তারিখ : ২৫ নভেম্বর ২০২০, বুধবার

সংবাদ শিরোনাম


বিস্তারিত বিষয়

ভালুকায় জাল কাগজে বনের জমি রেজিস্ট্রী

ভালুকায় জাল কাগজে বনের জমি রেজিস্ট্রী
[ভালুকা ডট কম : ২০ অক্টোবর]
ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে ভালুকা উপজেলার সিডস্টোর এলাকায় বনের জমিতে জালজালিয়াতির মাধ্যমে অবৈধ ভাবে নির্মিত কয়েক কোটি টাকা মূল্যের বহুতল ভবন করা জমিটি কান্দা দেখিয়ে ক্ষমতা অপব্যবহারের মাধ্যমে রেজিস্ট্রীর অভিযোগ উঠেছে  ভালুকার সাব রেজিস্ট্রার বোরহান উদ্দিনসহ একটি চক্রের বিরুদ্ধে।

সূত্রে জানা যায়, উপজেলার হবিরবাড়ী মৌজার ১৮৫ নং দাগের সাড়ে তিন শতাংশ জমি গত ১৩ অক্টোবর ভিজিট কমিশন যোগে রেজিস্ট্রি করেন সাব রেজিস্ট্রার বোরহান উদ্দিন। রেজিস্ট্রি করা দলিলটির লেখক ভালুকা সাব রেজিস্ট্রী অফিসের দলিল লেখক সমিতির কোষাধ্যক্ষ জয়নাল আবেদীন। দলিলের দাতা হবিরবাড়ী গ্রামের মৃত মুঞ্জুরুল হকের স্ত্রী মোছাঃ মুক্তাজা খাতুন ও গ্রহিতা একই এলাকার মৃত হোছেন আলী দপ্তরীর ছেলে সিরাজ উদ্দিন।সদ্য রেজিস্ট্রী করা এই জমিটির উপর বন বিভাগের দাবিসহ বহুতল ভবন রয়েছে। অথচ দলিলে ভবনটির কথা উল্লেখ করা হয়নি। জালজালিয়াতির মাধ্যমে ভূয়া কাগজপত্র তৈরি ও ক্ষমতার অপব্যবহার করে সরকারী রাজস্ব ফাঁকি দিয়ে জমিটি রেজিস্ট্রীর অভিযোগ উঠেছে সাব রেজিস্ট্রার,দলিল লেখকসহ একটি চক্রের বিরুদ্ধে।

দলিল লেখক জয়নাল আবেদীন জানান, দলিল গ্রহিতা আমার নিকট জমি রেজিস্ট্রী করতে আসলে আমি দলিলটি সম্পাদন করে সাব রেজিস্ট্রার স্যারের কাছে দেই। স্যার সকল কাগজপত্র দেখে জমি রেজিস্ট্রী করে দেন।

ভালুকার সাব রেজিস্ট্রার বোরহান উদ্দিন সরকার জমি রেজিস্ট্রীর কথা স্বীকার করে তিনি বলেন, দলিল লেখকের দেয়া তথ্যের ভিত্তিতে জমি রেজিস্ট্রী করা হয়েছে। এর মধ্যে কোনো অসংগতি থাকলে দায়-দায়িত্ব দলিল লেখকের।

হবিরবাড়ী ইউনিয়ন ভূমি কর্মকর্তা জীবন কুমার বিশ্বাস বলেন, হবিরবাড়ী মৌজায় ১৮৫ নং দাগের বেশির ভাগই বন বিভাগের জমি। ৩০৪৩ নং খারিজা খতিয়ানটি ২০০৮-০৯ সালে দেখানো হয়েছে । নামজারিটি সন্দেহ জনক। তখন আমি এখানে কর্মরত ছিলাম না।

হবিরবাড়ী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মোজাম্মেল হোসেন জানান, হবিরবাড়ী মৌজার ১৮৫ নং দাগে বনের সঠিক কোন সীমানা নির্ধারণ নাই। ওই দাগে জমি রেজিস্ট্রী হয়ে থাকলে খোঁজ নিয়ে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই