তারিখ : ০৫ আগস্ট ২০২০, বুধবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুলাই ২০২০, বুধবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
০ জন ২৮০ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ২১৯ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

র‌্যাব-১৪, ময়মনসিংহের প্রেস রিলিজ

র‌্যাব-১৪ এর ব্যাটালিয়ন সদর কর্তৃক এজাহারভূক্ত পলাতক ০২(দুই) জন নিষিদ্ধ ঘোষিত জেমমবি  (জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ) এর সক্রিয় সদস্য আটক
[ভালুকা ডট কম : ৩১ জুলাই]
বাংলাদেশের আইন শৃঙ্খলা পরিস্থিতির ক্রান্তিলগ্নে “বাংলাদেশ আমার অহংকার” এই শ্লোগান নিয়ে জন্ম হয় র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন এর। প্রতিষ্ঠালগ্ন থেকে র‌্যাব বাংলাদেশের মানুষের কাছে আস্থা ও বিশ্বাসের প্রতীক। খুন, ধর্ষণ, অপহরণসহ বিভিন্ন ধরনের চাঞ্চল্যকর অপরাধের স্বরূপ উদঘাটন করে অপরাধীদের আইনের আওয়াতায় নিয়ে আসতে র‌্যাব নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে। প্রতিষ্ঠার শুরু থেকেই জঙ্গি বিরোধী কার্যক্রমে জিরো ট্রলারেন্স নীতি গ্রহণ করে এই প্রতিষ্ঠান মানুষের কাছে আস্থা ও নিরাপত্তার অন্য নাম হিসেবে ব্যাপক গ্রহণযোগ্যতা লাভ করেছে। র‌্যাব-১৪ এর দায়িত্বপূর্ণ এলাকায় জঙ্গীবাদ দমন ও জঙ্গী বিরোধী কার্যক্রম পরিচালনা করে অত্র অঞ্চলের সাধারণ মানুষের মধ্যে শান্তি শৃঙ্খলা প্রতিষ্ঠা করতে র‌্যাব-১৪ বদ্ধ পরিকর।

এরই ধারাবাহিকতায় র‌্যাব-১৪ এর ব্যাটালিয়ন সদর এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারেন যে,  ময়মনসিংহ জেলার মুক্তাগাছা থানার মামলা নং- ০২ তারিখ-০১/০৬/২০২০ খ্রিঃ ধারা-২০০৯ সালের সন্ত্রাস বিরোধী (সংশোধনী-২০১৩) আইন এর ৬(২) এর, (ঈ)/৭/৮/৯/১০/১১/১২/১৩ এর এজাহার নামীয় পলাতক আসামী মোঃ আনাম আলী(২৪) পিতা-মোঃ মোস্তফা সাং- মলাজানি, থানা- মুক্তাগাছা, জেলা- ময়মনসিংহ এবং ময়মনসিংহ জেলার মুক্তাগাছা থানার মামলা নং- ১১ তারিখ-১৩/০৭/২০২০ খ্রিঃ ধারা-২০০৯ সালের সন্ত্রাস বিরোধী আইন (সংশোধন-২০১৩) এর ৬(২) এর (ঈ)/ ৮/৯/১০/১১ এর এজাহার নামীয় পলাতাক আসামী মোঃ ইউসুফ আলী লাল চাঁন (৩৫), পিতা-মোসলেম উদ্দিন, সাং- মলাজানি, থানা- মুক্তাগাছা, জেলা- ময়মনসিংহ শহরের চরপাড়া এলাকায় আত্মগোপন করে আছে এবং গোপনে নাশকতার পরিকল্পনা করছে। উক্ত গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-১৪, ব্যাটালিয়ন সদর এর আভিযানিক দল অদ্য ৩১ জুলাই ২০২০ তারিখ বিকাল ১৭.০০ ঘটিকার সময় আসামীদ্বয়কে চরপাড়া এলাকা থেকে আটক করে।

গ্রেফতারকৃত আসামীদ্বয়কে প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে জানা যায় যে, দীর্ঘদিন যাবৎ তারা বিভিন্ন ইসলামি উগ্রবাদী বক্তার বয়ান শুনত এবং এইসব শুনে তারা উগ্রবাদের প্রতি উদ্ভুদ্ধ হয় ও জেএমবি এর সমর্থক এবং সক্রিয় সদস্য হয়ে উঠে। তারা একই চিন্তা-চেতনার অধিকারী হওয়ায় তাদের মধ্যে একে অপরের সাথে অল্প সময়ের মধ্যে সখ্যতা গড়ে উঠে এবং উগ্রবাদের প্রতি আকৃষ্ট হয়ে নাশকতার প্রতি উদ্ভুদ্ধ হয়। উল্লেখিত আসামীদ্বয় নিজেদেরকে জেএমবি এর সক্রিয় সদস্য হিসাবে পরিচয় দেয়। তারা বিভিন্ন সময় অত্র এলাকায় জেএমবির নেতৃত্বদানকারী ব্যক্তির সহায়তায় নাশকতামূলক কর্মকান্ড বাস্তবায়নের প্রয়োজনীয় প্রশিক্ষণ গ্রহণ করে। আসামীদ্বয় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের জন্য বিভিন্ন কৌশলে কাজ করত, তারা বিভিন্ন জায়গায় গোপনে বৈঠক করে উগ্রবাদী ও নাশকতামূলক তালিম প্রদান করত এবং সংগঠনের জন্য নিয়মিত চাঁদা (ইয়ানত) উত্তোলন করে তহবিল সংগ্রহ করতঃ সংগঠনে অর্থায়নপূর্বক সংগঠনকে সক্রিয় রাখতে উল্লেখযোগ্য ভূমিকা রাখত।  এছাড়াও উগ্রবাদ কায়েম করার লক্ষ্যে তারা দেশের বিভিন্ন অঞ্চলে নাশকতা করার পরিকল্পনা করছিল।

উপরোক্ত গ্রেফতারকৃত আসামীদ্বয়কে ময়মনসিংহ জেলার মুক্তাগাছা থানায় হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন।

বার্তা প্রেরক -মোঃ তফিকুল আলম
সিনিঃ এএসপি
মিডিয়া অফিসার
পক্ষে অধিনায়ক
র‌্যাব-১৪, ময়মনসিংহ।
মোবাঃ ০১৭৭৭৭১১৪০৪





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অপরাধ জগত বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই