তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ময়মনসিংহে শিক্ষক সম্মিলনী ও বৈশাখী উৎসব অনুষ্ঠিত

ময়মনসিংহে শিক্ষক সম্মিলনী ও বৈশাখী উৎসব অনুষ্ঠিত
[ভালুকা ডট কম : ১৯ এপ্রিল]
‘আবার জমবে মেলা বটতলা-হাটখোলা’ গানের সঙ্গে নৃত্যানুষ্ঠানের মাধ্যমে শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। ময়মনসিংহে অনুষ্ঠিত শিক্ষক সম্মিলনী ও বৈশাখী উৎসবের এই আয়োজক ব্রেকিংনিউজবিডি ডট নেট ও কারিগরি শিক্ষা কল্যাণ সমিতি। জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অংশ নেন মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয় ও মুকুল ফৌজ। আকর্ষনীয় আরো মনোমুগ্ধ পরিবেশনায় অংশ নেন ক্যামব্রিয়ান কালচার একাডেমির শিল্পীরা।

এর আগে আলোচনা অনুষ্ঠানের সমাপনী বক্তব্য দেন কারিগরি শিক্ষা কল্যাণ সমিতির সভাপতি মো. নাজমুল ইসলাম। বৃহত্তর ময়মনসিংহের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অনুষ্ঠানে অংশ নেওয়া অতিথিবৃন্দ, শিক্ষক ও শিক্ষাপ্রতিষ্ঠান ব্যবস্থাপনা প্রধানদের কাছে কৃতজ্ঞা প্রকাশ করে ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে ময়মনসিংহ জেলা প্রশাসক মুস্তাকীম বিল্লাহ ফারুকী বলেন, নিরক্ষরমুক্ত দেশ গড়তে সুশিক্ষার বিকল্প নেই। আগামীর বাংলাদেশ গড়তে কারিগরি শিক্ষাকে আরো প্রসারিত করতে হবে। বিগত সময়ে যারা এই শিক্ষায় জ্ঞান অর্জন করেছেন কেউ বেকার থাকতে দেখিনি। ২০২১ সালে নিরক্ষর বাংলাদেশ গড়ার রূপকল্প বাস্তবায়নে বিএসবি ফাউন্ডেশন যে স্বপ্নের রূপকল্প তৈরি করছেন তা বাস্তবায়ন হবেই।

অনুষ্ঠানে, বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপ ও ক্যামব্রিয়ান টেলিভিশনের (সিটিভি) চেয়ারম্যান লায়ন এম কে বাশার পিএমজেএফ ‘শিক্ষাপ্রতিষ্ঠান সুষ্ঠু পরিচালনায় প্রতিষ্ঠানের প্রধান, ব্যবস্থাপনা কমিটি ও উদ্যোক্তাদের করণীয়’ সম্পর্কে ভাবনা বিনিময় করেন।’ অনুষ্ঠানে অংশ নিয়েছন বৃহত্তর ময়মনসিংহের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও ব্যবস্থাপনা কমিটির প্রধানগণ।

এমকে বাশার বলেন, একটি শিক্ষাপ্রতষ্ঠানের সম্পদ সুষ্ঠু ব্যবহার আর সরকারি নিয়মনীতি সুচারুরূপে পালন করা হলে কোনো প্রতিষ্ঠানই পিছিয়ে পড়বে না। সরকারি মামলা-মোকদ্দমায় হয়রানি হবে না শিক্ষক-শিক্ষার্থী আর প্রতিষ্ঠান মালিকের। আধুনিক শিক্ষা ব্যবস্থায় বিশেষ করে ডিজিটাল শিক্ষা বাস্তবায়নে সরকারের সহযোগিতা আর উদ্যোগের অপেক্ষা না করে প্রতিষ্ঠান কর্তৃপক্ষের নিজেদের উদ্যোগি হতে হবে। শিক্ষকদেরও নিতে হবে প্রযুক্তি নির্ভর পাঠদানের প্রশিক্ষণ।

তিনি আরও বলেন, বর্তমানে শিক্ষাব্যবস্থার যে আমুল পরিবর্তন এসেছে তার সঙ্গে আমাদের শিক্ষার্থী, শিক্ষাক, অভিভাবক আর শিক্ষা প্রতিষ্ঠান পরিচালায় যারা আছেন সবার প্রয়োজন নতুন পদ্ধতি সম্পর্কে অবগত হওয়া। ডিজিটাল শিক্ষা পদ্ধতিতে আমরা যতবেশি পারদর্শী হব, আমাদের শিক্ষার্থীরাও ততবেশি উপকৃত হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ময়্মনসিংহ পৌরসভার মেয়র ইকরামুল হক টিটু বলেন, নতুন দিনের শুভযাত্রা হোক। আর আমাদের সুন্দর সমাজ বিনির্মাণে সুন্দর শিক্ষার প্রসার ঘটাতে চাই। সে জন্য নতুন দিনে নতুন শিক্ষিত সমাজ গঠণ করা প্রয়োজন। আমরা সোনার বাংলার নাগরিক হিসেবে গড়ে তোলতে আমাদের সুশিক্ষার বিকল্প নাই।

শুক্রবার বিকাল ৪টায় শুরু হওয়া শিক্ষকদের এই মিলনমেলায় মুখরিত শিল্পকলা একাডেমি। বৈশাখের আমেজে পাঞ্জাবি আর শাড়ি পরে এসেছেন অতিথিবৃন্দ। শিক্ষকদের আড্ডায় প্রাণোচ্ছল পুরো মিলনায়তন।

অনুষ্ঠানে কারিগরি শিক্ষা কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ও এ্যাপোলো ইনস্টিটিউট অব কম্পিউটার, ভালুকা ‘র অধ্যক্ষ এ, আর, এম, শামসুর রহমান প্রখর রোদ-ভ্যাপসা গরম উপক্ষে করে এ শিক্ষক সম্মিলনী ও বৈশাখী উৎসবে অংশগ্রহণ করায় সকল অভ্যাগতদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে স্বাগত বক্তব্য প্রদান করেন। টাঙ্গাইল জেলা শিক্ষা কর্মকর্তা মো. শফিউল্লাহ বলেন, এই আয়োজন সব শিক্ষকদের মধ্যে সৌহার পরিধি বাড়বে। মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ের রেক্টর আমির আহমেদ চৌধুরী রতন বলেন, শিক্ষকদের জন্য এই ধরণের আয়োজন যতবেশি হবে শিক্ষার জন্য ততবেশি মঙ্গল হবে।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই