তারিখ : ৩০ নভেম্বর ২০২২, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় সাব রেজিস্ট্রি অফিসে অতিরিক্ত স্ট্যাম্প ফি আদায়

ভালুকায় সাব রেজিস্ট্রি অফিসে অতিরিক্ত স্ট্যাম্প ফি আদায়ের অভিযোগ
[ভালুকা ডট কম : ৩০ ডিসেম্বর]
ভালুকা উপজেলা সাব-রেজিস্ট্রি অফিসে নিবন্ধন অধিদপ্তরের সবশেষ নির্দেশনা উপেক্ষা করে ১.৫০শতাংশ হারে স্ট্যাম্প ফি আদায়  করা হয়। এতে ২৫লক্ষাধিক টাকার অতিরিক্ত স্ট্যাম্প ফি আদায় হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সূত্রে জানাযায়,গত ২৬শে ডিসেম্বর নিবন্ধন অধিদপ্তরের স্মারক নং-নিঅ-রেজিঃ শাখা-০৪/(ঢাঃবিঃ)/ ২০৬৬০(৬১) উল্লেখ করা হয়,সম্পত্তি হস্তান্তর সংক্রান্ত দলিল নিবন্ধনের উপর আরোপিত স্ট্যাম্প ডিউটি পণ্যের ৩শতাংশের পরিবর্তে ১.৫০শতাংশ হারে আদায়ের নির্দেশনা দেয়া হয়। দলিল নিবন্ধন অধিদপ্তরের জারিকৃত পরিপত্রের এ নির্দেশনা গত বৃহস্পতিবার (২৬ডিসেম্বর) থেকেই কার্যকর হয়েছে।

গত বৃহস্পতিবার ওই আদেশ জারি হওয়ার ৩দিন পর গত রোববার (২৯ডিসেম্বর) ভালুকা সাব রেজিস্ট্রি অফিসে জমি ক্রেতাদের কাছ থেকে পূর্বের ৩শতাংশ হারে স্ট্যাম্প ফি আদায় করা হয়। গত রোববার মোট ৫৯টি দলিল নিবন্ধন করা হয়। ৫৯টি দলিলের বিপরিতে ৩শতাংশ হারে জমি ক্রেতারা মোট পঞ্চাশ লাখ আটত্রিশ হাজার পঁাঁচ শত এগারো টাকার স্ট্যাম্প ফি ভালুকা সোনালী ব্যাংকে পে-অর্ডার করে সাব-রেজিস্ট্রি অফিসে জমা দেন। এতে জমি ক্রেতাদের কাছ থেকে মোট পচিশ লাখ,উনিশ হাজার, দুইশত পাঁচপঞ্চাশ টাকা অতিরিক্ত স্ট্যাম্প ফি আদায় করা হয়। প্রশ্ন  ওঠেছে যে, পচিশ লাখ,উনিশ হাজার, দুইশত পাঁচপঞ্চাশ টাকা অতিরিক্ত আদায় করা হলো ওই টাকা সরকারের কোন খাতে জমা হবে?

সরকারী নির্দেশনা থাকার পর কেন অতিরিক্ত স্ট্যাম্প ফি আদায় করা হলো। এ প্রশ্ন করা হলে, ভালুকা অফিসের সাব রেজিস্ট্রার মোঃ বোরহান উদ্দিন সরকার বলেন, বিষয়টি আমি অবগত ছিলাম না। আজকে অবগত হয়ে ১.৫০শতাংশ হারে স্ট্যাম্প ফি আদায় করছি।

জেলা রেজিস্ট্রার সরকার লুৎফুল কবীর জানান, আমি গত রোববার বিষয়টি অবগত হওয়ার পর সদরের সাব রেজিস্ট্রারকে বিষয়টি অবগত করে বলে দিয়েছি জেলার সব সাব রেজিস্ট্রি অফিসকে জানানোর জন্য। যদি কোনো জমি  ক্রেতা অতিরিক্তি পে অর্ডার টাকা ফেরত চেয়ে আবেদন করেন তাহলে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করবো।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৫৩৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই