তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে কৃষক মাঠ দিবস ও ক্রপ কাটিং অনুষ্ঠিত

রাণীনগরে কৃষক মাঠ দিবস ও ক্রপ কাটিং অনুষ্ঠিত
[ভালুকা ডট কম : ১২ নভেম্বর]
নওগাঁর রাণীনগরে আসন্ন বোরো মৌসুমকে সামনে রেখে হাইব্রিড  এজেড৭০০৬ জাতের ধান বিষয়ে মাঠ দিবস ও ক্রপ কাটিং অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে উপজেলার রাতোয়াল বাজার প্রাঙ্গনে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

কৃষিভিত্তিক কোম্পানি বায়ারের এক্সিকিউটিব কর্মকর্তা কৃষিবিদ রওশন এই অনুষ্ঠানের আয়োজন করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বায়ারের রাজশাহী রিজিওনাল ম্যানেজার কৃষিবিদ সনজিৎ চন্দ্র সরকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ সাজ্জাদ হোসেন সোহেল, বিএস শরিফুল ইসলাম, বায়ারের পরিবেশক মোমিনুল হক হিরন প্রমুখ।

আলোচনা সভা শেষে ৫জন কৃষকদের মাঝে হাইব্রিড এজেড৭০০৬ জাতের ধানের বীজ বিনামূল্যে বিতরন করা হয়। এরপর আমন মৌসুমে এজেড৭০০৬ জাতের চাষ করা হাইব্রিড ধানের প্রদর্শনী ক্ষেত পরিদর্শন করেন অতিথিবৃন্দ ও কৃষক। এসময় কৃষকদের এই জাতের ধান চাষের উপকারিতা, পরিচর্যা ও ফলনসহ নানা বিষয়ে অবগত করা হয়।

বক্তারা বলেন দিন যতই যাচ্ছে ততই দেশের জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে কিন্তু চাষযোগ্য জমির পরিমান কমছে। তাই জমিতে পুরাতন কম ফলনশীল জাতের ধান আর চাষ না করে ধান গবেষনা কেন্দ্র কর্তৃক উদ্ভাবিত ও বিভিন্ন কৃষিভিত্তিক কোম্পানির অধিক ফলনশীল হাইব্রিড জাতের বিভিন্ন প্রজাতির ধান চাষ করতে হবে। এতে করে যেমন কৃষকরা অধিক ফলন পাবেন অপরদিকে দেশ খাদ্যে স্বয়ংসম্পন্নতাও অর্জন করতে পারেব।

বায়ার কোম্পানি জার্মানির হাইব্রিড এজেড৭০০৬ জাতের ধান আমদানী করে তা চাষ করতে কৃষকদের উদ্বুদ্ধ করার লক্ষ্যে কৃষি অফিসের সহায়তা নিয়ে পর্যায়ক্রমে রাণীনগর ও আত্রাই উপজেলার ৪শত কৃষকদের মাঝে বিনামূল্যে এই ধান বীজ বিতরন করছে। এই জাতের ধান চাষ করলে প্রতি শতাংশে ফলন পাওয়া যাবে ১মণ হারে, পানির নিচে ১৫দিন তলিয়ে থাকতে পারে, রোগপ্রতিরোধ ক্ষমতা বেশিসহ নানা বৈশিষ্ট রয়েছে এই জাতের ধানে। ধানের ফলন বৃদ্ধি ও অধিক লাভবান হতে কৃষকদের হাইব্রিড এজেড৭০০৬ জাতের ধানসহ বিভিন্ন জাতের হাইব্রিড ধান চাষ করতে আহ্বান জানানো হয়।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই