তারিখ : ০৮ জুলাই ২০২০, বুধবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুন ২০২০, সোমবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
৫ জন ২২৯ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ৮২ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

গৌরীপুরের ভাষা সৈনিক ডাঃ সোবাহানের ৯ম মৃত্যুবার্ষিকী

গৌরীপুরের ভাষা সৈনিক ডাঃ এম এ সোবাহান এর ৯ম মৃত্যুবার্ষিকী
[ভালুকা ডট কম : ০২ জুন]
ময়মনসিংহের গৌরীপুর উপজেলার কৃতি সন্তান ডাঃ এম এ সোবাহান এর ৯ম মৃত্যুবার্ষিকী (৩ জুন) বুধবার। মরহুমের পারিবারিক সূত্র জানিয়েছে করোনা সংকটের কারনে এ উপলক্ষে ঘরোয়াভাবে কোরআনখানি’ সামাজিক দুরত্ব বজায় রেখে দোয়া’ মিলাদ মাহফিল ও মরহুমের কবর জিয়ারত করার আয়োজন করা হয়েছে।

ডাঃ এম এ সোবাহান বালক বয়সেই বৃটিশ বিরোধী আন্দোলনে যোগদানের মাধ্যমে রাজনীতিতে হাতেখড়ি। পরবর্তী সময়ে ভাষা আন্দোলন, আইয়ুব বিরোধী আন্দোলন, বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন,৭৫’র পরবর্তী স্থানীয় আওয়ামীলীগকে সু-সংগঠিত করে জিয়া, স্বৈরাচারী এরশাদ, খালেদা জিয়া সরকারের বিরুদ্ধে আন্দোলন সহ প্রতিটি গনতান্ত্রিক আন্দোলনে অংশ গ্রহন করেন। এ ছাড়া অসংখ্য বার দীর্ঘ সময় কারাভোগ করেন। তার দীর্ঘ রাজনৈতিক জীবনে বাংলাদেশ ছাত্রলীগের উত্তর ময়মনসিংহ জেলার প্রতিষ্ঠাতা যুগ্ম সাধারন সম্পাদক, স্বাধীনতা উত্তর আওয়ামীলীগের সাধারন সস্পাদক এর দায়িত্ব পালন করেছেন। স্বাধীন বাংলা সংগ্রাম পরিষদের সাধারন সম্পাদক, বঙ্গবন্ধুর নেতৃত্বে বাকশাল গঠিত হলে থানা বাকশালের সাধারন সম্পাদক, মুক্তিযোদ্ধা সংসদ গৌরীপুর উপজেলা শাখা কমান্ডের কমান্ডারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন তিনি। বঙ্গবন্ধুর হত্যাকান্ডের পর আওয়ামীলীগের পূনরগঠনে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করেন। ৭৫'র পরবর্তীতে আওয়ামীলীগের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করে দলকে সংগঠিত করেন। তিনি দীর্ঘ রাজনৈতিক জীবনে নেতাজী সুভাস চন্দ্র বসু,শেরে বাংলা এ,কে,এম ফজলুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্নেহ  ও সান্নিধ্য লাভ করেছেন। ২০১১ সালের ৩ জুন ৮৭ বছর বয়সে তিনি মৃত্যু বরন করেন।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শোক সংবাদ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই