তারিখ : ২৩ অক্টোবর ২০২০, শুক্রবার

সংবাদ শিরোনাম


বিস্তারিত বিষয়

জলবায়ুর সুরক্ষার দাবিতে রাস্তার তরুণরা

জলবায়ুর সুরক্ষার দাবিতে রাস্তার তরুণরা
[ভালুকা ডট কম : ২৬ সেপ্টেম্বর]
ফ্রাইডেস ফর ফিউচার  বৈশ্বিক আন্দোলনের অংশ হিসেবে শনিবার (২৬ সেপ্টেম্বর) বরিশাল কুয়াকাটা মহাসড়কে বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের জন্য ক্লাইমেট স্ট্রাইক ও প্রতিবাদ সভা আয়োজন করেন ইয়ুথ ফোরাম ফর সোশাল জাস্টিস ও ইয়ুথনেটের সদস্যরা। সকাল ৯ টায় হাতে পোস্টার প্লাকার্ড নিয়ে সড়কের পাশে অবস্থান নেন যুবরা ।

কোস্টাল ইয়ুথ একশন হাব ও একশনএইড বাংলাদেশের সহযোগিতায়  অনুষ্ঠিত জলবায়ু অবরোধে  উপস্থিত ছিলেন ইয়ুথ ফোরাম ফর সোশাল জাস্টিসের কেন্দ্রীয় সভাপতি আল শাহরিয়ার ফাহিম, সাহিত্য বিষয়ক সম্পাদক এস.এম.এমদাদ, কোষাধ্যক্ষ সনৎ কৃষ্ণ,ইয়ুথ ফোরাম ফর সোশাল জাস্টিস এর বাকেরগঞ্জ উপজেলা শাখার সভাপতি রনি, যুব সদস্যবৃন্দ, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দ এবং গণমাধ্যমকর্মীরা।

কর্মসূচিতে অংশ নিয়ে  এস.এম.এমদাদ বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য প্রধানত দায়ী ধনী দেশগুলোর সংকীর্ণ স্বার্থ চিন্তা। দায়ী তাদের ভোগবাদী জীবনযাপন পদ্ধতি। কিন্তু জলবায়ু পরিবর্তনের ঝুঁকি হ্রাস করতে এসব দেশের অবস্থান সংকীর্ণ। প্যারিস চুক্তি প্রণয়নের প্রায় চার বছর অতিক্রান্ত হলেও জলবায়ু পরিবর্তন ও এর প্রভাব মোকাবিলায় কার্যকর কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রিতে সীমিত রাখতে উন্নয়নশীল দেশগুলোকে চাপে রাখার জন্য অপরাজনীতি করছে উন্নত দেশগুলো। তাদের এই অপরাজনীতির নিন্দা জানিয়ে দ্রুত প্যাারিস চুক্তি বাস্তবায়নের দাবি জানানো হয়।

ইয়ুথ ফোরাম ফর সোশাল জাস্টিসের কেন্দ্রীয় সভাপতি শাহারিয়ার ফাহিম বলেন শুধু ধর্মঘট করলে হবে না, সকলকে সচেতন হতে হবে। আমাদের ভবিষ্যৎকে রক্ষা করতে হবে। মানবন্ধন শেষে তারা জলবায়ু পদযাত্রা নিয়ে বরিশাল কুয়াকাটা মহাসড়ক ও বাকেরগঞ্জ সদর রোডে প্রদক্ষিণ করে বাকেরগঞ্জ থানার সামনে গিয়ে র‍্যালিটি শেষ হয়।

উল্লেখ্য, গত বছর আগে ২০ আগস্ট সুইডিশ পার্লামেন্টের সামনে সুইডেনের স্কুলপড়ুয়া ছাত্রী (১৬ বছরের গ্রেটা থুনবার্গ) একটি প্ল্যাকার্ড হাতে অবস্থান নেন। সেখানে লেখা ছিল,‘স্কুল স্ট্রাইক ফর ক্লাইমেট’। তার এই উদ্যোগের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিশ্বর নানা প্রান্তের স্কুল পড়ুয়ারা ধর্মঘট পালন করে। তারই ধারাবাহিকতায় জাতিসংঘের বিশেষ জলবায়ু বিষয়ক অধিবেশনকে সামনে রেখে বিশ্বব্যাপী জলবায়ু ধর্মঘট পালনের ডাক দেয় ‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক’-এর ব্যানারে সুইডেনের ছাত্রী গ্রেটা ও বিশ্বের তরুণ সমাজ।

বার্তা প্রেরক
শানুর রহমান



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

পরিবেশ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই