তারিখ : ১৬ জুলাই ২০২০, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুন ২০২০, সোমবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
৫ জন ২২৯ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ৮২ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

ভালুকায় সরকারি নির্দেশ অমান্য করে কিস্তি আদায়

ভালুকায় সরকারি নির্দেশ অমান্য করে জোরপূর্বক এনজিও'র কিস্তি আদায়ের অভিযোগ
[ভালুকা ডট কম : ০৬ জুন]
ময়মনসিংহের ভালুকায় বেসরকারি এনজিও গুলো দীর্ঘ তিন মাস সারাদেশে লক-ডাউন চলাকালে সরকারি নির্দেশে সকল প্রকার কিস্তি আদায় ও লেনদেন বন্ধ করে দিয়েছিলো। কিন্তু দুই মাস অতিবাহিত হওয়ার পর জুনের ৩০ তারিখ পর্যন্ত কিস্তি আদায় বন্ধ থাকলেও বেসরকারি এনজিওর কর্মকতারা ভালুকার গ্রামে গ্রামে মানুষকে কিস্তি আদায়ের চাপ দিচ্ছেন প্রতিনিয়তই এবং কি কোথাও কোথাও গত সপ্তাহ থেকে কিস্তি আদায় শুরু করেছে এনজিও গুলো। এ নিয়ে সাধারন মানুষের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সূত্রে মতে, আগামী ৩০ জুন পর্যন্ত এনজিও কিস্তি আদায় হবেনা বলে নির্দেশনা জারি করে মোইক্রোত্রুেডিট রেগুলেটরি অর্থরিটি (এমআরএ)। একই সঙ্গে নির্ধারিত সময় শেষে কোন প্রকার জরিমানা ছাড়াই কিস্তি আদায় করা হবে বলে জানান। কিন্তু ৩০ মে লক-ডাউন তুলে দেওয়ার পর থেকে সরকারি নির্দেশ অমান্য করে ভালুকায় বিভিন্ন নিবন্ধিত ও অনিবন্ধিত এনজিও গুলো সাধারন খেটে খাওয়া থেকে ব্যবসায়ি মানুষকে কঠোর চাপ প্রয়োগ করছে কিস্তি আদায়ে বাড়ি বাড়ি গিয়ে!

রাংচাপড়া গ্রামে একাধিক সমিতি থেকে টাকা নিয়েছে এমন কয়েকজন হত-দরিদ্র খেটেখাওয়া রিকাশাচালকের সাথে কথা বলে জানা গেছে গত সপ্তাহ থেকে তাদের আসপাডা, ব্রাক, আশা, পপি সমিতির কিস্তি জোরপূর্বক আদায় করা হচ্ছে। অন্য আরেকজন বলেন, আজও তিনি আসপাডা কিস্তি দিয়েছেন অনেক কষ্টে ৬০০টাকা যা একপর্যায়ে জোরপূর্বক ভাবেই কিস্তি নেওয়া হয়েছে।

সরজমিনে গিয়ে দেখা গেছে ভালুকায় বেস-কয়েকটি বেসরকারি এনজিওর অফিস আগের মতোই খোলা তাদের অফিসে কার্যকম চলছে। এবিষয়ে বেসরকারি এনজিওর একজন মাঠকর্মীর কাছে জানতে চাইলে তিনি জানান, সরকারি নির্দেশনা মেনেই তারা কিস্তি আদায় করছেন তবে ৩০ জুনের আগে যারা শুধুমাএ কিস্তি দিতে সক্ষমতা আছে তাদের কাছ থেকেই কিস্তি আদায় করা হচ্ছে অন্যথায় কাওকে চাপ প্রয়োগ করা হচ্ছে না।

ভালুকা উপজেলা নির্বাহী অফিসার মাসুদ কামাল বলেন, সরকার আগামী ৩০ জুন পর্যন্ত এনজিওর কিস্তি ও সমবায় সমিতির সকল কিস্তি আদায় বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। এ নির্দেশ কেউ অমান্য করলে তাহাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই