তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় মালটা ও সবজি চাষে সাবলম্বী রশীদ ফকির

ভালুকায় মালটা ও সবজি চাষে সাবলম্বী রশীদ ফকির
[ভালুকা ডট কম : ২৯ এপ্রিল]
ভালুকা উপজেলার মল্লিকবাড়ী ইউনিয়নের হাজির বাজার গ্রামের আব্দুর রশীদ ফকির মাল্টা ও বিভিন্ন ফল ফলাদি সহ মৌসুমী সবজি চাষ করে সংসারে স্বচ্ছলতা ফিরিয়েছেন। ২৯ এপ্রিল বুধবার সরজমিন গেলে দেখা যায় বাগান পরিচর্যায় ব্যস্ত রশীদ ফকির।

তিনি জানান ২০১৫ সালে কৃষি বিভাগের সহায়তায় ময়মনসিংহ হটিকালচার হতে বিনামূল্যে সরকারী প্রনোদনা হিসাবে ১৩০ টি বারিজাত মালটার চারা ও সার কীটনাশক তাকে দেওয়া হয়। প্রদর্শনী প্লট হিসাবে ময়মনসিংহ জেলা কৃষি বিভাগের কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তা উপস্থিত থেকে এক একর জমিতে চারা রোপন উদ্বোধন করেন। এর পর হতে উপজেলা কৃষি বিভাগের তত্বাবধানে তিনি বাগাটির পরিচর্যা শুরু করেন। সাথে সহযোগি ফসল হিসাবে পেয়ারার আবাদ করেন।

৩ বছরের মাথায় গাছে মালটা ধরা শুরু করে। বর্তমানে ৮০ টির মতো গাছে মাল্টা রয়েছে। গত বছর তিনি ৪০ হাজার টাকার মাল্টা বিক্রি করেছেন। তবে সবচেয়ে বেশী প্রায় ৪ লাখ টাকার মত পেয়ারা বিক্রি করেছেন গত ৩ বছরে। পেয়ারা গাছ গুলি মরে যাওয়ায় তিনি লোকসানে পরেছেন। এর পাশাপাশি আম, কাঠাল, জাম. জাম্বুরা, লেবু সহ বিভিন্ন ফল ফলাদির সমারোহ রয়েছে বাড়ীর চারপাশে। দেড় একর জমিতে বোর ধানের আবাদ করেছেন। ধান পাঁকায় কাটতে শুরু করেছেন। উৎপাদিত ধান সারা বছরের খাবার চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত থাকে।

অপরদিকে মৌসুমী সবজি যেমন ডাঁটা,পাটশাখ, শশা, চালকুমড়া, মিষ্টি কুমড়া ইত্যাদি চাষ করে আর্থিক লাভবান হচ্ছেন তিনি। তিনি জানান পাড়া প্রতিবেশী আত্মীয় সজনকে দেওয়ার পরও ৪ থেকে ৫ হাজার টাকার ডাঁটা বিক্রি করে থাকেন।

তিনি জানান এসব এলাকার জমি মাল্টা চাষের জন্য খুবই উপযোগী সামান্য পরিচর্যা করলেই ভাল ফলন পাওয়া যায়। এ ছারাও বাড়ীর পিছনে একটি ছোট পুকুর রয়েছে যা থেকে সারা বছরের খাবর মাছ পাওয়া যায়। জমি পতিত ফেলে না রেখে ধান চাষের পাশাপাশি মাল্টা ও সবজি চাষ করে যে কোন কৃষক সংসারে স্বচ্ছলতা ফিরিয়ে আনতে পারে। অশিতিপর বৃদ্ধ মা, স্ত্রী, ৩ ছেলে ৫ মেয়ে ও নাতি নাত্নী নিয়ে তিনি সুখের সংসার করছেন। ৪ মেয়ে বিয়ে দিয়েছেন। বর্তমানে কৃষির উপর নির্ভর করে নিজেক স্বাবলম্বী মনে করেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই