তারিখ : ২৩ অক্টোবর ২০২০, শুক্রবার

সংবাদ শিরোনাম


বিস্তারিত বিষয়

মান্দায় ‘প্রচেষ্টা গণ পাবলিক লাইব্রেরী’র যাত্রা শুরু

নওগাঁর মান্দায় ‘প্রচেষ্টা গণ পাবলিক লাইব্রেরী’র যাত্রা শুরু
[ভালুকা ডট কম : ১৯ সেপ্টেম্বর]
নওগাঁর মান্দায় শিক্ষার মানোন্নয়ন ‘প্রচেষ্টা গণ পাবলিক লাইব্রেরী’র যাত্রা শুরু হয়েছে। শনিবার উপজেলার মৈনম ইউনিয়নের জলছত্র মোড়ে সামাজিক উন্নয়ন ও সেবামূলক অরাজনৈতিক সংগঠন ‘প্রচেষ্টা’র উদ্যোগে এ লাইব্রেরী’র যাত্রা শুরু হয়। সার্বিক সহযোগীতা করেন মাইওয়ান-মিনিষ্টার গ্রুপের এজিএম এবং প্রচেষ্টা সংগঠনের চেয়ারম্যান আল মামুন।

মৈনম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ইয়াসিন আলী রাজার সভাপতিত্বে উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আফাজ উদ্দিন মন্ডল, সাধারণ সম্পাদক সামন্ত কুমার সরকার, ইউনিয়ন বিএনপির আহবায়ক শাহরুল ইসলাম, জলছত্র বাজার বণিক সমিতির সভাপতি জুয়েল রানা, অধ্যক্ষ আক্তার হামিদ, শিক্ষক মাওলানা আমিনুল ইসলাম, নুরুল ইসলাম, আব্দুর রাজ্জাক, ইউপি মেম্বার সাইদুর রহমান, প্রচেষ্টা সংগঠনের এ্যাডমিন প্যানেলের সদস্য আল আমিন রানা, রাসেদুজ্জামান, মেহেদী হাসান শান্ত, ইলিয়াস, শামীম, আব্দুল মজিদ সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

এলাকার শিক্ষিত ও বিভিন্ন শ্রেনী পেশার মানুষদের নিয়ে প্রচেষ্টা সংগঠনটি গঠন করা হয়েছে। স্বল্প সময়ে যাত্রা শুরু করে সংগঠনটি বেশ সুনাম কুড়িয়েছে। সমাজসেবা মুলক কাজের মধ্য দিয়ে এগিয়ে চলছে সংগঠনটি। করোনাভাইরাসের লকডাউনের সময় বিভিন্ন এলাকার প্রায় সাড়ে তিন হাজার অসহায়দের মধ্যে ত্রানের সহযোগীতা করা হয়েছে। এছাড়া অসহায় দুইটি পরিবারকে দুইটি ছাগল প্রদান করা হয়েছে। এলাকার দরিদ্র মেধাবি শিক্ষার্থীদের পড়াশুনার খরচ দিয়ে সহযোগীতা করছে।

শিক্ষার মানোন্নয়ন ‘প্রচেষ্টা গণ পাবলিক লাইব্রেরী’ চালু করা হলো। যেখানে অবসরে শিক্ষার্থীসহ সকলে পড়ে জ্ঞান অর্জন করতে পারবেন। লাইব্রেরী থেকে বই নিয়ে বাড়িতে পড়ার ব্যবস্থা রয়েছে। লাইব্রেরীতে স্থান পেয়েছে বঙ্গবন্ধুর জীবনি, ইসলাম ভিত্তিব বই, ছোটদের গল্প, কবিতা, উপন্যাস ও আন্তর্জাতিকসহ বিভিন্ন ধরনের বই। এলাকাবাসীর চিকিৎসা সেবা সহায়তার জন্য আগামী কিছুদিনের মধ্যে একটি অ্যাম্বুলেন্স ব্যবস্থা চালু করা হবে বলে জানা গেছে।

প্রচেষ্টা সংগঠনের চেয়ারম্যান আল মামুন বলেন, সুশিক্ষা জাতির মেরুদন্ড। একটি লাইব্রেরী মানে একটি জ্ঞানের ভান্ডার। এ ভান্ডার থেকে আমরা চাইলেই জ্ঞান অর্জন করতে পারি। জ্ঞান আহরনের মাধ্যমে সমাজের পরিবর্তন ঘটে। একটি লাইব্রেরি হচ্ছে জ্ঞানের আলো। মৃতদের জন্য আমরা কাঁদবো না। জীবিতদের জন্য কাঁদবো। তাহলে সমাজ পরিবর্তন হয়ে যাবে। আমার আয়ের যা অর্জন তা এলাকার মানুষের কল্যানে বিলিয়ে দিয়ে যাচ্ছি। তাই আমরা সকলের সকল ভেদাভেদ ভুলে উন্নয়নের অবদান রাখি। একদিন এ এলাকা উপজেলার মডেল হিসেবে পরিচিত পাবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই