তারিখ : ২৭ সেপ্টেম্বর ২০২০, রবিবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুলাই ২০২০, বুধবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
০ জন ২৮০ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ২১৯ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

প্রথম আলোর সম্পাদকসহ ছয়জনকে হয়রানি না করতে নির্দেশ

প্রথম আলোর সম্পাদকসহ ছয়জনকে হয়রানি না করতে হাইকোর্টের নির্দেশ
[ভালুকা ডট কম : ১৯ জানুয়ারী]
ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের নবম শ্রেণির ছাত্র নাইমুল আবরারের মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, সহযোগী সম্পাদক আনিসুল হকসহ ছয়জনকে সোমবার জামিন শুনানি না হওয়া পর্যন্ত হয়রানি ও গ্রেপ্তার না করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রোববার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। একই সঙ্গে আদালত নাইমুল আবরারের মৃত্যুর ঘটনায় করা মামলায় প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানসহ ছয়জনের জামিন আবেদনের শুনানির দিন ঠিক করেছে আগামীকাল সোমবার।

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির খবরটি বৃহস্পতিবার প্রকাশ করেছে বিভিন্ন দেশের গণমাধ্যম।বার্তা সংস্থা এপির খবর নিজেদের অনলাইনে দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা ‘ওয়াশিংটন পোস্ট’, ‘নিউইয়র্ক টাইমস’ ও ‘ওয়াশিংটন টাইমস’। এতে বলা হয়, একটি অনুষ্ঠানে বিদ্যুতায়িত হয়ে স্কুলছাত্র নাইমুল আবরারের মৃত্যুর ঘটনায় বাংলাদেশের প্রখ্যাত সম্পাদক মতিউর রহমানসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। পত্রিকা তিনটির খবরে বলা হয়, প্রথম আলো বাংলাদেশের একটি প্রভাবশালী পত্রিকা এবং দেশের ক্রমবর্ধমান মধ্যবিত্ত শ্রেণির কাছে পত্রিকাটির ব্যাপক পাঠকপ্রিয়তা রয়েছে।

এ প্রসঙ্গে  সমালোচনার মুখে  আজ তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের বলেছেন, দেশে মত প্রকাশের স্বাধীনতা রয়েছে ।রোববার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয়ে তথ্যমন্ত্রী বলেন,প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয়টির সঙ্গে গণমাধ্যমের স্বাধীনতার কোনো সম্পর্ক নেই। এটি একটি ফৌজদারি অপরাধ, তাই আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।অবহেলাজনিত মৃত্যু হওয়ার পর যদি সেটা লুকানোর অপচেষ্টা করা হয় বা ময়নাতদন্ত ছাড়া দাফন করা হয়, এগুলো তো নিশ্চয়ই অপরাধ। আবরারের মৃত্যুর ঘটনায় অবহেলাজনিত মৃত্যুর অভিযোগে মামলা করেন তার বাবা।

প্রথম আলো সম্পাদক  প্রসঙ্গে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের  বিবৃতিকে গুরুত্বহীন উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, তাদের বিবৃতি নিয়ে প্রশ্ন আছে ।বাংলাদেশে যুদ্ধাপরাধের বিচার বন্ধের ব্যাপারে চেষ্টা করেছে এ সংস্থাটি।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই