তারিখ : ০৪ ডিসেম্বর ২০২০, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

শীতে করোনার প্রকোপ বাড়তে পারে-প্রধানমন্ত্রীর

শীতে করোনার প্রকোপ বাড়তে পারে, হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর
[ভালুকা ডট কম : ০৮ অক্টোবর]
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ জানিয়েছেন, আগামী শীতে করোনা মহামারির প্রকোপ বাড়তে পারে এটা মাথায় রেখে দেশের জেলা হাসপাতালগুলোকে প্রস্তুত রাখার নির্দেশ দেয়া হয়েছে। আজ (বৃহস্পতিবার) গণভবন থেকে ভিডিওমাধ্যমে কিশোরগঞ্জ জেলার হাওর অঞ্চলে সব ঋতুর উপযোগী একটি দীর্ঘ সড়কের আনুষ্ঠানিক উদ্বোধনকালে এ কথা বলেন প্রধানমন্ত্রী ।

প্রধানমন্ত্রী বলেন, করোনা ভাইরাস আগামী শীতকালে বাড়তে পারে, সেটা মাথায় রেখে প্রত্যেকটা জেলা হাসপাতালে আইসিইউ নির্মাণ থেকে শুরু করে অক্সিজেনের ব্যবস্থাসহ সব ধরনের চিকিৎসা সেবার ব্যবস্থা আমরা করে দিচ্ছি।

করোনা পরিস্থিতিতে মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিতে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, আমরা তাৎক্ষণিকভাবে দুই হাজার চিকিৎসক, তিন হাজার নার্স নিয়োগ দিয়েছি, টেকনিশিয়ান নিয়োগ দিয়েছি। আমরা বিভিন্নভাবে চেষ্টা করছি। আমাদের কাজই হচ্ছে জনগণের কাজ করা, জনগণের কল্যাণ করা।

এদিকে, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক রাজধানী ভিন্ন এক অনুষ্ঠানে একইরকম আশঙ্কা প্রকাশ করে বলেছেন, শীতের দিনে বিভিন্ন দেশে করোনা সংক্রমণ হতে পারে। আমাদের দেশেও বাড়তে পারে। সেই আশঙ্কা করা হচ্ছে। সেজন্য আমরাও প্রস্তুত আছি। আমাদের ডাক্তার নার্সদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। হাসপাতালগুলো প্রস্তুত রয়েছে। বাংলাদেশের মানুষ কোনো করোনা ঢেউ ভয় পায় না।

স্বাস্থ্যমন্ত্রী এসময় আরো বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দেয়া চিকিৎসাই বাংলাদেশের রোগীদের দেয়া হচ্ছে। ট্রাম্পকে এমডিসিভিট নামে যে ওষুধ দেয়া হচ্ছে আমাদের দেশেও একই চিকিৎসা দেয়া হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী আবারো দাবি করেন, বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে সংক্রমণ ও মৃত্যুর হার অনেক কম। আমরা প্রধানমন্ত্রীর নির্দেশে কাজ করছি। যার ফলে দেশে মৃত্যুহারও সংক্রমণের হার কমেছে।আজ (বৃহস্পতিবার) দুপুরে রাজধানীতে ‘হেলথ মিনিস্টারস ন্যাশনাল অ্যাওয়ার্ড ২০১৯' বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এদিকে, দেশে ৮ মার্চ প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হবার পর আজ  আট মাস আতিক্রম করে দেখা যাচ্ছে সাম্প্রতিক সময়ে দেশে মৃত্যুর হার অন্যান্য সময়ের চাইতে বেশি। বিশেষজ্ঞরা বলছেন নমুনা পরীক্ষায় অনীহার কারণে অনেকেই সঠিক সময়ে হাসপাতালে ভর্তি হতে পারছেন না। একইসঙ্গে দেরিতে হাসপাতালে ভর্তি হওয়ার কারণেও মৃত্যুর হার বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৫ হাজার ৪৬০ জন। এ ছাড়া দেশে নতুন করে আরো ১ হাজার ৪৪১ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা ৩ লাখ ৭৪ হাজার ৫৯২ জন। ২৪ ঘণ্টায় ১২ হাজার ৬০৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে করোনা ভাইরাসের বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৫৮৫ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা দাঁড়াল দুই লাখ ৮৮ হাজার ৩১৬ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৬০৫ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে ১ হাজার ৪৪১ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। করোনা আক্রান্তদের মধ্যে ২০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৫৮৫ জন সুস্থ হয়েছেন।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই