তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় দ্বিতীয় দিনেও সব রুটে বাস চলাচল বন্ধ

মালিক-শ্রমিক দ্বন্দ্বে নওগাঁয় দ্বিতীয় দিনেও সব রুটে বাস চলাচল বন্ধ
[ভালুকা ডট কম : ১৮ নভেম্বর]
মলিক-শ্রমিক দ্বন্দ্বের জেরে নওগাঁ থেকে সব রুটে ধর্মঘটের দ্বিতীয় দিন বৃহস্পতিবারেও সকল রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। বুধবার সকাল থেকে বাস চলাচল বন্ধ করে দেয় নওগাঁ জেলা বাস মালিক সমিতি। এতে সকাল থেকে শহরের বালুডাঙ্গা বাস স্টান্ড থেকে জেলার অভ্যন্তরীণ রুটে কোনো বাস ছেড়ে যায়নি। তবে শহরের পার-নওগাঁ আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে অন্য জেলার মালিক সমিতির কিছু বাস আন্তঃজেলা রুটে চলাচল করছে।

হঠাৎ করে কোনো ঘোষণা ছাড়াই বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। জেলার অভ্যন্তরীণ কোনো রুটে বাস চলাচল না করায় শহরের বালুডাঙ্গা বাস স্টান্ড থেকে অনেক যাত্রীকে বেশি টাকা ভাড়া দিয়ে সিএনজি চালিত অটোরিকশা ও চার্জার ভ্যানে চড়ে বিভিন্ন গন্তব্যে যেতে হচ্ছে। নওগাঁ জেলা মালিক সমিতির বাস চলাচল বন্ধ থাকায় আন্তঃজেলা রুটে কম বাস চলাচল করায় ঢাকা-চট্টগ্রামসহ দূরপাল্লাগামী যাত্রীরাও দুর্ভোগে পড়েছেন।

নওগাঁ জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বলেন, মোটর শ্রমিক ইউনিয়নের লোকজনের চাঁদাবাজী সীমাহীন আকার ধারণ করেছে। এছাড়া রুট পারমিট না নিয়ে শ্রমিক ইউনিয়নের নেতারা জোর করে তাঁদের নিজস্ব বাস বিভিন্ন রুটে চালাচ্ছে। এভাবে বাস চালানো অবৈধ। বার বার বলা সত্ত্বেও চাঁদাবাজী ও অবৈধভাবে বাস চলাচল বন্ধ না করায় মালিক সমিতি বাধ্য হয়ে বাস চলাচল বন্ধের মতো ঘোষণা নিয়েছে।

তিনি আরো বলেন, নওগাঁ জেলার মোটর শ্রমিক ইউনিয়নের নেতাদের স্বেচ্ছারিতার বিষয়ে বগুড়ায় জাতীয় পরিবহন মোটর শ্রমিক ফেডারেশন কার্যালয়ে রাজশাহী বিভাগের বাস মালিক ও শ্রমিক নেতাদের সঙ্গে সম্প্রতি একটি বৈঠক হয়। ওই বৈঠকে সিদ্ধান্ত হয় শ্রমিক কিংবা মালিক গ্রুপের পক্ষ থেকে কেউ রাস্তায় যানবাহন থামিয়ে চাঁদাবাজি বন্ধ করতে পারবেন না। এছাড়া জেলার অভ্যন্তরীণ রুট ছাড়া মোটর শ্রমিক ইউনিয়নের কোনো গাড়ি আন্তঃজেলা রুটে চলাচল করতে পারবে না। বৈঠকের দিন সিদ্ধান্ত মেনে নিলেও পরবর্তীতে আবারও সিদ্ধান্ত অমান্য করে পূর্বের ন্যায় চাঁদাবাজী ও নিয়মবর্হিভূতভাবে নওগাঁ-পাবনা ও নওগাঁ-কিশোরগঞ্জ রুটে বাস চালাচ্ছে শ্রমিক নেতারা। শ্রমিক ইউনিয়নের নেতারা তাঁদের স্বেচ্ছাচারী কর্মকা- বন্ধ না করা পর্যন্ত বাস চলাচল বন্ধ থাকবে।

এদিকে হঠাৎই এই সিদ্ধান্তের সমালোচনা করে নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নে সভাপতি মতিউজ্জামান বলেন, পাবনা ও কিশোরগঞ্জ রুটে নওগাঁ জেলার কোনো পরিবহন এতদিন ছিল না। এতে শ্রমিকরা বঞ্চিত হয়ে আসছিলেন। তাই শ্রমিক কল্যাণ ফান্ডের টাকা দিয়ে কেনা দুটি বাস গত দুই মাস ধরে নওগাঁ-পাবনা ও নওগাঁ-কিশোরগঞ্জ রুটে ছাড়া হয়।এতে মালিক পক্ষের বাধা দেওয়াটা সম্পূর্ণ অযৌক্তিক। এছাড়া চাঁদাবাজীর যে অভিযোগ করা হচ্ছে এটা সম্পর্ণ মিথ্যা।

তিনি আরো বলেন, করোনার কারণে সাত-আট মাস ধরে শ্রমিকরা পরিবার নিয়ে দুর্বিষহভাবে জীবন করছেন। অথচ প্রতিটি গাড়ি থেকে মালিক-শ্রমিক কল্যাণ ফান্ডের নামে ৪০০ টাকা করে জমা রাখা হয়। সেই ফান্ড থেকে একটি টাকাও অসহায় শ্রমিকদের জন্য খরচ করা হয়নি। করোনা সংকটের সময় জেলা প্রশাসকের মাধ্যমে মালিক সমিতির নেতাদের কাজে আর্জি জানিয়েও একটি টাকা কোনো শ্রমিক পায়নি। আজ শ্রমিকদের কষ্টার্জিত টাকায় কেনা বাস যখন চালিয়ে শ্রমিকেরা কয়টা টাকা আজ করছে, তখন মালিকদের গায়ে জ্বালা করা শুরু করেছে। মালিকরা যে দাবিতে গাড়ি বন্ধ করে শ্রমিকদের পেটে লাথি মারছে সেটা সম্পূর্ণ অযৌক্তিক এবং অমানবিক।

জেলা প্রশাসক হারুন-অর-রশীদ বলেন, বিষয়টি সমাধানের জন্য বাস মালিক সমিতি ও মোটর শ্রমিক ইউনিয়নের নেতাদের সঙ্গে আলোচনা হয়েছে। আশা করছি দ্রুতই একটা সমাধান হয়ে যাবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই