তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

করোনা চিকিৎসায় বাংলাদেশ এগিয়ে রয়েছে-স্বাস্থ্যমন্ত্রী

করোনা চিকিৎসায় বাংলাদেশ এগিয়ে রয়েছে-স্বাস্থ্যমন্ত্রী
[ভালুকা ডট কম : ২২ জুলাই]
করোনা মহামারির মধ্যে স্বাস্থ্য ব্যবস্থায় নানা অনিয়ম, অব্যবস্থাপনা, প্রতারণা ও ব্যর্থতার অভিযোগ মাথায় নিয়ে পদত্যাগ করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। গতকাল (মঙ্গলবার) জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুনের দপ্তরে তিনি সশরীরে উপস্থিত হয়ে তার পদত্যাগপত্র জমা দিয়েছেন।

এ প্রসঙ্গে সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক আজ (বুধবার) জানিয়েছেন, সরকারের সর্বোচ্চ পর্যায়ে আলোচনা করে স্বাস্থ্য অধিদফতরের নতুন মহাপরিচালক (ডিজি) নিয়োগ দেয়া হবে। করোনাকালে স্বাস্থ্য সেবা ব্যবস্থা নিয়ে ব্যাপক সমালোচনার মুখে ইতোমধ্যে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আসাদুল ইসলামকে সরিয়ে নতুন সচিব নিয়োগ করা হয়েছে।

এদিকে, ব্যাপক কেলেঙ্কারির মুখে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক, উপ-পরিচালক পদমর্যাদার বেশ কয়েকজন কর্মকর্তাকে বদলি ও সাময়িক বরখাস্ত করার প্রক্রিয়া শুরু করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।নকল এন-৯৫ মাস্ক সরবরাহ এবং বেসরকারি রিজেন্ট হাসপাতাল এবং জেকেজি হেলথ কেয়ারের কেলেঙ্কারির ঘটনায় সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ায় শীর্ষ পর্যায় থেকে স্বাস্থ্য অধিদফতরে সংস্কারের নির্দেশনা প্রদান করা হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের ভিত্তিতে স্বাস্থ্য অধিদফতরের কমপক্ষে এক ডজনেরও বেশি কর্মকর্তার তালিকা তৈরি করা হয়েছে। ক্রমান্বয়ে তাদের বদলি কিংবা বরখাস্ত করা হবে বলে সূত্র জানায়।

এ প্রসঙ্গে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সাবেক মহাসচিব ডাক্তার এম ইকবাল আরসালান জানান, কেবল একজন সচিব বা মহাপরিচালকের বদল করলেই স্বাস্থ্য খাতের সার্বিক দুরবস্থার সুরাহা হবে না।

স্বাস্থ্য সেবার ক্ষেত্রে ব্যাপক দুর্নীতি, প্রতারণা, অব্যবস্থাপনা ও ব্যর্থতার অভিযোগের মাঝেও স্বাস্থ্যমন্ত্রী আজ দাবি করেছেন, করোনা চিকিৎসায় বিশ্বের অনেক দেশের তুলনায় এগিয়ে রয়েছে বাংলাদেশ।তিনি বলেন, আমরা ভালো করেছি কিনা সেটা সাংবাদিক ভাইয়েরা ভালো বুঝতে পারবেন। পরীক্ষায় কত নম্বর পেলেন এটার ওপর ডিপেন্ড করে পরীক্ষা কেমন দিয়েছেন। আমি মনে করি স্বাস্থ্য মন্ত্রণালয় ভালো নম্বর পেয়েছে। নম্বরটা কী? আমাদের মৃত্যুহার দেড় পার্সেন্ট। যেটা আমেরিকায় ৬ পার্সেন্ট, ইউরোপে ১০ পার্সেন্ট, পৃথিবীরটা হলো ৬ পার্সেন্ট।

চিকিৎসা ব্যবস্থা ভালো হওয়ায় হাসপাতালে কোভিড রোগী কমে গেছে দাবি করে জাহিদ মালেক বলেন,ঘরে বসে লোকে চিকিৎসা নিচ্ছে। টেলিমেডিসিন যেটা আমরা দিচ্ছি, সেটা খুব ভালো কাজ করছে। চার হাজারে বেশি চিকিৎসক টেলিমেডিসিন দিচ্ছেন। মেডিসিনের যে প্রয়োগ সেটাও খুব ভালো হচ্ছে। সেজন্য মানুষ ঘরে বসেই সেবা পাচ্ছে।

ওদিকে দেশের আরো একটি নামী-দামী বেসরকারি হাসপাতাল- ল্যাব এইডেও করোনাভাইরাসের উপসর্গ থাকা রোগীর সঙ্গে প্রতারণার অভিযোগ উঠেছে। সাড়ে ৪ হাজার টাকা ফি নিয়েও রোগীর বাড়ি না গিয়ে তাদের বুথে ডাকিয়ে এনে নমুনা সংগ্রহ করছে বেসরকারি প্রতিষ্ঠানটি।

গতকাল মঙ্গলবার নারায়ণগঞ্জে এমন একটি ঘটনা প্রকাশ হলে জেলা সিভিল সার্জন ডা. ইমতিয়াজ আহমেদ তাৎক্ষণিক তদন্তে নামেন। এ সময় তার সঙ্গে জেলার করোনা ফোকাল পারসন ডা. জাহিদুল ইসলাম ছিলেন। তারা প্রতিষ্ঠানটির এ অনিয়মের প্রমাণ পান। বিকেলে সিভিল সার্জন অফিস থেকে ল্যাব এইড নারায়ণগঞ্জ শাখাকে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ বন্ধ রাখতে চিঠি দেওয়া হয়।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই