তারিখ : ২৫ নভেম্বর ২০২০, বুধবার

সংবাদ শিরোনাম


বিস্তারিত বিষয়

দেশে এবার পুরুষ নির্যাতন বিরোধী আইনের দাবি

আগামী ১৯ নভেম্বর, ২০২০ আন্তর্জাতিক পুরুষ দিবস
দেশে এবার পুরুষ নির্যাতন বিরোধী আইনের দাবি
[ভালুকা ডট কম : ১০ নভেম্বর]
দেশে এবার পুরুষ নির্যাতন বিরোধী আইনের দাবি উঠেছে। আর এ দাবিটি তুলেছে “বাংলাদেশ পুরুষ অধিকার ফাউন্ডেশন” (বাংলাদেশ মেন'স রাইটস ফাউন্ডেশন)" নামের সরকার নিবন্ধিত একটি সামাজিক সংগঠন। দেশে পুরুষ নির্যাতন বিরোধী আইন প্রণয়নের দাবি নিয়ে আগামী ১৯ নভেম্বর, ২০২০ আন্তর্জাতিক পুরুষ দিবস উদযাপন করবে এ সংগঠনটি ।

নির্যাতিত পুরুষদের সহযোগিতার জন্য গঠিত প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী  দেশে প্রতিদিন কমপক্ষে পাঁচজন করে বিবাহিত পুরুষ তাদের স্ত্রীদের দ্বারা নির্যাতনের শিকার হন। সে হিসেবে বর্তমানে দেশের বিবাহিত পুরুষদের প্রায় ৮০ শতাংশই কোনো না কোনো সময়ে নারীদের দ্বারা নির্যাতিত। এদের মধ্যে উচ্চবিত্ত, প্রশাসনিক কর্মকর্তা থেকে নিম্নবিত্তরাও রয়েছেন।

পরিবারে পুরুষ নিপীড়ন প্রসঙ্গে সংগঠনটির মহাসচিব প্রকৌশলী ফারুক সাজেদ বলেন, ভুক্তভোগীদের কাছ থেকে  টেলিফোন ও ফেসবুক পেজে বর্ণিত  তথ্যে দেখা যাচ্ছে পারিবারিক অশান্তিকে কেন্দ্র করে বিবাহিত পুরুষদের ওপর শারীরিক, মানসিক ও আইনি প্রক্রিয়ায় ভোগান্তি বাড়ছে।  সামাজিক কারণে পুরুষরা এসব বিষয়ে প্রকাশ্যে  বলতে পারেন না। তাছাড়া, পুরুষদের পক্ষে তেমন কোন আইনি সুরক্ষাও নেই।

সংস্থার সভাপতি শেখ খায়রুল আলম,  যিনি নিজেও এরকম নির্যাতনের শিকার, প্রশ্ন তুলেছেন, পুরুষদের সুরক্ষার জন্য আইন থাকবে না কেন? “বাংলাদেশ পুরুষ অধিকার ফাউন্ডেশন” এর নেতৃবৃন্দ উল্লেখ  করেছেন, নির্যাতিত পুরুষ অনেক ক্ষেত্রে  সামাজিক সম্মানের  কথা ভেবে বিষয়গুলো চেপে যান। আবার কেউ কেউ ক্ষতিগ্রস্ত হওয়ার পর প্রতিকার চেয়েও পাননি।  অনেক ক্ষেত্রে এ কারণে  ভুক্তভোগী পুরুষ আত্মহত্যা বা হত্যার শিকার হচ্ছে।

ছাড়া, স্ত্রীর পরকীয়া, পরিবারে স্বামীর পিতা-মাতা এ ভাই-বোনের উপস্থিতি সহ্য করতে না পারা,  যৌতুক বা নারী নির্যাতনের মিথ্যা মামলা- এসব  কারণেও সমাজে অনেক পুরুষ মানসিকভাবে নিগৃহীত হচ্ছেন।  সেকারণেই পুরুষদের জন্য আইনি সুরক্ষা প্রয়োজন। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই