তারিখ : ০১ ডিসেম্বর ২০২০, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় আমন কাটার ধুম,কৃষকের মুখে তৃপ্তির হাসি

ভালুকায় আমন কাটার ধুম,দাম পাওয়ায় কৃষকের মুখে তৃপ্তির হাসি
[ভালুকা ডট কম : ২১ নভেম্বর]
অঘ্রাণে ভরে উঠে নতুন ধানের সাড়ি সাড়ি সোনালী ছড়ার ধানের মুঠায় কৃষকের আঙ্গিনা। কাক ডাকা ভোরে ঊষার আলোয় সোনালী ধানের ছড়ায় হালকা শিশির বিন্দু মুক্তার মত ঝিকমিক করে। দল বেঁধে কৃষকরা ধানের গোছায় কাস্তে লাগিয়ে ফসল কাটায় পার করেন সারা বেলা। বেলা পরার সাথে সাথে ধানের আঁটি মাথায় করে বাড়ীর উঠানে জড়ো আর ধান ছাড়ানোর ধপাস ধপাস শব্দে মুখর বাহির বাড়ির আঙ্গিনা।

হেমন্তের মিষ্টি হাওয়ায় মাঠে মাঠে দিগন্ত জোড়া সোনালী ধান আবাহমান বাংলার ঘরে ঘরে এক অজানা উৎসবের আমেজে ভরে উঠে কৃষান কৃষাণীর মনপ্রাণ। পাকা ধান কাটা ও মাড়াই করে গোলায় উঠানোর পর শুরু হয় নবান্নের নানা উৎসব। বিশেষ করে এ সময় নানা রকম শেিতর পিঠা, খেজুরের কাঁচা রসের খীর পায়েশ, মুখ রোচক সুস্বাদু খাবারের সমারোহে বাড়ি বাড়ি ভীড় জমে আত্মীয় কুটুমদের। শশুরবাড়ী হতে বাপেরবাড়ী বেড়ে যায় বউ ঝিদের আনাগোনা।

এ সময় কৃষক পরিবারে শুরু হয় নতুন ধান ঘরে তোলার নানা আয়োজন আর কর্ম চাঞ্চল্য। ভালুকার প্রত্যন্ত এলাকায় সোনলী রংয়ের পাকা ধান কাটতে কৃষকরা ব্যাস্ত হয়ে পরেছেন। শনিবার উপজেলার হবিরবাড়ী গ্রামে আমন ধান কাটছিলেন কৃষক জসীম উদ্দীন। তিনি জানান ৫ কাঠা জমিতে আমন ধানের আবাদ করেছিলেন। ধান পাঁকায় কাটতে শুরু করেছেন। তিনি জমি চাষে ১২শ, বীজ ৭শ, চারা রোপন ১৬শ, সার কীটনাশক ১৮শ ঘাস বাছাই ৪শ কাটা বাবদ ২৫শ ও ধান উঠানো বাবদ ৫শ টাকা সর্বমোট ৮হাজার ৭শ টাকা খরচ করেন। বর্তমানে ১০০০ টাকা মন ধরে বাজারে ধান বিক্রি হচ্ছে। অন্যান্য বছরের চেয়ে ধানের ধাম বেশী পাওয়ায় তিনি অনেক সন্তুষ্ট।

হবিরবাড়ী ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তা সাইদুল ইসলাম জানান হবিরবাড়ী ব্লকে ৪০০ হেক্টর জমিতে ব্রী-ধান ৪৯,৫১,৫২,৭০ ও হাইব্রীড ৭০০৬ জাতের আমন আবাদ হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ, রোগবালাই কম থাকায় ও মাঠ পর্যায়ে কৃষি বিভাগের সার্বক্ষনিক তৎপরতা সহ কৃষককে সময়োপযোগী পরামর্শ দেয়ায় ফলন ভাল হয়েছে। এ মৌসুমে প্রতি হেক্টরে সারে ৪ থেকে ৫ টন আমন ধানের লক্ষমাত্রা অর্জিত হয়েছে। ধানের বাজার মুল্য বেশী হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই