তারিখ : ১৪ আগস্ট ২০২০, শুক্রবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুলাই ২০২০, বুধবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
০ জন ২৮০ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ২১৯ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

গৌরীপুর সরকারি কলেজ সাতান্ন বছরে পা রাখলো

ঐতিহ্যবাহী গৌরীপুর সরকারি কলেজ সাতান্ন বছরে পা রাখলো
[ভালুকা ডট কম : ০২ আগস্ট]
ময়মনসিংহের গৌরীপুর ঐতিহ্যবাহী সরকারি কলেজ (১ আগস্ট /২০২০) শনিবার গৌরবের ৫৭ বছরে পা রাখলো । ময়মনসিংহের উত্তর জনপদের উচ্চ শিক্ষায় পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে শিক্ষিত করতে ১৯৬৪ সালের ১ আগস্ট মরহুম মেজবাহ উদ্দিন আহম্মেদের নেতৃত্বে অত্র অঞ্চলের শিক্ষানুরাগীদের সাথে নিয়ে গৌরীপুর পৌর শহরের কৃষ্ণপুর এলাকায় জমিদার সুরেন্দ্র প্রসাদ লাহিড়ী চৌধুরীর পরিত্যাক্ত বাড়িতে যাত্রা শুরু হয় ঐতিহ্যবাহী এই বিদ্যাপীঠের।

২২ একর জমির উপর গড়ে উঠা দৃষ্টিনন্দন কলেজটি নানা সংকট ও সীমাবদ্ধতা পেরিয়ে অধ্যাবদি জ্ঞানের আলো ছড়িয়ে যাচ্ছে। ১৯৯১ সালের ২৫ এপ্রিল কলেজটি সরকারিকরণ হয়। প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ ৫৬ বছর অতিক্রম করে কলেজটি আজ একটি বৃহৎ শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। স-প্রসস্থ মনোরম ক্যাম্পাস ও প্রাকৃতিক পরিবেশ সমৃদ্ধ কলেজটিতে উচ্চ মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে অধ্যয়নের সুযোগ রয়েছে। এ ছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত কলেজটিতে ডিগ্রি পাস কোর্স ও অনার্স শ্রেণিতে পাঠদান চালু রয়েছে। ২০১১-১২ শিক্ষাবর্ষে কলেজটিতে অনার্স কোর্স চালু করেন প্রয়াত স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. ক্যাপ্টেন (অব) মজিবুর রহমান ফকির এমপি। বর্তমানে কলেজটিতে বাংলা, সমাজকর্ম, রাষ্ট্রবিজ্ঞান, মনোবিজ্ঞান, হিসাব বিজ্ঞান ও ব্যবস্থাপনাসহ মোট ৬টি বিষয়ের অনার্স কোর্স চালু রয়েছে। কলেজে অধ্যয়নরত সর্বমোট শিক্ষার্থীর সংখ্যা প্রায় সাড়ে ৯ হাজার। অধ্যক্ষ, উপাধ্যক্ষ, অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষকসহ মোট ৪৬ জন কর্মরত আছেন এ কলেজে । কলেজের শিক্ষার্থীদের সামরিক প্রশিক্ষণের জন্য রয়েছে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ও সমাজ সেবামূলক কাজের অনুপ্রেরণার জন্য রয়েছে রোভার স্কাউট ইউনিট।

এ কলেজে দূরবর্তী ছাত্রদের পড়াশোনার জন্য ২টি ছাত্রাবাসসহ শিক্ষার্থীদের খেলাধুলার জন্য রয়েছে বিশাল একটি মাঠ। গৌরীপুর সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মিলটন ভট্টাচার্য জানান, করোনা পরিস্থিতিতে কলেজ বন্ধ থাকায় প্রতিষ্ঠাবার্ষিকীতে কোনো কর্মসূচি কিংবা আয়োজন করা সম্ভব হচ্ছে না। কলেজ খোলা হলে প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজনের ব্যাপারে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহন করা হবে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই