তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ক্ষতিগ্রস্থ বেরিবাধ ভাঙ্গনের আশংকায় রাণীনগর-আত্রাইবাসী

ক্ষতিগ্রস্থ বেরিবাধ ভাঙ্গনের আশংকায় রাণীনগর-আত্রাইবাসী
[ভালুকা ডট কম : ২৯ অক্টোবর]
নওগাঁর রাণীনগর উপজেলার নান্দাইবাড়ি-মালঞ্চি নামক স্থানে বন্যায় ক্ষতিগ্রস্ত নওগাঁর ছোট যমুনা নদীর বেঁড়িবাধ সংস্কার না করায় চলতি মৌসুমে রোপা-আমন ধান ও রাস্তা-ঘাটের ব্যাপক ক্ষতির আশংকা দেখা দিয়েছে। রাণীনগর-আত্রাই সড়কের ঘোষগ্রাম থেকে আত্রাই পর্যন্ত সড়কের প্রায় ২০টি জায়গায় সড়ক বিভাগের সড়কটির মাটি দেবে যাওয়ায় স্থানীয়রা বাঁশের পাইলিং দিয়ে রক্ষা করলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সংস্কার কিংবা মেরামতের দৃশ্যমান কোনো অগ্রগতি চোখে পরার মতো নয়।

জানা গেছে, কয়েকদিনের টানা বর্ষনে নওগাঁর ছোট যমুনা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নদীর তীর ঘেষা নান্দাইবাড়ি-মালঞ্চি এলাকায় প্রায় পৌনে এক কিলোমিটার বেড়িবাধে ইতিমধ্যেই ভাঙ্গন দেখা দিয়েছে। সেই ভাঙ্গন কবলিত স্থানগুলো দায়সাড়া মেরামত করা হলেও বেরি বাধগুলো ক্ষতিগ্রস্ত থাকায় দিনদিন ভাঙ্গনের গতি বৃদ্ধি পাচ্ছে। এখনই জরুরী ভিত্তিতে সংস্কার কাজ শুরু করতে না পারলে যে কোনো সময় বাধটি ভেঙ্গে যাওয়ার আশংকা রয়েছে। ভাঙ্গন কবলিত জায়গাগুলো শুস্ক মৌসুমে সংস্কার করা হলেও শতভাগ ঝুকিপূর্ণ জায়গাগুলো সংস্কারের তেমন কোন উদ্দ্যোগ এখনোও নেওয়া হয়নি।

বর্তমানে রাণীনগরের কৃষ্ণপুর, মালঞ্চি, নান্দাইবাড়ি নামক নদী তীরবর্তী স্থানগুলো সবচেয়ে ঝুকিপূর্ণ। দীর্ঘ প্রায় ১৬মাস অতিবাহিত হলেও বাঁধ সংস্কারের কোন উদ্দ্যোগ গ্রহণ করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ফলে যে কোন মূহুর্তে বেঁড়িবাধ ভেঙ্গে গেলে রাণীনগর-আত্রাই উপজেলার প্রায় ১৬হাজার হেক্টর রোপা-আমন ধানসহ মৌসুমি শাক-সবজি তলিয়ে যাবে বন্যার পানিতে।

রাণীনগর উপজেলার ৩নং গোনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল হাসনাত খান হাসান বলেন, নদীর তীরবর্তী বেড়িবাধ ভাঙ্গন এলাকায় পানি বৃদ্ধির সাথে সাথে ভাঙ্গন শুরু হয়েছে। বেরিবাঁধের নান্দাইবাড়ি নামক স্থানে ভেঙ্গে গেলে রাণীনগর-আত্রাই উপজেলার ফসলি জমি ও ঘর-বাড়ির ব্যাপক ক্ষতি হবে। তাই জনস্বার্থে আমিসহ আমার পরিষদের কয়েকজন ইউপি সদস্য মিলে কিছু বাঁশ কিনে ভাঙ্গন রোধে কাজ শুরু করেছি।

নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শুধাংশু কুমার জানান, রাণীনগর উপজেলার গোনা ইউনিয়নের নান্দাইবাড়ি-মালঞ্চি গ্রামের পার্শ্বে নদী তীরবর্তী বেঁড়িবাধটি পানির তোরে ক্ষতিগ্রস্ত হলেও এই অংশটি আমাদের না। তারপরও আগামীতে ওই বাঁধ পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে সংস্কার বা পুন:নিমার্ণের চিন্তা ভাবনা রয়েছে।

নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য ইসরাফিল আলম বলেন বাঁধের এই অংশটি অত্যন্ত ঝুঁকিপূর্ন। আমি একাধিকবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এই বিষয়টি অবহিত করেছি। কিন্তু এখনও পর্যন্ত কারও সুদৃষ্টি পড়েনি এখানে। অতিদ্রুত আমি আমার সাধ্যমতো চেষ্টা করবো সকলের সহযোগিতা নিয়ে এই বাঁধের সংস্কার কাজ শুরু করার পদক্ষেপ গ্রহণ করার জন্য।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই