তারিখ : ১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

মান্দায় পুকুর খননে বাধার প্রতিবাদে সংবাদ সম্মেলন

নওগাঁর মান্দায় পুকুর খননে প্রভাবশালীদের বাধার প্রতিবাদে সংবাদ সম্মেলন
[ভালুকা ডট কম : ০৫ জুন]
নওগাঁর মান্দা উপজেলার তেঁতুলিয়া ইউনিয়নের আন্দইল বিলে নিজের অনাবাদি জমিতে পুকুর খননে প্রভাবশালীদের বাধার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে জমির মালিক ও ভুক্তভোগী।

শুক্রবার জেলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন উপজেলার তেঁতুলিয়া ইউনিয়নের শাঁটইল গ্রামের সূর্যকান্তের ছেলে উজ্জ্বল কুমার। লিখিত বক্তব্যে উজ্জ্বল কুমার বলেন আমি জমির প্রকৃত মালিকদের কাছ থেকে ৩০একর অনাবাদি জমি ১০বছরের জন্য লিজ নিয়ে সেখানে পুকুর খনন করছিলাম। হঠাৎ করেই  একটি প্রভাবশালী মহল স্থানীয় মৎস্যজীবীদের ভুল বুঝিয়ে আমার পুকুর খনন কাজে বাধা সৃষ্টি করছে।  মৎসজীবীদের অভিযোগ আমি নাকি সরকারের খাস জলাশয়ে পুকুর খনন করছি। তাদের এ অভিযোগ সম্পূর্ণ মিথ্যা বানোয়াট ও ভিত্তিহীন। কারন আমি সরকারি কোনো জমিতে পুকুর খনন করছি না এবং অতীতেও বিলে আমি একটি পুকুর খনন করেছি সেটিও ব্যক্তি মালিকানাধিন জমিতে। তার দাবি বিলে কিছু খাস জলাশয় থাকলেও সেটা আমার প্রকল্প এলাকা থেকে অনেক দূরে। মৎস্যজীবীরা অন্যায় ভাবে তার কাজে বাধা দিচ্ছে। কারণ হিসেবে তিনি বলেন এবিষয়ে হাইকোর্টের একটি রায় আছে আমার পক্ষে, স্থানীয় মৎস্যজীবীদের বিলে কোন জমি নেই তবুও তারা আমার খনন কাজ বন্ধ করে দিয়েছে এবং এ কাজে ব্যবহৃত ভেঁকু মেশিন ভাংচুর করে আমার কয়েক লক্ষ টাকার ক্ষতি করেছে বলে তিনি দাবী করেন।

এসময় সংবাদ সম্মেলনে লিজ প্রদানকারী জমির মালিক বরুন বাঘ, কাজল, ইসরাফিল, সৈয়দ আলী, মাহাবুব বলেন এই বিলের মধ্যে আমাদের যে পৈতিক জমিগুলো আছে সেগুলো অনাবাদি। একটি ফসলও হয় না। তাই আমরা জমিগুলো পুকুর খননের জন্য লিজ দিয়েছি। এতে করে আমরা যেমন উপকৃত হচ্ছি তেমনি ভাবে জমিগুলো পড়ে না থেকে সৎ ব্যবহার হচ্ছে।

শালদহ মৎস্যজীবী সমবায় সমিতির সাধারন সম্পাদক নির্মল কুমার হালদার বলেন, সরকারের খাস খতিয়ান ভুক্ত আন্দইল বিলের উন্মুক্ত জলাশয়ে আমরা বাপ-দাদার আমল থেকে বর্ষা মৌসুমে মৎস্য আহরণ করে প্রায় তিন হাজার পরিবার জীবিকা নির্বাহ করে আসছি। তিনি আরো বলেন এভাবে যদি উজ্জ্বল কুমার বিলের মাঝে বিশাল দীঘি খননের কাজ করতেই থাকে তাহলে আমরা পরিবার নিয়ে না খেয়ে মারা যাবো। এটা উন্মুক্ত জলাশয় এটা উন্মুক্ত হিসেবেই রাখতে হবে। তাই আমাদের দাবি এখানে কোন দীঘি খনন করা যাবে না।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

মিডিয়া বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই