তারিখ : ২৬ সেপ্টেম্বর ২০২০, শনিবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুলাই ২০২০, বুধবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
০ জন ২৮০ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ২১৯ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

করোনার ধাক্কায় তছনছ উন্নয়ন কর্মকাণ্ড,বাজেট প্রত্যাখ্যান

করোনার ধাক্কায় তছনছ উন্নয়ন কর্মকাণ্ড, বাজেট প্রত্যাখ্যান
[ভালুকা ডট কম : ০১ জুলাই]
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের (কোভিড-১৯) ধাক্কায় তছনছ হয়ে গেছে বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ড। সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অগ্রগতি প্রতিবেদনে জানানো হয়েছে, গত ১১ মাসে (জুলাই-মে) বার্ষিক উন্নয়ন পরিকল্পনা (এডিপি) বাস্তবায়নের হার দাঁড়িয়েছে ৫৭ দশমিক ৩৭ শতাংশ।  তবে, ২৫টি মন্ত্রণালয় ও বিভাগের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (আরএডিপি) বাস্তবায়ন হার এখনও ৫০ শতাংশের নিচেই রয়েছে। গত চার বছরের মধ্যে এবারই সর্বনিম্ন এডিপি বাস্তবায়ন হয়েছে।

এ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গণমাধ্যমকে বলেছেন,করোনার কারণে গত কয়েকমাস উন্নয়ন প্রকল্পগুলোতে ঠিক মতো কাজ হয়নি। ফলে স্বাভাবিক কারণেই সংশোধিত এডিপি বাস্তবায়নের হার কম হবে। তবে জুন মাসেও কিছু কাজ হয়েছে এবং আগে সম্পন্ন কিছু কাজের বিল পরিশোধ বাকি রয়েছে। এই বিলগুলো দেওয়া হলে এডিপি বাস্তবায়নের হার কিছুটা বাড়বে।

ওদিকে, জাতীয় সংসদে পাস হওয়া ২০২০-২১ অর্থবছরের বাজেট প্রত্যাখান করেছেন বিএনপির সংসদ সদস্যরা।আজ (বুধবার) জাতীয় সংসদ ভবন থেকে দূরে মূল গেটের সামনে রাস্তায় দাঁড়িয়ে বাজেটের বই ছিঁড়ে তারা তাদের প্রতিক্রিয়া জানান।

এসময় বিএনপির সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজ বলেন, করোনা মহামারির মধ্যে গতকাল বাজেট পাস হয়েছে জনগণকে ফাঁকি দেওয়ার জন্য। আমরা যাতে সংসদে এই বাজেট নিয়ে কথা বলতে না পারি, সমালোচনা করতে না পারি, সে কারণে মাত্র একদিনের জন্য সাধারণ বাজেট আলোচনা করা হয়। পৃথিবীর ইতিহাসে এমন আলোচনাবিহীন বাজেট কখনো পাস হয়নি। জনগণের পক্ষ থেকে আজকে এই মহান সংসদের সামনে দাঁড়িয়ে আমরা এই বাজেট প্রত্যাখান করছি।

লিখিত বক্তব্যে বিএনপির সংরক্ষিত মহিলা আসনের এমপি ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, এই বাজেট করোনার সময় স্বাস্থ্য সংকটেপড়া মানুষের নাভিশ্বাস আরও বাড়িয়ে দেবার বাজেট, এই বাজেট করোনার কারণে কর্মহীন হয়ে পড়া কোটি কোটি অনাহারী মানুষকে দুর্ভিক্ষের মধ্যে ঠেলে দেয়ার বাজেট, এই বাজেট কৃষিকে ধ্বংস করে দেশের খাদ্য নিরাপত্তাকে ঝুঁকিপূর্ণ করে ফেলার বাজেট, এই বাজেট দেশের অর্থনীতিকে পুনরুদ্ধার না করে আরও গভীর মন্দায় ফেলে দেওয়ার বাজেট, এই বাজেট দেশের সামষ্টিক অর্থনীতি পুরোপুরি ভেঙে ফেলার বাজেট। এই বাজেট আমরা ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি।

ওদিকে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদ অভিমত দিয়েছে, নতুন অর্থ বছরের বাজেট দিয়ে করোনা দুর্যোগ থেকে উত্তরণ ঘটানো যাবে না।আজ সকালে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের অনলাইন মিটিং এ পাটির নেতৃবৃন্দ বলেন, মহামারীর এই কঠিন সময়েও সরকারের রাজস্ব ব্যয় বৃদ্ধি, সামরিক খাতসহ অনুৎপাদনশীল খাতে বরাদ্দ বৃদ্ধি অব্যাহত রাখা হয়েছে। কালো টাকা ও অবৈধ অর্থ সম্পদ উদ্ধার করার পরিবর্তে অনৈতিক ও অন্যায়ভাবে তাদেরকে আবার নানাভাবে উৎসাহিত করা হয়েছে। বিত্তবানদের বিরাট আয় ও সম্পদের ওপর বর্ধিত কর আরোপ না করে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে তাদেরকে বরং বাড়তি সুযোগ-সুবিধা প্রদান করা হয়েছে।

পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে রাজনৈতিক পরিষদের এই অনলাইন মিটিং এ আরো বক্তব্য রাখেন রাজনৈতিক পরিষদের সদস্য বহ্নিশিখা জামালী, আকবর খান, আবু হাসান টিপু ও আনছার আলী দুলাল।

সভায় গৃহীত এক প্রস্তাবে করোনা পরীক্ষার ফি নির্ধারণের তীব্র সমালোচনা করে বলা হয়, এর ফলে সংক্রমণ আরো বৃদ্ধি পাবে। তারা অবিলম্বে করোনা পরীক্ষার ফি বাতিল করার দাবি জানান। একইসাথে অপর এক প্রস্তাবে গ্রাহকদের ভুতুড়ে বিদ্যুতের বিল ও আকেক দফা পানির মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করারও দাবি জানান। নেতৃবৃন্দ আগামীকাল ২ জুলাই বাম গণতান্ত্রিক জোটের দেশব্যাপী বিক্ষোভ সফল করারও আহ্বান জানান।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই