তারিখ : ১৬ জুলাই ২০২০, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুন ২০২০, সোমবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
৫ জন ২২৯ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ৮২ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

ভালুকা গফরগাঁও সড়কের সংস্কার কাজে ব্যাপক অনিয়ম

ভালুকা-গফরগাঁও রাস্তার আরসিসি ঢালাইয়ের ৩দিনের মাথায় দুই জায়গায় ফাটল
[ভালুকা ডট কম : ৩০ মে]
ভালুকা গফরগাঁও সড়কের সংস্কার কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ ওঠেছে ভালুকা পৌরসভার অংশের রাস্তার দুই জায়গায় আরসিসি ঢালাই(রিজিক্ট প্যাবমেন্ট)করার পর ৩দিনের মাথায় আড়াআড়ি ভাবে ফেটে গেছে। এ ভাবে রাস্তা ফেটে যাওয়ায় স্থানীয় বাসিন্দারা চরম ক্ষোভ প্রকাশ করে ঠিকাদারী প্রতিষ্ঠান ও সড়ক ও জনপথের কর্মকর্তাদেরকে দায়ী করছেন।

সূত্রে জানাযায়, ভালুকা অংশের ৯কিঃমিঃ এ সড়কের কাজ পেয়েছেন রোডস্ এন্ড হাইওয়ে ডেভোলাপমেন্ট   (আর,এইচ,ডি)এর ঠিকাদারী প্রতিষ্ঠান এম/এস ইসমাঈল হোসাইন জেবি। এ রাস্তার প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৬৩ কোটি, ৩লাখ,৮৯হাজার,৮শত,৪০টাকা।বর্তমানে রাস্তাটি প্রস্থে রয়েছে ১৮ফুট। রাস্তার দুই পাশের আরও ৫ফুট করে ১০ফুট সম্প্রসারণ করে মোট রাস্তার প্রস্থ হবে ২৮ফুট। এর মাঝে রিজিক্ট প্যাবমেন্ট অর্থাৎ আরসিসি ঢালাই হবে ৫শত মিটার। ইতোমধ্যে সাড়ে ৬কিঃমিঃ রাস্তার আংশিক কাজ হয়েছে। ভালুকা পৌর সদরের মেজর ভিটা এলাকায় ময়মনসিংহ সওজ’র উপ-সহকারী প্রকৌশলী আবু বক্কর সিদ্দিক  উপস্থিত থেকে ঈদের ৩দিন পূর্বে রাতের আঁধারে সম্প্রসারিত রাস্তার সাব বেইজ ও পুরনো কার্পেটিং’র ওপরেই রাস্তার অর্ধেক অংশে ২০০মিটার রাস্তায় ১৬ইঞ্চি পুরো আরসিসি ঢালাই (রিজিক্ট প্যাবমেন্ট) করা হয়। ঢালাইয়ের ৩দিনের মাথায় আঃ হাইয়ের বাড়ির সামনে রাস্তাটির গভীর পর্যন্ত আড়াআড়ি ভাবে ফেটে যায়। ঠিকাদারের লোকজন খবর পেয়েই ঈদের চাঁদ রাতে ফাটা রাস্তায় সিমেন্টের গেরুটিন ঢেলে রাস্তা রিপিয়ারিং করে ফাটল বন্ধ করার চেষ্টা করেন। বুধবার (২৭মে) সকালে স্থানীয় এম,পি কাজিম উদ্দিন আহম্মেদ ধনুর বাড়ির সামনে একই ভাবে রাস্তার গভীর পর্যন্ত ফেটে যায়। আবারো রাস্তা ফেটে যাওয়ার খবর পেয়ে সওজ’র উপ-সহকারী প্রকৌশলী আবু বক্কর সিদ্দিক বৃহস্পতিবার বিকেলে ছুটে এসে নিজে দাঁড়িয়ে থেকে পুনঃরায় ফাটা রাস্তা সিমেন্ট দিয়ে বন্ধ করান। রিপিয়ারিং করার পরও ফাটা আস্তে আস্তে বড় হয়ে যাচ্ছে।

এলাকাবাসীর অভিযোগ,ঠিকাদারী প্রতিষ্ঠান ভালুকা পৌরসদরসহ রাংচাপড়া, গোয়ারী এলাকায় দুই পাশের সম্প্রসারিত রাস্তায় যতটুকু গভীর করা উচিত ছিল সেই পরিমাণ গভীর করেনি। রাস্তার গর্তে ঠিক মতো রুলিংও করা হয়নি। এ ছাড়াও রাস্তায় গর্তের মাঝে বালি ফেলে ঠিক মতো পানিও দেয়া হয়নি। বালি,সুরকি ফেলে সাব বেইজ করার সময় স্তরে স্তরে ঠিক মতো রুলিং করা হয়নি। সাব বাইজ করা সময় সুরকির তুলনায় বলির পরিমাণ বেশি ছিল। নিন্মমানে কাজ হওয়ায় এলাকাবাসী বেশ কয়েক জায়গায় বাঁধাও দিয়েছে। পৌরসভার অংশের রাস্তা সম্প্রসারনের কাজ রাতারাতি করা হয়। মেকাডম ও সাব বেইজে ঠিক মতো রুলিংও করা হয়নি। পৌরসভার অংশে সাব বেইজ করেই তিন দিনের মাথায় রাস্তার মাঝে আরসিসি ঢালাই শুরু করে দেয়।

ঠিকাদারের ম্যানেজার পারভেজ আহম্মেদ জানান,রাস্তার অর্ধেক অংশের মাঝে আরসিসি ঢালাই করা হয়েছে। অপর অংশ দিয়ে ওভার লোড গাড়ি চলাচল করার সময় কাপুনিতে রাস্তার ঢালাই ফেটে যেতে পারে। আমরা ফুলবাড়িয়া ও ঘাটাইলের ঢালাইয়ের রাস্তা করেছি। সেই রাস্তাও  ফেটে গিয়ে ছিল সেটা মেরামত করা হয়েছে। এখন রাস্তা ভাল আছে গাড়ি চলাচল করছে।

স্থানীয় ব্যবসায়ী জসিম উদ্দিন ও জুয়েল মিয়া জানান,সওজের লোকজনের যোগসাজশেই রাস্তার কাজ নিন্মমানের হয়েছে। বৃহস্পতিবার সওজ’র এস,ও আবু বক্কর সিদ্দিক নিজে দাঁড়িয়ে আধা ইঞ্চি মোটা ফাটল সিমেন্ট দিয়ে বন্ধ করেছেন।

সওজের ময়মনসিংহের উপ-বিভাগীয় প্রকৌশলী মীর আব্দুল মান্নান জানান,রাস্তার ঢালাই ফেটেছে সত্য। কী কারণে ফেটেছে তা বলতে পাচ্ছি না। ওপর থেকে ফাটল দেখা যাচ্ছে। রাস্তাটি ১৬ইঞ্চি পুরো ঢালাই দেয়া হয়েছে।

স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু জানান,রাস্তার ঢালাই ফেটে যাওয়ার বিষয়টি আমি জানার পর ঈদের দিনই সওজের প্রধান প্রকৌশলীকে মোবাইলে ফোন করলে তিনি ফোন রিসিভ করেন নি।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই