তারিখ : ২৮ জানুয়ারী ২০২১, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় তামাকের প্রতি আকৃষ্ট করা হচ্ছে যুবাদের

নওগাঁয় বিভিন্ন প্রলোভনে তামাকের প্রতি আকৃষ্ট করা হচ্ছে যুবাদের
[ভালুকা ডট কম : ২৮ ডিসেম্বর]
মানব শরীরের জন্য যে কোন মাদকই খুবই ভয়ংকর। তবুও মানুষ মাদকের সঙ্গে জড়িয়ে পড়ছেন নানা ভাবে। এই মাদকের সঙ্গে যুব সমাজকে জড়ানোর লক্ষ্যে বিভিন্ন কোম্পানি চালিয়ে আসছেন অভিনব কায়দা। নওগাঁয় বিভিন্ন প্রলোভনে যুবকদেরকে তামাকের প্রতি আকৃষ্ট করছে বিভিন্ন তামাক কোম্পানীরা। আর এসব কোম্পানীর লক্ষ্য হলো ভবিষ্যতে ক্রেতা বৃদ্ধি করা। তাই তারা লোভনীয় বিজ্ঞাপন দিয়ে যুবকদেরকে আকৃষ্ট করে।

সূত্রে জানা গেছে, দেশে শতকরা প্রায় ৪৯জন যুবকরা সামাজিক যোগাযোগকে বেশী পছন্দ করে। আর শুরুতেই সামাজিক যোগাযোগের মাধ্যমে এসব যুবকদের তামাক সেবনে আকৃষ্ট করা হচ্ছে। দেশে বেকার যুবকদের সমস্যা প্রকট, তাই অনেকেই চাকুরীর জন্য সিগারেট কোম্পানীতে যোগদান করে। তামাক কোম্পানীগুলো কুট কৌশলের মাধ্যমে নতুন প্রজন্মকে তামাক সেবনে আকৃষ্ট করে। আর এসব যুবকরা প্রথমে তামাকজাত দ্রব্য সিগারেট দিয়ে শুরু করলেও ধীরে ধীরে তারা ফেন্সিডিল, ইয়াবা, গাঁজা ও হিরোইনসহ বিভিন্ন নেশায় জড়িয়ে পড়ে। এতে যুব সমাজ ধ্বংসের পথে চলে যাচ্ছে।

এ বিষয়ে কেন্দ্রীয় তামাক বিরোধী জোটের সদস্য ফজলুল হক খান জানান, দেশে ধুমপান ও তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রন আইন থাকা সত্বেও তামাক কোম্পানী তা তোয়াক্কা না করে আইন লংঘন করে তামাকজাত দ্রব্য বাজারজাত করছে বিভিন্ন কোম্পানি। এমত অবস্থান তামাক কোম্পানীর বিক্রয় কৌশল আইনগত ভাবেই হোক বা স্থানীয় প্রতিরোধের মাধ্যমেই হোক বন্ধ করার জন্য সাধারন জনগন এবং তামাক বিরোধী সংগঠনগুলোকে এগিয়ে আসার আহবান তিনি। সামাজিক প্রতিরোধের মাধ্যমে এগুলো বন্ধ করা না হলে প্রধান মন্ত্রীর অঙ্গীকার ২০৪১সালের মধ্যে দেশে তামাকের ব্যবহার সম্পূর্ন ভাবে বন্ধ করা সম্ভব হবে না বলেও জানান তিনি।

সচেতন মহলের দাবী মাদকের বিরুদ্ধে প্রোনিত আইনের সঠিক ব্যবহার নেই। যদি সরকার আইনটি কঠোর ভাবে প্রয়োগ করতো তাহলে কেউ প্রকাশ্যে ধূমপান করতে পারতো না। প্রকাশ্যে কেউ কোন প্রকারের মাদকই সেবন করতে পারতো না। সবাইকে সচেতনতার পাশাপাশি সরকারকে কঠোর ভাবে আইন প্রয়োগ করতে হবে তবেই মাদকের এই ভয়াবহতা থেকে এই দেশের কিশোর-যুবক থেকে শুরু করে সকল শ্রেণির মানুষ কিছুটা হলেও রক্ষা পেতে পারেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩০৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই