তারিখ : ১৩ আগস্ট ২০২০, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুলাই ২০২০, বুধবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
০ জন ২৮০ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ২১৯ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

বাজেটে স্বাস্থ্যখাতকে অগ্রাধিকার দেয়া হয়েছে-অর্থমন্ত্রী

বাজেটে স্বাস্থ্যখাতকে অগ্রাধিকার দেয়া হয়েছে-অর্থমন্ত্রী
[ভালুকা ডট কম : ১২ জুন]
বিশ্ব করোনা পরিস্থিতির মাঝে বাংলাদেশ তার ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এই প্রথমবার স্বাস্থ্যখাতকে “সর্বাপেক্ষা অগ্রাধিকার” দিয়েছে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তার বাজেট বক্তৃতায় উল্লেখ করেন, প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় ও এর অর্থনৈতিক প্রভাব দৃঢ়তার সঙ্গে কাটিয়ে ওঠার স্বার্থে আমরা গতানুগতিক বাজেট থেকে এবার কিছুটা সরে এসেছি। সে কারণে এবারের বাজেটে সরকারের অগ্রাধিকারের ক্ষেত্রে কাঠামোগত পরিবর্তন আনা হয়েছে। স্বাস্থ্যখাতকে এবার সর্বাপেক্ষা অগ্রাধিকার দেওয়া হয়েছে এবং করোনাভাইরাস নিয়ন্ত্রণে এ খাতে অতিরিক্ত বরাদ্দ, প্রণোদনা ও ক্ষতিপূরণ ইত্যাদির ব্যবস্থা রাখা হয়েছে।

এবারের প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্যখাতে মোট বরাদ্দ রাখা হয়েছে ৪১ হাজার ২৭ কোটি টাকা;  যা গত অর্থবছরে এই খাতে বাজেটের চেয়ে ১১.৫৬ শতাংশ বেশি। গত অর্থবছরে (২০১৯-২০) এই খাতে বরাদ্দ ছিল ২৯ হাজার ৪৬৪ কোটি টাকা।

আ হ ম মুস্তাফা কামাল জরুরি স্বাস্থ্য সংকট  মেকাবেলায় ১০ হাজার কোটি টাকা বিশেষ তহবিলের প্রস্তাব করেছেন। তিনি জানান, তাৎক্ষণিকভাবে দু’টি প্রকল্পে সবমিলিয়ে ১ হাজার ১২৭ কোটি টাকা ব্যয় হবে। চিকিৎসক, নার্স কিংবা স্বাস্থ্যকর্মীরা করোনাভাইরাসে আক্রান্ত হলে বা মারা গেলে ক্ষতিপূরণের জন্য থাকছে আলাদা তহবিল। আর করোনাকালের শিক্ষা নিয়ে, গবেষণার জন্য ১০০ কোটি টাকার তহবিল করতে প্রস্তাব দেন অর্থমন্ত্রী।ক্যান্সার-কিডনি রোগ কিংবা হার্টের চিকিৎসা আগামী অর্থবছরে কয়েকটি হাসপাতালে শয্যাসংখ্যা বাড়ানোর এবং জেলা শহরে কিডনি ডায়ালাইসিস সম্প্রসারণের প্রস্তাবনা পেশ করেছেন, অর্থমন্ত্রী।

ওদিকে, বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) অভিমত দিয়েছে, মহামারি পরিস্থিতে নতুন অর্থবছরের (২০২০-২১) জন্য প্রস্তাবিত যে বাজেট দেয়া হয়েছে তাতে বাস্তব অবস্থার প্রতিফলন হয়নি ।বাজেটের ওপর এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সিপিডির পক্ষে প্রতিষ্ঠানটির সম্মানীয় ফেলো মোস্তাফিজুর রহমান বলেন, মনে হয়েছে আমরা খুব দ্রুত কোভিড-১৯ থেকে পরিত্রাণ পাব এবং অর্থনীতি তার পুরোনো ধাচে ফেরত যাবে। কিন্তু বর্তমানে যে স্বাস্থ্যঝুঁকি আমরা দেখছি তাতে এত দ্রুত কোভিড থেকে পরিত্রাণ পাব বলে মনে হচ্ছে না। কোভিডের এই চলমান অভিঘাত আমরা স্বাস্থ্যখাতে, সামাজিক খাতে দেখছি। আমরা এটাকে একটা মানবিক ঝুঁকি হিসেবে দেখছি, অর্থনৈতিক ঝুঁকি তো আছেই। এই ঝুঁকি মোকাবিলার জন্য বাজেটে যে ধরনের কাঠামো থাকা দরকার আমাদের মনে হয়েছে সেটা পরিপালন করা হয়নি।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই