিত মোকাবেলায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকরা কতটা প্রস্তুত তা জানতে চাইলে তরুণ চিকিৎসক মাহবুব আলম জানান, হাসপাতালে আলাদা আইসোলেশন ইউনিট খোলা হয়েছে  সেখানে সন্দেহজনক রোগীদের রাখা হচ্ছে। পজিটিত চিহ্নিত হলে নির্ধারিত হাসপাতালে পাঠানো হচ্ছে। তবে চিকিৎসক ও সেবা কর্মীদের সুরক্ষার জন্য পর্যাপ্ত ও উন্নত মানের পিপিই সংকট রয়েছে বলে তিনি জানান।

নিজেদের স্বাস্থ্য ঝুঁকির মধ্যেও সেবা চালিয়ে যাবার কথা জানালেন  রাজধানীর ক্যানসার হাসপাতালের চিকিৎসক আবদুল্লাহ। তিনি বলেন,  ডাক্তার নার্স, সেবাকর্মী মিলিয়ে ৮০০ জনের জন্য পাওয়া গেছে ১০০ পিপিই। চিকিৎসকরা নিজেদের উদ্যেগে একটি গার্মেন্টস ফ্যাকটরির কাছ থেকে কিছু পিপিই সংগ্রহ করেছেন। তা দিয়েই কাজ চালাচ্ছেন।

এদিকে ব্যক্তিগত নিরাপত্তার কথা ভেবে অনেক চিকিৎসক বেসরকারি হাসপাতাল বা প্রাইভেট চেম্বারে বসছেন না। এরকম অবস্থায় জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদের আহ্বায়ক ডাক্তার ফায়েজুল হাকিম বলেন, তাদের সংগঠনের সাথে জড়িতরা বাসায় বসে অনলাইনে বা টেলিফোনে সাধারণ রোগীদের পরামর্শ দিচ্ছেন। প্রয়োজনে বিশেষজ্ঞদের সাথে যোগাযোগ করিয়ে দিচ্ছেন।

ওদিকে, করোনার প্রাদুর্ভাবে অন্যরকম দুরবস্থার কথা জানালে আত্মকর্মসংস্থানে নিয়োজিত প্যারামেডিক ফয়সল আহমেদ। ত্রিশ বছর বয়সী এ যুবক জীবিকা অর্জনের জন্য ওজন মাপা, রক্তের প্রেসার মাপা, ডায়াবেটিস মাপা বা রক্তের গ্রুপিং করার যন্ত্রপাতি নিয়ে বসেন ধানমন্ডি লেকের পাড়ে। সকাল বিকেল হাঁটতে আসা লোকদের সামান্য অর্থের বিনিময়ে সেবা দেন। অনেক সময় কেউবা বাসায় ডেকে নেন এসব সেবা গ্রহণের জন্য। কিন্তু লকডাইনের ঢাকায় এখন তার বাবা-মা পরিবার তো দূরের কথা নিজের পেট চালানোই মুশকিল হয়ে পড়েছে।

ওদিকে অন্যরকম সংকটের কথা জানিয়েছেন রাজধানীর টোলারবাগের বাসিন্দা অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী মাহমুদ সবুর। করোনায় এ পাড়ায় দুজনের মৃত্যু ও এগারজন আক্রান্ত সনাক্ত হবার কারণে সম্পূর্ণ গৃহবন্দী গোটা এলাকার বাসিন্দারা। স্বাস্থ্য অধিদপ্তরেরর সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখা হয়েছে তাদের। পাড়ায় প্রবেশের তিনটে গেটে বসেছে পুলিশ। জরুরি জিনিষপত্র কেনার জন্য বাইরে বেরানোর নির্দষ্ট সময় বেধে দেয়া হয়েছে।

অপরদিকে, করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্তির জন্য খেলাফত মজলিস ঢাকা মহানগরীর উদ্যোগে পুরানাপল্টনস্থ মজলিস মিলনায়তন থেকে অনলাইনে লাইভ সম্প্রচারিত  কুরআন খতম ও বিশেষ দোয়া পরিচালনা করা হয়।

দোয়া অনুষ্ঠানে খেলাফত মজলিসের সিনিয়র যুগ্মমহাসচিব মাওলানা মুহাম্মদ শফিক উদ্দিন বলেছেন, করোনাভাইরাসের মহামারি থেকে মুক্তির জন্য আল্লাহর রহমত প্রয়োজন। যেখানে মানুষের প্রচেষ্টা ব্যর্থ সেখানে আল্লাহর সাহায্যই একমাত্র ভরসা। তাই বেশি বেশি তাওবাহ-ইস্তিগফার ও দোয়া করতে হবে। একই সাথে করোনাভাইরাসের সংক্রমণ রোধে সবাইকে স্বাস্থ্য সচেতন হতে হবে। সাবান-পানি দিয়ে হাত ধোঁয়া, সামাজিক দূরত্ব বজায় রাখাসহ স্বাস্থ্য সতর্কতা যথাযথভাবে মেনে চলতে হবে।করেনাভাইরাস দুর্যোগের প্রেক্ষিতে খেলাফত মজলিসের বিভিন্ন শাখা ইতোমধ্যেই তাদের সীমিত সামর্থ নিয়ে অভাবগ্রস্ত মানুষের মাঝে ত্রাণ তৎপরতা শুরু করেছে। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৬৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই