তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাবিতে নিয়োগ বন্ধ রাখতে শিক্ষামন্ত্রণালয়ের চিঠি

রাবিতে নিয়োগ বন্ধ রাখতে উপাচার্যকে শিক্ষামন্ত্রণালয়ের চিঠি
[ভালুকা ডট কম : ১৪ ডিসেম্বর]
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার নিয়োগ স্থগিত রাখতে উপাচার্যকে এবার চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। যদিও এর আগে ইউজিসি থেকে এডহক নিয়োগ স্থগিত রাখতে চিঠি আসলেও তোয়াক্কা না করার অভিযোগ রয়েছে রাবি প্রশাসনের বিরুদ্ধে। শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত এক চিঠিতে নিয়োগ স্থগিত রাখতে নির্দেশনা দেওয়া হয়।

গত ১০ ডিসেম্বর ইস্যু হওয়া ওই চিঠিতে বলা হয়, উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, প্রশাসনিক কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল ধরনের নিয়োগ কার্যক্রম স্থগিত রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।শিক্ষামন্ত্রনালয় সূত্রে জানা গেছে, নিয়োগ বন্ধ রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নভেম্বরে অনুরোধ জানায় বিশ্ববিদ্যালয়টির একটি বড় অংশ শিক্ষক। সেই প্রেক্ষিত আমলে নিয়ে এই নির্দেশনা দিয়েছে শিক্ষামন্ত্রণালয়।

নিয়োগ বন্ধ রাখতে শিক্ষামন্ত্রণালয়ে অনুরোধ জানানোর বিষয়টিতে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের দুর্নীতিবিরোধী শিক্ষক সমাজের আহবায়ক ও ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. সুলতান উল ইসলাম। অধ্যাপক সুলতান উল ইসলাম অভিযোগ করেন, নির্দেশনাটি গত ১০ ডিসেম্বর ইস্যু হলেও গত ১২ ডিসেম্বর অনুষ্ঠিত ৫০৩ তম সিন্ডিকেটে  ইংলিশ এন্ড আদার ল্যাঙ্গুয়েজেজ ইনস্টিউিট এ ১ জন ও ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেস এ ২ জন সহ ৩টি সেকশন অফিসার পদে নিয়োগ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তিনি অভিযোগ করেন, জনগুরুত্বপূর্ণ এই নির্দেশনার বিষয়ে উপাচার্য ও প্রশাসন অবশ্যই জানতো। তবে চিঠির বিষয়টি গোপন রেখে তড়িঘড়ি করে সিন্ডিকেট ডেকে এই নিয়োগ দেওয়া হয়েছে। যেখানে নির্বাচিত কোনো শিক্ষক প্রতিনিধি ছিলেন না এবং বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম এমন ঘটনা ঘটলো।

নির্দেশনা ও নিয়োগ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. এম এ বারী ও উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহানের মুঠোফোনে ফোন দেওয়া হলে তারা ফোন রিসিভ করেননি। পরে মুঠোফোনে ক্ষুদেবার্তা পাঠালেও রিপ্লাই করেননি উপাচার্য।এর আগে গত ১৩ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক কামাল হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে এডহক নিয়োগ বন্ধে একটি চিঠি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছে পাঠানো হয়।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই