তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় বহুমুখী কৃষি খামারে স্বাবলম্বী মিনার

ভালুকায় বহুমুখী কৃষি খামারে স্বাবলম্বী মিনার হোসেন
[ভালুকা ডট কম : ৩১ অক্টোবর]
ভালুকার হবিরবাড়ী ইউনিয়নের আউলাতলী গ্রামে বহুমুখী কৃষি খামার করে স্বাবলম্বী হয়েছেন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক উপ-আপ্যায়ন সম্পাদক মিনার হোসেন। হবিরবাড়ী ইউনিয়নের আউলাতলী গ্রামে পৈত্রিক জমিতে গড়ে তুলেছেন কৃষি খামাড়ের পাশাপাশি ডেইরি ফার্ম।

২৮ অক্টোবর বুধবার সরজমিন আউলাতলী গ্রামে গিয়ে দেখাযায় মাল্টা বাগান পরিচর্যায় ব্যস্ত তুখোর ছাত্রনেতা মিনার হোসেন। তিনি জানান ২০১৫ সালে টঙ্গী সরকারী কলেজ হতে সমাজ কর্মে অনার্স মাষ্টার্স পাশ করার পর বাড়ী ফিরে আসেন। তিনি জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শ লালন করে বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতিতে সম্পৃক্ত থাকেন দীর্ঘ সময় ধরে।

তিনি জানান বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ “এক শতাংশ জমি যেন অনাবাদী না থাকে” এ আহবানে সারা দিয়ে ২০১৭ সালে পৈত্রিক ৫ একর জমিতে আম, মাল্টা, লেবু, লটকন, লিচু, সহ বিভিন্ন ফলের আবাদ শুরু করেন। পাশাপাশি ডেইরী ফার্ম করে উন্নত জাতের গাভী ও ষাড় পালন শুরু করেন। আড়াই একর জমিতে এক হাজার মাল্টার গাছ রয়েছে। অপর দিকে প্রায় দুই একর জমিতে লেবু, লটকন ও ৮ কাঠা জমিতে ৬০ টির মত মোম্বাই ও পাতি লিচুর গাছ রয়েছে। এছারা ডেইরি ফার্মে উন্নত জাতের ৩০ টি গাভী ও ১০ টি ষাড় পালন করছেন। এ বছর বাজার মুল্য বেশী হওয়ায় প্রায় ২ লাখ টাকার লেবু বিক্রি করেছেন। তার কৃষি খামারে শ্রমিকদের সাথে সারাক্ষন নিজে কাজ করেন।

তিনি বলেন বেকার জীবন যাপনের চেয়ে নিজের জমিতে কৃষি কাজ করার মত আনন্দ না করলে বুঝার উপায় নেই। তার পিতা আজিজুল হক কৃষি খামার করতে আর্থিক ও অন্যান্য সহযোগিতা দিয়ে চলেছেন। উচ্চ শিক্ষা লাভ করেও পরিশ্রম ও মেধা খাটিয়ে একজন আদর্শ কৃষক হওয়া যায় তার জ্বলন্ত উদাহারন ভালুকার হবিরবাড়ীর সীডষ্টোর বাজারের উদীয়মান যুবক মীনার হোসেন। মিনারের কৃষি বাগান দেখে এলাকার অনেক বেকার যুবক অনুপ্রাণিত হয়ে কৃষি বাগান করতে আগ্রহী হচ্ছেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই