তারিখ : ০২ জুলাই ২০২০, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুন ২০২০, সোমবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
৫ জন ২২৯ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ৮২ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

গৌরীপুরে সুবিধাভোগীদের চাল ফেরতের দাবীতে বিক্ষোভ

গৌরীপুরে দরিদ্র ও সুবিধাভোগীদের চাল ফেরতের দাবীতে বিক্ষোভ
[ভালুকা ডট কম : ০১ জুন]
ময়মনসিংহের গৌরীপুরে রোববার (৩১ মে) ৪ বছরের লুটপাটকৃত খাদ্যবান্ধব কর্মসুচীর চাল ফেরত, উপজেলার অচিন্তপুর ইউনিয়নের গাগলা মোড়ের বাজারে ডিলারের দোকান চালুকরণ ও ক্ষতিপূরণের দাবিতে কার্ডধারী দরিদ্র জনগোষ্টী ও এলাকাবাসী সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে।

খবর পেয়ে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিসার বিপ্লব সরকার ঘটনাস্থলে গিয়ে আন্দোলনকারীদের জানান, গাগলা মোড়ের বাজারে ডিলার সোমবার থেকে চাল বিতরণ শুরু করা হবে। এ সময় তিনি কার্ডধারীদের হাতে গোলাপী রঙের নতুন কার্ড তুলে দিয়েছেন। চাল আত্মাসাতের ঘটনায় রুমন মিয়া নামে একজন ডিলারকে বরখাস্ত করা হয়েছে।

চাল চুরির প্রতিবাদ সমাবেশে অচিন্তপুর ইউনিয়নের খালিজুড়ী গ্রামের হেলেনা খাতুন নামের একজন জানান, তার স্বামী ফজলুল হক প্রতিবন্ধী এবং তার ৩ সন্তান মানসিক প্রতিবন্ধী। স্বামী-স্ত্রী দু’জনই ভিক্ষা করে সংসার চালান। ৪বছর পূর্বে তার নামে কার্ড হয়েছিলো। এরপর সেই কার্ড নিয়ে যায় ডিলার দেলোয়ার হোসেন খোকন। এরপরে  সে আর চাল পায়নি। চারবছর যাবত সেই চাল তুলে নিয়ে যাচ্ছে কতিপয় লোকজন। এ প্রসঙ্গে ডিলার দেলোয়ার হোসেন খোকন জানান, কার্ডেও বিষয়টি আমার জানা নেই। এখন কার্ড থাকলে চাল পাবেন।

সমাবেশে অচিন্তপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ জয়নাল আবেদিন জানান, ৪বছরে একেক জন কার্ডধারীর ৬শ কেজি চাল লুট করা হয়েছে। এতে ২৭৯ জনের ১৬৭.৪ টন। সেই চাল ডিলারদের ফেরত দিতে হবে। তার দাবী শুধু ডিলারকে বরখাস্ত করলে হবে না। তিনি বলেন কার্ডধারীদের ক্ষতিপূরণ ও জড়িতদের আইনের আওতায় আনতে হবে। এনসময় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন ছাত্রলীগ নেতা মোঃ মজিবুর রহমান খান সুমন, ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ হাবিবুর রহমান ও ২নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোঃ একলাস উদ্দিন প্রমুখ।

চার বছর যাবত চাল না পাওয়ায় একই দাবী জানান কয়েড়াদৌলতপুর গ্রামের রেজিয়া খাতুন, চান বানু, ছিলিমপুরের শফিকুল ইসলাম, খালিজুড়ির আব্দুল মান্নান, এমদাদুল হক, আবুল কালাম, সজিব মিয়া, মজিবুর রহমান, ইসমত আলী প্রমুখ।

এদিকে উপজেলা প্রশাসনের নিকট দু’দফায় অচিন্তপুর ইউনিয়নের প্রায় ৬শ কার্ডের চাল আত্মাসাতের অভিযোগ করেন এলাকাবাসী। এসব অভিযোগের প্রেক্ষিতে প্রকৃতকার্ডধারীদের হাতে কার্ড পৌঁছে দিতে উপজেলা নির্বাহী অফিসার সেঁজুতি ধর ও উপজেরা খাদ্য নিয়ন্ত্রক বিপ্লব সরকার নতুন উদ্যোগ গ্রহণ করেন। এ উদ্যোগে সবুজ রঙের পুরাতন কার্ড বাতিল করে নতুন কার্ড দেয়া হয় ‘গোলাপী রঙের’ । গোলাপী রঙের এ কার্ড সরাসরি কার্ডধারীদের হাতে দেয়া হয়েছে। ফলে ৪বছর যাবত চাল না পাওয়া অভিযোগকারী ছাড়াও বাড়ছে বঞ্চিত মানুষের তালিকা। ক্ষুব্দ হয়ে উঠছেন এলাকাবাসীও।

অপরদিকে অভিযোগের প্রেক্ষিতে উপজেলা যুব উন্নয়ন অফিসার নন্দন কুমার দেবনাথকে প্রধান ও উপজেলা পল্লী উন্নয়ন অফিসার মোহাম্মদ উল্লাহ পারভেজ, উপজেলা জনস্বাস্থ্য উপসহকারী প্রকৌশলী মোঃ আব্দুল মান্নানকে সদস্য করে ওই দিনেই ৩সদস্যের তদন্ত কমিটি গঠন করেন উপজেলা প্রশাসন। তদন্ত  প্রতিবেদনের ভিত্তিতে অচিন্তপুর ইউনিয়নের ডিলার মোঃ রুমন মিয়াকে বরখাস্ত করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা বিপ্লব সরকার। এছাড়াও এ ইউনিয়নের আরেক ডিলার সেলিম রেজা স্বেচ্ছায় পদত্যাগ করেছেন।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৭৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই