তারিখ : ২৭ নভেম্বর ২০২০, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নান্দাইলে ক্ষেতে ক্ষেতে দূলছে আমন ধানের পাকা সোনালী ফসল

নান্দাইলে ক্ষেতে ক্ষেতে দূলছে আমন ধানের পাকা সোনালী ফসল
[ভালুকা ডট কম : ১১ নভেম্বর]
কোভিড-১৯ এর ক্লান্তির মধ্যে দিয়েই ময়মনসিংহের নান্দাইল উপজেলার কৃষকের চাষ করা আমন ধানের বাম্পার ফলন লক্ষ্য করাগেছে। উপজেলার পৌর সদর সহ ১৩টি ইউনিয়নের আমন ধানের ক্ষেতে ক্ষেতে দুলছে সোনালী ফসল। মাঠ ভরা পাকা আমন ধানের দুলায় যেমন হাসছে প্রকৃতি, ঠিক তেমনি কৃষকের মুখে ফুটবে সোনালী হাঁসি। তারই অপেক্ষায় রয়েছে কৃষক-কৃষাণীরা। যদি আমন ধানের বাজার দর ভালো হয় তবেই কৃষকদের রোদে পোড়া, শরীরের ঘাম ও পরিশ্রমের সফলতা সৌভাগ্য হয়ে আসবে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে নান্দাইল উপজেলায় মোট ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভায় সর্বমোট ২২৩৬৫ হেক্টর জমিতে আমন ধান চাষ করা হয়েছে। যা থেকে এবারের মৌসুমে মোট ৬১৯৩০ মেট্রিকটন ধান উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে। সরজমিন মাঠে গিয়ে দেখা যায়, আমন ধানের পাকা গন্ধের এক অন্যতম বাতাস বইছে প্রকৃতিতে। কৃষকেরা সেই পাকা ধান সোনালী ফসল কেটে ঘরে তোলার প্রস্তুতি নিচ্ছে। কেউ কেউ ক্ষেতের পাকা ধান পাহাড়া দিচ্ছে। বাজারে ধানের দর ভালো থাকার আশার অপেক্ষায় কৃষক-কৃষাণীরা।

গাংগাইল ইউনিয়নের স্থানীয় একাধিক কৃষকদের সাথে কথা বললে তারা জানান, আমন ধানের ফলনে এবার তারা খুবই খুশি। এবারের ফলনে লক্ষ্য মাত্রা পূরনের আশাবাদী তারা। তবে কিছু কিছু জমিতে ইঁদুরের আক্রমণে ফলনশীল ধানের গাছ নষ্ট হলেও কিছুটা লাভের আশা করছে ক্ষতিগ্রস্ত কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্র আরো জানায়, এ বছর ব্রি-ধান ৩২, ৩৪, ৪৯, ৫১, ৫২, ৫৬, ৫৭, ৬২, ৭১, বি আর ২২ এবং স্থানীয় জাতের কালিজিরা, গোলাপি এবং বিরই জাতের ধান বেশি আবাদ করা হয়েছে। তাছাড়া উপজেলায় ১৯টি প্রদর্শনী প্লটে রোপা আমনের চাষ হয়েছে। নান্দাইল উপজেলার কৃষি কর্মকর্তা হারুন-অর-রশিদ জানান মাঠ পর্যায়ে তদারকি, কৃষকদের পরামর্শ এবং আবহাওয়া অনুকূলে থাকায় এবার লক্ষ্যমাত্রার চেয়ে ভালো ফসল অর্জন হয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই