তারিখ : ৩১ অক্টোবর ২০২০, শনিবার

সংবাদ শিরোনাম


বিস্তারিত বিষয়

নওগাঁয় শিল্পকলা একাডেমীর সম্প্রসারিত ভবনের উদ্বোধন

নওগাঁয় শিল্পকলা একাডেমীর সম্প্রসারিত ভবনের উদ্বোধন,প্রসারিত হচ্ছে সুস্থ্য ধারার সংগীত চর্চা
[ভালুকা ডট কম : ২০ সেপ্টেম্বর]
সৃজনশীল বাংলাদেশ গড়ার লক্ষ্যে নওগাঁর রাণীনগরে উপজেলা শিল্পকলা একাডেমীর সম্প্রসারিত ভবন ও আধুনিকায়ন কাজের উদ্বোধন করা হয়েছে। “সৃজনশীল বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা শিল্পকলা একাডেমী ২০০৫সালে পথচলা শুরু করে। এরপর থেকে আধুনিকায়ন ও উন্নয়নের কোন ছোঁয়াই শিল্পকলাকে স্পর্শ করেনি।

খুড়ে খুড়ে চলছিলো উপজেলার একমাত্র শিল্পকলা একাডেমীটি। তবুও ভগ্ন শিল্পকলা একাডেমীকে আঁকড়ে ধরে শুরু থেকেই স্থানীয় সংগীত শিক্ষক ও প্রখ্যাত গজল শিল্পী ওস্তাদ আব্দুল মান্নান এই অঞ্চলের শিশু ও যুবকসহ সকল শ্রেণির মানুষের মাঝে সুস্থ্য সংগীতের চর্চাকে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করে আসছিলেন। পরবর্তিতে ২০১৭সালে শিল্পকলা একাডেমীর সাধারন সম্পাদকের দায়িত্ব পান উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সংগীতপ্রেমী আশিষ কুমার ঘোষ। এরপর থেকে পরির্বতন ও আধুনিকায়নের ছোঁয়া লাগতে শুরু করে ভগ্নদশার শিল্পকলা একাডেমীতে। সংগীত চর্চা ও সাধনা করার জন্য উপযুক্ত একটি পরিবেশ ফিরে আসে একাডেমীতে যা দীর্ঘদিন যাবত ছিলো অন্ধকারে। পরবর্তিতে সদ্য প্রয়াত সাংসদ ইসরাফিল আলমের স্পর্শে একাডেমী তার প্রাণ ফিরে পায়। সংগীত পাগল ইসরাফিল আলম এই শিল্পকলা একাডেমীতে সব চেয়ে বেশি সময় কাটিয়েছেন। এমন কি ইসরাফিল আলম মধ্যরাত পর্যন্ত সংগীত চর্চা করেছেন এই শিল্পকলাতে বসে।

তারই ধারাবাহিকতায় অনেক প্রচেষ্টার পর জেলা পরিষদের অর্থায়নে (প্রায় ৩লাখ টাকা) শিল্পকলা একাডেমীর আধুনিকায়নের কাজ সম্পন্ন করা হয়। এছাড়াও আধুনিক মানের সংগীতের যন্ত্রপাতিও ক্রয় করা হয়। বরিবার বিকেলে শিল্পকলা একাডেমীর সম্প্রসারিত ভবনে আধুনিকায়নের কাজের উদ্বোধন উপলক্ষ্যে একাডেমী প্রাঙ্গনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

যুব উন্নয়ন কর্মকর্তা ও শিল্পকলা একাডেমীর সাধারন সম্পাদক আশিষ কুমার ঘোষের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন একাডেমীর সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুন, উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) ফরিদা বেগম, ভাইস চেয়ারম্যান জারজিস হাসান মিঠু, সহকারি কমিশনার (ভ’মি) রাশেদুল ইসলাম, কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্তকর্তা মেহেদী হাসান, খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা সিরাজুল ইসলাম সরকার, নির্বাচন কর্মকর্তা জায়দা বেগম, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা শরিফুল ইসলাম লিটন, সহকারি মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শেখ মো: আব্দুল্লাহ আল মামুন, শের-এ বাংলা সরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মোফাখ্খার হোসেন খাঁন পথিক প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা একাডেমীর প্রতি সদ্য প্রয়াত সাংসদ ইসরাফিল আলমের অবদান ও ভালোবাসা কথা তুলে ধরেন এবং সাংসদের রুহের মাগফেরাত কামনা করেন। বক্তারা বলেন বিনোদন ছাড়া একটি সুন্দর পৃথিবী গড়ে তোলা অসম্ভব। আর সুস্থ্যধারার সংগীত ও নৃত্য সাধনার একমাত্র উপযুক্ত ঠিকানা হচ্ছে শিল্পকলা একাডেমী। কারণ একজন মানুষকে সকল প্রকারের কু-কর্ম থেকে দূরে রাখতে পারে সুস্থ্য ধারার সংগীত। বর্তমান সমাজের মানুষরা প্রকৃত ও সুস্থ্যধারার সংগীত চর্চা এবং উপভোগ করা থেকে অনেক দূরে যাওয়ার কারণে সমাজে ঘটছে নানা রকমের অনাকাঙ্খিত কর্মকান্ড। এসব থেকে বেরি এসে আগামী প্রজন্মের জন্য একটি সুস্থ্য ও সুন্দর পৃথিবী গড়ে তুলতে হলে আমাদের সন্তানদের লেখাপড়ার পাশাপাশি মনের খোরাক জোগানোর উপায় হিসেবে সুস্থ্য ধারার সংগীত ও নৃত্য চর্চা করানো উচিত। একঘেয়েমী জীবন-যাপন থেকে নিজেদের মুক্ত রাখতে, সুস্থ্য এবং আনন্দঘন পরিবেশে স্বচ্ছ কর্মকান্ড সম্পন্ন করতে প্রতিদিনই একজন ব্যক্তিকে অন্তত আধাঘন্টা সময় পছন্দের গান শোনা কিংবা সংগীত চর্চা করা প্রয়োজন বলে উপদেশ দিয়ে গেছেন বিভিন্ন বিখ্যাত মনীষিরা।

আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করে মেরিডিয়ান চ্যানেল আই ক্ষুদে গানরাজ ও শিল্পকলা একাডেমীর নিয়মিত শিল্পী মারিয়া ইশরাত প্রীতি, শিশু শিল্পী ছাইয়া মাহমুদ, ছুন্না মাহমুদ, তুবা, ফেরদৌস, সাথী, বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত শিল্পী রফিকুল ইসলাম, নির্বাচন কর্মকর্তা জায়দা বেগম, একাডেমীর শিক্ষক ওস্তাদ আব্দুল মান্নানসহ একাডেমীর নিয়মিত শিল্পীরা।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই