তারিখ : ০৪ আগস্ট ২০২০, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুলাই ২০২০, বুধবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
০ জন ২৮০ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ২১৯ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

নান্দাইলে স্কুলের অস্তিত্ব রক্ষায় ভূয়া শিক্ষার্থী

নান্দাইলে স্কুলের অস্তিত্ব রক্ষায় ভূয়া শিক্ষার্থী      
[ভালুকা ডট কম : ২৫ নভেম্বর]
ময়মনসিংহের নান্দাইল উপজেলার গাংগাইল ইউনিয়নে পূর্বকান্দা বেসরকারী প্রাথমিক বিদ্যালয় নামে একটি ভূয়া শিক্ষা প্রতিষ্টানের অস্তিত্ব রক্ষায় বিদ্যালয় কর্তৃপক্ষ ভূয়া শিক্ষার্থী ব্যবহার করেছেন।

জানাযায়, উপজেলার পূর্বকান্দা গ্রামের আবুল কালামের বাড়ির সামনে ঝোপজঙ্গলের পাশে পরিপূর্ণ প্রায় ৬০ ফুট লম্বা একটি টিনশেড ঘর রয়েছে। তবে সেখানে বেঞ্চ-টেবিলসহ পাঠদানের জন্য নেই কোনো উপকরণ। ঘরের ভিতর কেচোঁ ও কীটপতঙ্গ মাটি খুড়ে খুড়ে তাদের আবাসস্থল বানিয়েছে। বিদ্যালয়ে কোন শিক্ষার্থী না থাকলেও কথিত প্রধান শিক্ষক মঈন উদ্দিন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে ১২০ জন শিক্ষার্থীর বই চাহিদা দেখিয়েছেন। এছাড়া ভিন্ন ভিন্ন স্কুলের ৫ শিক্ষার্থী দিয়ে নিজ বিদ্যালয়ের নামে সম্প্রতি প্রাথমিক বিদ্যালয়ের পিইসি পরীক্ষায় বসানোর চেষ্টা করেন। পরীক্ষা চলাকালীন নান্দাইল উপজেলার নির্বাহী অফিসার মুহাম্মদ আব্দুর রহিম সুজন বিষয়টি ধরে ফেলায় সর্ব চেষ্টা ব্যাহত হয়।

স্থানীয় সূত্রে জানাযায়, ভুয়া ওই পাঁচ পরীক্ষার্থীর মধ্যে দুজন নান্দাইল উপজেলার চন্ডীপাশা ইউনিয়নের একটি কিন্ডারগার্টেনের সপ্তম শ্রেণির ছাত্র। এছাড়া কেন্দুয়া উপজেলার কুতুবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির একজন শিক্ষার্থী ও আরেকজন পাশের শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয় থেকে জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। অন্য একজন শিক্ষার্থী ঢাকায় পড়াশোনা করছে।

স্থানীয় সূত্রে জানাযায়, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মঈন উদ্দিন অভিভাবকদের বিভিন্ন ভাবে রাজি করিয়েছেন। উপজেলা প্রাথমিক শিক্ষা কার্যালয়ের সহকারী শিক্ষা কর্মকর্তা লিপি আক্তার বিদ্যালয়টি সরজমিন পরিদর্শন করলেও অজ্ঞাত কারনে তিনি বিদ্যালয়টির পক্ষে ১২০ জন শিক্ষার্থীর চাহিদা পাঠান।

এ ব্যাপারে পূর্বকান্দা গ্রামের বাসিন্দা ও বিদ্যালয়ের জমিদাতা আবুল কালাম বলেন, তিনি ১৯৯৬ সালে বিদ্যালয়ের নামে ৪০ শতাংশ জমি লিখে দিয়েছেন। তবে তিনি একজন ছাত্র/ছাত্রীর নাম-পরিচয় বলতে পারেননি। তবে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সাথে বারবার যোগাযোগের চেষ্টা করেও তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই