তারিখ : ০৪ ডিসেম্বর ২০২০, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় ১০৮ কক্ষের দোতালা মাটির বাড়ি পরিদর্শন

নওগাঁয় ১০৮ কক্ষের দোতালা মাটির বাড়ি পরিদর্শন করলেন বিভাগীয় কমিশনারের পত্নী
[ভালুকা ডট কম : ৩০ অক্টোবর]
নওগাঁর মহাদেবপুর উপজেলাতে রয়েছে দেশের সর্ববৃহৎ ১০৮কক্ষবিশিষ্ট দৃষ্টিনন্দন মাটির ঐতিহ্যবাহী দোতালা বাড়ি। বৃহস্পতিবার বিকেলে এই ঐতিহ্যবাহি বাড়িটি পরিদর্শন করছেন রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ন কবীর খোন্দকারের সহ-ধর্মিনী নাসরিন খোন্দকার ও তার ছেলে সামি।

উপজেলার চেরাগপুর ইউনিয়নের আজিপুর গ্রামে সাত একর জমির উপর ২২৫ ফিট লম্বা ও ২৫-৩০ ইঞ্চি চওড়া মাটির দেয়ালে তৈরি এ বাড়িটি দেখে কমিশনার পত্নী অভিভূত হয়েছেন। এমন বিরল মাটির বাড়ি তিনি কখনো দেখেননি।

এসময় অন্যদের মধ্যে নওগাঁ জেলা প্রশাসক মো: হারুন-অর-রশিদের সহ-ধর্মিনী তাহমিনা শারমিন দীনা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) উত্তম কুমার রায়ের সহ-ধর্মিনী মিসেস জ্যোতির্ময়ী বর্মণ, উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান মিলন, তার সহ-ধর্মিনী জেইন ইফফাত লগ্ন, নওগাঁ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ফারাহ তাকমিলা, চেরাগপুর ইউপি চেয়ারম্যান শিবনাথ মিশ্র তার সঙ্গে ছিলেন। তারা বাড়ির বিভিন্ন অংশ ঘুরে ঘুরে দেখেন।লোকজনের সাথে একান্তে কথা বলেন, বাড়িটি নির্মাণের ইতিহাস শোনেন এবং বেশ কিছু সময় সেখানে কাটান।অতিথিরা মহাদেবপুর পৌঁছলে ইউএনও তাদেরকে ফুলেল শুভেচ্ছা জানান। এরআগে দুপুরে বিভাগীয় কমিশনার নওগাঁ সদর উপজেলা ভূমি অফিসের নতুন ভবন নির্মাণকাজের ভিত্তিফলক উন্মোচন করেন।

উল্লেখ্য, ১০৮ কক্ষবিশিষ্ট দৃষ্টিনন্দন বাড়িটি একবার পায়ে হেটে চারধার ঘুরে দেখতে সময় লাগে ৫ মিনিটেরও অধিক। বিশাল এ বাড়িটিতে প্রবেশের দরজা আছে ১১টি। তবে প্রতিটি ঘরে রয়েছে একাধিক দরজা। আবার কোনো কোনো কক্ষে ৪-৫টি দরজা রয়েছে। দোতালায় উঠার সিঁড়ি রয়েছে ১৩টি। তবে যে কোনো একটি সিঁড়ি দিয়ে যাওয়া যাবে ১০৮টি কক্ষে। এ বাড়িটিতে এখন ৩৫-৪০ জন লোক বসবাসের জন্য সবমিলে ৩০-৩৫টি কক্ষ ব্যবহার করেন। আলিপুর গ্রামের সমশের আলী মন্ডল ও তাহের আলী মন্ডল নামের সহোদর দুই ভাই শখের বসে তৈরি করেছিলেন এই বাড়িটি।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই