তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে চলছে কৃষকদের নিয়ে উঠান বৈঠক

রাণীনগরে গ্রামে গ্রামে চলছে কৃষকদের নিয়ে উঠান বৈঠক
[ভালুকা ডট কম : ০৫ ডিসেম্বর]
নওগাঁর রাণীনগরে গ্রামে গ্রামে চলছে কৃষকদের নিয়ে উঠান বৈঠক। কৃষকদের মাঝে উদ্ভাবিত আধুনিক প্রযুক্তিগুলো পৌছে দেওয়ার লক্ষে অনুষ্ঠিত হচ্ছে মাঠ পর্যায়ে কৃষক প্রশিক্ষণ। কৃষকরা এই সব আধুনিক কৃষি প্রযুক্তিগুলো প্রয়োগ ও ব্যবহার করে অল্প পরিশ্রমে, কম খরচে ও বিষমুক্ত দ্বিগুন পরিমাণ ফসল উৎপাদন করেত পারবেন।

এতে করে কৃষকরা যেমন লাভবান হবেন তেমনি ভাবে দেশের কৃষিখাত আরো শক্তিশালী হবে। সেই লক্ষ্যে কৃষি বিভাগ সব সময় কৃষকদের জন্য পরিবেশবান্ধব কৃষি প্রযুক্তিগুলো উদ্ভাবন ও পরামর্শ প্রদান করে যাচ্ছে।  তারই ধারাবাহিকতায় আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাটবীজ উৎপাদন, সংরক্ষন ও বিতরন প্রকল্পের আওতায় প্রশিক্ষণ ও উঠান বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। বুধবার বিকেলে উপজেলার বড়গাছা ইউনিয়নের দেউলিয়া গ্রামে শতাধিক কৃষক ও কৃষানীদের নিয়ে মাঠ পর্যায়ে কৃষক প্রশিক্ষন ও উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণে চলতি আমন মৌসুমে উৎপাদিত আমন ধান থেকে কিভাবে বীজ উৎপাদন করা যায়, কিভাবে বীজগুলো সংরক্ষন করে রাখলে গুনগতমান ভালো থাকবে, কোন ধরনের ধানগুলোকে বীজ হিসেবে সংরক্ষন করে রাখা যাবে, কখন এই বীজগুলো বিতরন ও জমিতে বোপন করা যাবেসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। এতে করে কৃষি বিভাগের পরামর্শ অনুসারে কৃষকরা বীজ সংরক্ষন করতে পারলে উন্নতমানের এই ভালোবীজ থেকে কৃষকরা আগামীতে ভালো ফলন পাবে বলে আশাবাদি কৃষি বিভাগ।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক আয়োজিত এই উঠান বৈঠক ও কৃষি প্রশিক্ষনে আলোচনা করেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সাজ্জাদ হোসেন সোহেলসহ স্থানীয় উপ-সহকারি কৃষি কর্মকর্তাবৃন্দ। এসময় কৃষক ও কৃষানী ছাড়াও উঠান বৈঠকে উপস্থিত ছিলেন স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গরা।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই