তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় খাদ্য সংকট মেটাতে কর্মহীনরা বন্যআলু সংগ্রহে ব্যস্ত

ভালুকায় সংসারের খাদ্য সংকট মেটাতে হত দরিদ্র কর্মহীনরা বন্যআলু সংগ্রহে ব্যস্ত
[ভালুকা ডট কম : ২৬ এপ্রিল]
ভালুকা উপজেলার শিল্পাঞ্চল খ্যাত হবিরবাড়ি জঙ্গলে এখন প্রায় প্রতিদিন দেখা যায় মাটি খুঁড়ে বন্য আলু সংগ্রহের কাজ। এমনই চালচিত্র চোখে পড়ছে যা ইতিপূর্বে প্রায় দুই দশক ধরে এমন ভাবে বন্যআলু সংগ্র করতে স্থানীয় মানুষদেরকে দেখা যায়নি। বর্তমান প্রজন্মের অনেকেই রয়েছেন যাদের এই বন্যআলু সমন্ধে কোন ধারণা নেই।

বন্যআলু হলো প্রাকৃতিক ভাবে বনে-জঙ্গলে জন্মানো এক প্রজাতি আলু যা খাওয়া যায়, খেতেও সুস্বাদু। এই আলু  খেয়ে পেটের ক্ষুধাও যেমনি মেটে তেমনি এ আলু দিয়ে তরিতরকারি, ভর্তা এমনকি খাদ্যের অন্যান্য উপকরণও তৈরি করা যায়। বনের মধ্যে কয়েক প্রজাতির আলু রয়েছে যেমন দুধআলু, গজাইরা আলু, পানআলু, দেউআলু, শুকইরা আলু তাছাড়াও আরও নাম না জানা অন্যান্য প্রজাতি আলু এই বনমধ্যে রয়েছে। যদিও এই বনআলু ছিল এদেশীয় গারো আদিবাসীদের অন্যান্য খাবারগুলোর মতই প্রিয় খাবার। আগে প্রতিবছর গারো আদিবাসীদের এসব বনআলু সংগ্রহ করতে দেখা যেতো।

ভালুকার বন জঙ্গল এখন জনমূখর স্থানে পরিণত হয়েছে বন্যআলু সংগ্রহকে কেন্দ্র  করে। প্রতিদিন দুই তিন কিলোমিটার দূরবর্তী স্থানগুলো হতে বন্যআলো সংগ্রহ করতে আসে মনোহরপুর, পাঞ্জাখানা, মাওড়া চালা, খন্দকার পাড়া, সালেহ্ মোহাম্মদের পাড়া, লডপাড়া, কামিনী ভিটা, মাদুর ভিটা, রবিদাস পাড়া, আমতলী সহ ও সিডস্টোরের পার্শ্ববর্তী এলাকাসমূহ অঞ্চল হতে শতশত দারিদ্র্য মানুষেরা এসে এই জঙ্গলে বন্যআলু তোলার কাজে ব্যস্ত হয়ে পড়েছে। তাদের অধিকাংশের হাতেই রয়েছে আলু তোলার সরঞ্জামাদী খন্তা, শাবল ও কোদালসহ বিভিন্ন সরঞ্জামাদি।

তাদের সাথে কথা বলে জানাযায়, অনেকেই লোকলজ্জার ভয়ে নিজেদের অভাব অনটনের কথা স্বীকার করতে নারাজ,তবে ওদের মাঝে অনেকেই রয়েছে যারা লোকলজ্জার ভয় উপেক্ষা করে তাদের অভাব অভিযোগের কথা অকপটে স্বীকার করে। খেটে-খাওয়া মানুষগুলোর মধ্য হতে তাদের অনেকেই বলেছে কোন কাজকর্ম না থাকায় এমুহূর্তে হাত একেবারেই টাকা শূন্য। এমুহূর্তে এমন কোন পথ আর খোলা নেই যা দিয়ে তারা তরিতরকারি ক্রয়করে সংসারের চাহিদা মেটাবে সেজন্যে বাঁচার বিকল্প পথ হিসেবে তারা এই বন্যআলু সংগ্রহের কাজে নেমেছে। ওদের মাঝে অনেকেই রয়েছে যারা লোকলজ্জার ভয়ে নিজের ছবি তুলতে অনীহা প্রকাশ করেছে যার দরুন এখানে আরো অনেকের ছবি তুলা হয়নি।

সুতরাং সমগ্র বন-জঙ্গল জুড়েই রয়েছে এখন হাজার হাজার বনআলু সংগ্রহের খুঁড়া গর্ত যা কৌতুহলী মানুষেরা এমুহূর্তে এলেই সহজেই নিজ চোখে দেখতে পাবে। বন্যআলু সংগ্রহের কথা,সেইসব খেটে-খাওয়া মানুষগুলোর সাথে কথা বলে জানাযায় কোন রকম কাজকর্ম না থাকার দরুন এমুহূর্তে তারা খুবই মানবেতর জীবনযাপন করছে, তারা স্থানীয় জনপ্রতিনিধিদের বাড়িতে গিয়ে ত্রাণ সহায়তা না পেয়ে নিরাশ হয়ে ফিরে এসেছে আর এখন বিকল্প অন্যকোন উপায়ান্তর না দেখে আজ তাদের এই হালহকিকত। করোনা জনিত কারনে দেশে লকডাউন চলার কারনে এসব মানুষ কর্মহীন জীবন যাপন করছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই