তারিখ : ২৮ জানুয়ারী ২০২১, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় কৃষকে পাওয়ার টিলা দিলো টিম পজেটিভ

নওগাঁয় কৃষক মনিরকে পাওয়ার টিলা দিলো টিম পজেটিভ বাংলাদেশ
[ভালুকা ডট কম : ০৫ ডিসেম্বর]
গরুর বদলে প্রতিবন্ধী ছেলের কাঁধে লাঙল দিয়ে জমি চাষ করা সেই কৃষক পেলেন পাওয়ার টিলার। ‘টিম পজেটিভ বাংলাদেশ’ এর পক্ষ থেকে বিনামূল্যে একটি পাওয়ার টিলার দেয়া হয়েছে। ওই অসহায় কৃষক হলেন মনির উদ্দিন। তিনি নওগাঁর মান্দা উপজেলার নূরুল্যাবাদ ইউনিয়নের পার-নূরুল্যাবাদ গ্রামের বাসিন্দা। শুক্রবার সন্ধ্যার দিকে নূরল্যাবাদ বহুমূখী উচ্চ বিদ্যালয় ও কারিগরি কলেজ মাঠে এসিআই কোম্পানীর পাওয়ার টিলারটি প্রদান করা হয়। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।

বয়জৈষ্ঠ্য দরিদ্র কৃষক মনির উদ্দিনের সংসারে কোন অভাব ছিলনা। ছিল ফসলি জমি ও হালের বলদ। তা দিয়ে সুখেই কেটে যেত তার সংসার। কিন্তু বছর বছর নদী ভাঙনের ফলে সামান্য ফসলি জমি নদীগর্ভে বিলিন হয়ে যায়। এখন বসতবাড়ি ও ফসলি সহ তার মোট জমির পরিমাণ ২৫ শতাংশ। এরমধ্যে আবাদি জমি প্রায় ১৫ শতাংশ। এ সামান্য পরিমাণ জমিতে তিনি সারা বছরই আবাদ করতেন। এছাড়া সরকারি প্রণোদনা থেকেও বঞ্চিত ছিলেন তিনি।

নদী ভাঙ্গন ও ঋণে জর্জরিত হয়ে প্রায় এক যুগ আগে হালের বলদ বিক্রি করতে বাধ্য হয়েছেন কৃষক মনির উদ্দিন। এরপর বলদের দায়িত্ব পড়েছে প্রতিবন্ধী ছেলে মোখলেছুর রহমানের ঘাড়ে। অভাবের তাড়নায় বাহির থেকে বেশি দাম দিয়ে হালচাষ করার মতো তাদের সামর্থ ছিলনা। তাই বাধ্য হয়ে ছেলে মোখলেছুর রহমান লাঙলের মাথায় ও কাঁেধ দড়ি বেঁধে টানতেন, আর বৃদ্ধ বাবা মনির উদ্দিন হালের মুঠো ধরে থাকতেন। গরুর বদলে নিজেরাই কষ্ট করে সামান্য এ জমিতে চাষাবাদ করতেন। এভাবেই কেটে গেছে প্রায় একযুগ। তাদের এ কষ্টের বিষয়টি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশের পর প্রধানমন্ত্রীর নজরে আসে। এছাড়াও দরিদ্র কৃষক মনির উদ্দিনের প্রতি স্থানীয় প্রশাসনের পাশাপাশি বিভিন্ন সংগঠন সহযোগিতার হাত বাড়িয়ে দেয়।

আবেগ আপ্লুত কৃষক মনির উদ্দিন বলেন আমার খুব ভাল লাগছে। আজ থেকে প্রায় একযুগের কষ্ট আমার দুর হলো। বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা যেন সবসময় সুস্থ থাকেন। আল্লাহ তাকে যেন দীর্ঘজীবী করেন।

বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেন, আমাদের প্লাটফর্ম বঙ্গবন্ধুর আর্দশ সৌনিকদের জন্য ‘টিম পজেটিভ বাংলাদেশ’। এরপক্ষ থেকে অসহায় কৃষক ভাইকে দেশরত্ন শেখ হাসিনার ভালোবাসার উপহার হিসেবে একটি উন্নতমানের পাওয়ার টিলার কৃষক ভাইকে প্রদান করা হয়েছে।

তিনি আরো বলেন, হালের বলদ না দিয়ে পাওয়ার টিলার দেয়া হয়েছে। কারণা টা হিসেবে তিনি নিজের জমি চাষাবাদের পাশাপাশি আশপাশের জমি চাষ করে আয় করতে পারবেন। ওই এলাকায় আরো অনেক অসহায় কৃষকরা তার কাছ থেকে সহযোগীতা পাবেন। আমরা সবাই মিলে যার যা অবস্থান থেকে সহযোগীতা করে যাবো। এর ধারাবাহিকরা বজায় থাকবে এবং গতিশীলতা আরো বৃদ্ধি পাবে ইনশাল্লাহ।

এসময় উপস্থিত ছিলেন নর্থ বেঙ্গল সিকিউরিটি সার্ভিস লিমিটেড পরিচালক রাকিবুর ইসলাম রনি, কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক মেহেদী হাসান, এসিআই মটরস লিমিটেড রাজশাহী বিভাগীয় জোনাল ম্যানেজার মেহেদী হাসান, বিজনেস ডেভেলপমেন্ট অফিসার কৃষিবিদ সুজন রহমান, রিকোভারি অফিসার এরশাদ হোসেন, সার্ভিস টিমের সার্ভিস ইঞ্জিনিয়ার কংকর চন্দ্র মোদক সহ স্থানীয় গণ্যমাণ্য ব্যক্তিবর্গ।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩০৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই