তারিখ : ২৩ জানুয়ারী ২০২১, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

পূর্বানুমতি ছাড়া রাজধানীতে সভা-সমাবেশ নিষিদ্ধ-ডিএমপি

পূর্বানুমতি ছাড়া রাজধানীতে সভা-সমাবেশ নিষিদ্ধ-ডিএমপি
[ভালুকা ডট কম : ০৩ ডিসেম্বর]
পূর্বানুমতি ছাড়া রাজধানীতে মিছিল ও সভা-সমাবেশ করা যাবে না। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) বুধবার এক সংবাদ বিজ্ঞাপ্তিতে এ সতর্কতা জারি করেছে।

ডিএমপি’র নির্দেশনায় ঢাকা মহানগরের নাগরিকদের জান-মালের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে পূর্বানুমতি ব্যতীত কোনোরূপ মিছিল,সভা-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচির কার্যক্রম গ্রহণ এবং এ জন্য শব্দযন্ত্র ব্যবহার করা থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হয়েছে। পূর্বানুমতি ছাড়া কেউ এরূপ কার্যকলাপে জড়িত হলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ডিএমপি ঢাকা মহানগরের সার্বিক নিরাপত্তা নিশ্চিতকল্পে মহানগরে শান্তিশৃঙ্খলা ও জননিরাপত্তা বজায় রাখার জন্য সবার সহযোগিতা কামনা করছে।

তবে,তাৎক্ষণিকভাবেই সভা-সমাবেশের ওপর এমন নিষেধাজ্ঞা জারির তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে বিএনপি। এক বিবৃতিতে মির্জা ফখরুল বলেন,অনুমতির নামে সরকার রাজনীতিকে বিভিন্ন শর্তের বেড়াজালে আটকে নিয়ন্ত্রণ করছে,জনগণের অধিকার হরণ করছে। রাজনীতির স্বাভাবিক পথ রুদ্ধ ও সংকুচিত করছে। মূলত: প্রশাসনকে অপব্যবহার করে জনরোষ ও গণআন্দোলন থেকে নিজেদের রক্ষা করতে সরকার সংবিধান স্বীকৃত জনগণের মৌলিক অধিকার হরণ করছে। তিনি বলেন,সরকারের এই সিদ্ধান্ত জনগণের সাংবিধানিক ও মৌলিক অধিকারের পরিপন্থি এবং গণতন্ত্র ও রাজনীতির জন্য অশনি সংকেত।এই আদেশ সংবিধান ও মৌলিক অধিকার পরিপন্থি উল্লেখ করে ডিএমপি’নির্দেশনাকে গণবিরোধী আখ্যায়িত করে তা অবিলম্বে প্রত্যাহার করার দাবি জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

অনুমতি ছাড়া রাজধানীতে সামাজিক,রাজনৈতিক ও ধর্মীয় সংগঠনের সভা, সমাবেশ ও গণজমায়েত না করতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) দেয়া নির্দেশনার পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।আজ বৃহস্পতিবার সকালে  ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালের সামনে  সম্প্রতি রাজধানীর  কয়েকটি বস্তিতে আগুনে ক্ষতিগ্রস্থদের মাঝে কম্বল ও খাদ্য সামগ্রী বিতরণ কর্মসূচি উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান।

জাফরুল্লাহ চৌধুরী বলেন,দেশের এই ক্রান্তিকালে,এই দুর্যোগের মুহূর্তে ডিএমপির একটি নোটিস মর্মাহত করেছে। মানুষ চলাফেরা করতে পারবে না। সভা সমাবেশ করার জন্য অবশ্যই পুলিশকে অবহিত করা হবে। কিন্তু অনুমতি নিতে হলে আপনারা তো অনুমতি দেন না,এটা সবার জানা কথা। কাউকে সংবর্ধনা দিতে দিবেন না, বক্তব্য রাখতে দিবেন না,সমালোচনা করতে দিবেন না,এটা ভালো কাজ না। তাই আমি ডিএমপিকে অনুরোধ করছি এই নিষেধাজ্ঞা পুনর্বিবেচনা করার জন্য।

তিনি বলেন,সভা সমাবেশের জন্য আপনাদেরকে জানানো হবে যাতে আপনারা আইন-শৃঙ্খলা রক্ষা করতে পারেন। যতগুলো বিশৃঙ্খলা হয়েছে তার জন্য সরকারই দায়ী। আজকে ভাস্কর্য-মূর্তির ঝামেলা তৈরি করতে সরকার একদিকে মদদ দিয়েছে অন্যদিকে যখন দেখছে সামাল দেয়া যাচ্ছে না তখন এই অবস্থা!সরকারের কাছে আহ্বান জানিয়ে জাফরুল্লাহ চৌধুরী বলেন,ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করবেন না। মিছিল মিটিংয়ে হস্তক্ষেপ করবেন না। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩০০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই