তারিখ : ২০ জানুয়ারী ২০২১, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

শ্রীপুরে বাঁশ বাগান ফিরে পেতে চায় উপকারভোগী

শ্রীপুরে বাঁশ বাগান ফিরে পেতে চায় উপকারভোগী
[ভালুকা ডট কম : ২৮ নভেম্বর]
গাজীপুরের শ্রীপুরে কোন নোটিশ ছাড়াই বন বিভাগের আওতাধীন বাঁশ বাগান অন্য এক ব্যক্তির নামে বরাদ্ধ দিয়েছে বনবিভাগে কর্মকর্তারা। নিজের নামে বরাদ্দকৃত বাঁশ বাগান ফিরে পেতে প্রশাসনের কর্তাব্যক্তিদের দ্বারে দ্বারে ঘুরেও কোন সুফল পাচ্ছে না ভুক্তভোগী মাসুদ ভুঁইয়া। সে উপজেলার বরমী ইউনিয়নের সোহাদিয়া গ্রামের মৃত আফতাব উদ্দিন ভুইয়ার ছেলে।

ভ্ক্তুভোগী মাসুদ ভুঁইয়া জানান, গাজীপুরের শ্রীপুর উপজেলার সাতখামাইর বিটের আওতাধীন সৃজিত বাঁশ বাগানে ২০০২-২০০৩সালে ১ ও ২নং প্লটের উপকারভোগী হিসেবে আগামী ২০৪৩সাল পর্যন্ত বনবিভাগের সাথে চুক্তিবদ্ধ হন। এর পরিপ্রেক্ষিত্রে বাঁশ বাগান পরিচর্যার দশ বছর পর ২০১২-২০১৩সনে সরকারী নিয়ম মোতাবেক মাদার ট্রি রেখে পরিপক্ক বাঁশগুলো নিলামে বিক্রয়ও করা হয়। বিক্রির পর মাদার ট্রি (মা গাছ) পরিচর্যা করে ২০১৮সালে বাগানে থাকা পরিপক্ক বাঁশ ২য় পর্যায়ে কর্তনের ব্যবস্থা গ্রহণের জন্য বিভাগীয় বন কর্মকর্তা বরাবরে আবেদন করেন। ওই আবেদনের পরিপ্রেক্ষিত্রে ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ ইউছুপ ২০১৯সালের ০৫ই মার্চ ওই বাঁশ বাগান দ্বিতীয় পর্যায়ে কর্তনের ব্যবস্থা গ্রহণের জন্য শ্রীপুর রেঞ্জ কর্মকর্তাকে নির্দেশ প্রদান করেন। কিন্তু বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশনা পাওয়ার পর শ্রীপুর রেঞ্জ কর্মকর্তারা বাগান কাটতে কালক্ষেপন করতে থাকেন। সম্প্রতি ওই বাগানটি স্থানীয় কয়েকজন সুবিধা ভোগীর মাঝে নিয়ননীতি তোয়াক্কা না করে বরাদ্দ দেন বনকর্মকর্তা।

তিনি আরও জানান, ২য় পর্যায়ের বাগান কর্তনের ব্যবস্থা করার জন্য তাঁর অনেক টাকা বিনিয়োগ করতে হয়েছে। অন্য জনের নামে বরাদ্দ দেয়ায় এখন তাঁর কয়েক লাখ টাকা ক্ষতি সম্মুখীন হতে হয়েছে। অন্য জনের নামে বরাদ্দ দেয়া আগে তাকে কোন প্রকার নোটিশও দেয়া হয়নি। বিষয়টি তদন্ত করে বাগানটি ফিরিয়ে দিতে বন বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে দাবি জানিয়েছেন।

এবিষয়ে শ্রীপুর রেঞ্জ কর্মকর্তা আনিছুল হক জানান, এভাবে কাউকে বাগান বরাদ্ধ দেয়ার নিয়ম নেই। তবে কি কারণে এরকম ঘটলো তা তিনি খোঁজ নিয়ে দেখবেন বলে জানান।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩০০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই