তারিখ : ২৫ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুলাই ২০২০, বুধবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
০ জন ২৮০ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ২১৯ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

ভালুকায় পেপের আবাদে কৃষকের আগ্রহ বাড়ছে

ভালুকায় পেপের আবাদে কৃষকের আগ্রহ বাড়ছে
[ভালুকা ডট কম : ০৭ সেপ্টেম্বর]
ভালুকার বিভিন্ন এলাকায় পেঁপের আবাদ করে কৃষকরা ব্যাপক ভাবে অর্থনৈতিক লাভবান হচ্ছে। বিশেষ করে খাদ্য তালিকায় সবজি হিসেবে দেশের সর্বত্র সকল মানুষের কাছে পেপের চাহিদা থাকায় এর বাজার মূল্য অন্যান্য সবজির চেয়ে কম নয়। এ ছারা পাকা পেপের চাহিদা রয়েছে সারা বছর জুরে। গ্রামাঞ্চলের উঁচু সমান জমি পেপে চাষের জন্য উপযুক্ত।

ভালুকা উপজেলার মল্লিকবাড়ী, পাঁচগাও, নয়নপুর, চানপুর, আউলাতলি, হবিরবাড়ী, পাড়াগাঁও, ডাকাতিয়া এলাকায় চাষিদের মাঝে পেপের আবাদ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কারন হিসেবে অন্যান্য ফসলের চেয়ে উৎপাদন বেশী ও খরচের চেয়ে অনেক বেশী মুনাফা পাওয়া যায়।

উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের মনোহরপুর গ্রামের কৃষক কামাল হোসেন ও দেলোয়ার হোসেন দুই ভাই প্রায় ২৪ বিঘা জমিতে হাইব্রীড রেডলেডি পেপের আবাদ করেছেন। তারা জমি তৈরী চারা রোপন, সেচ ,সার কীটনাশক ও শ্রমিক বাবদ বিঘা প্রতি ১ লাখ টাকা খরচ করেছেন। পাঁকা পেপে পাইকরী দরে ৫৭ টাকা কেজি বিক্রি করছেন। একটি পেপে গাছ গড়ে ১০০ কেজির মত ফলন দিয়ে থাকে। এতে বিঘা প্রতি দুই থেকে আড়াই লাখ টাকা বিক্রি আসছে তাদের। পেপে চাষ করে অনেকেই সংসারে সচ্ছলতা ফিরিয়েছেন।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা সাইদুল ইসলাম জানান, হবিরবাড়ী কৃষি ব্লকের আওতায় অনেক চাষী কৃষি বিভাগের পরামর্শ নিয়ে বিভিন্ন সবজির আবাদ করে অর্থনৈতিক ভাবে সচ্ছলতা পেয়েছেন। তবে সীমিত জমিতে অন্যান্য ফসলের চেয়ে পেপের ফলন অনেক বেশী পাওয়া যায়।  

ডাকাতিয়া ইউনিয়নের চাঁনপুর গ্রামের কৃষক মোসলেম উদ্দীন ও সুবেদ আলী তিন একর জমিতে যৌথ ভাবে সুপ্রিম জাতের পেপে চাষ করেছেন। ফালগুন চৈত্র মাসে জমি তৈরী, চারা রোপন, সার কীটনাশক, পানি সেচ ও পরিচর্যার শ্রমিক খাটানো বাবদ এ পর্যন্ত সারে তিন লাখ টাকার মত খরচ হয়েছে। বাগানটিতে গাছে গাছে শোভা পাচ্ছে বিভিন্ন সাইজের পেপে। দেশের বিভিন্ন এলাকা হতে পাইকার এসে খেতেই ১০ লাখা টাকা দাম করেছে । মল্লিকবাড়ী গ্রামের কৃষক নাজমুল এক একর জমিতে রেড লেডি জাতের পেপে চাষ করে ব্যপক ভাবে লাভবান হয়েছেন।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই